কীভাবে একজন IFS অফিসার হবেন, বেতন কত? জেনে নিন সম্পূর্ণ তথ্য 

Published On:

News Desk : আপনি যদি সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য প্রস্তুতি নেন, তবে আপনি আইএএস এবং আইপিএস সম্পর্কে জানেন। তবে, আপনি কি জানেন আইএফএস অফিসার কি ? আজকের প্রতিবেদনে আমরা আপনাদের আইএফএস কি এবং আপনি কীভাবে একজন IFS অফিসার হবেন সেই সম্পর্কে  বিস্তারিত তথ্য দিতে চলেছি। আসুন জেনে নেওয়া যাক।

IFS আসলে কি?

IFS-এর সম্পূর্ণ রূপ হলো ইন্ডিয়ান ফরেন সার্ভিসেস অর্থাৎ ভারতীয় বিদেশী পরিষেবা। ভারত সরকারের তরফে বিশেষ ক্ষেত্রে এই নিয়োগ করা হয়ে থাকে। এই নিয়োগ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অনুমোদনের উপর নির্ভর করে।

IFS অফিসারের কাজ কি?

IFS অফিসার হল UPSC পরীক্ষার একটি A গ্রেড পদ। যার কাজ হল ভারতের আন্তর্জাতিক সম্পর্ক পরিচালনা করা এবং আন্তর্জাতিক স্তরে দেশের বাণিজ্যিক লেনদেন, আন্তঃদেশীয় অর্থনৈতিক সমঝোতা, আন্তর্জাতিক সংস্থাগুলির মধ্যে ভারতের অবস্থান বজায় রাখা এবং সমস্ত দেশের সামনে আপনার দেশকে একটি সঠিক শৃঙ্খলাবদ্ধ দেশ হিসাবে দেখানো একজন ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসারের দায়িত্ব। প্রধানমন্ত্রীর দফতর এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও এই অফিসরাদের কাজ করতে হয় বিশেষ বিশেষ ক্ষেত্রে।

IFS অফিসার হওয়ার যোগ্যতা ও নির্বাচন পদ্ধতি কি?

IFS অফিসার হতে গেলে কোনো স্বীকৃত কলেজ থেকে দ্বাদশ শ্রেণী পাসের পাশাপাশি আপনার একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। স্নাতকস্তরের সাফল্যের সঙ্গে পড়াশোনা শেষ করার পর প্রার্থীদের UPSC অর্থাৎ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষা তিনটি ধাপে পরিচালিত হয়, যদি প্রিলিমিনারি পরীক্ষা, মেইনস পরীক্ষা এবং সাক্ষাৎকার এই তিনটি ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন, তবে সহজেই ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার হওয়ার সুযোগ পাওয়া যায়। এরপর নির্বাচিত প্রার্থীরা সুযোগ পান ট্রেনিংয়ের।

কোথায় ট্রেনিং দেওয়া হয় এই অফিসারদের?

প্রথমে আইএফএস অফিসারদের মুসৌরির ‘লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল অ্যাকাডেমি অফ অ্যাডমিনিস্ট্রেশন’ কেন্দ্রে সংক্ষিপ্ত প্রশাসনিক কোর্স পড়ানো হয়। এরপর ‘সুষমা স্বরাজ ইনস্টিটিউট অফ ফরেন সার্ভিস’ কেন্দ্রে ট্রেনিং দেওয়া হয়ে থাকে।

একজন IFS অফিসারের বেতন কত?

একজন IFS অফিসার প্রাথমিক পর্যায়ে ৬০ হাজার বেতন পান, তারপরে পদোন্নতির পরে যদি অন্য দেশে যান, তাহলে তার বেতন বৃদ্ধি করা হয়। সর্বোচ্চ বেতনের কথা বললে, প্রতি মাসে একজন IFS অফিসার ২ লাখ ৪০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

আইএফএস অফিসার হওয়ার বয়সসীমা কত?

ভারতীয় বিদেশী পরিষেবার জন্য আপনার বয়স ২১ বছর থেকে সর্বোচ্চ ৩২ বছরের মধ্যে হতে হবে। 

আইএফএস অফিসারের জন্য উপলব্ধ সুবিধাগুলি কি কি?

আইএফএস অফিসারকে বসবাসের জন্য সরকারি বাসস্থান দেওয়া হয়, পরিবহন সুবিধা প্রদান করা হয়, নিরাপত্তারক্ষী এবং বীমার সুবিধাও দেওয়া হয়, অবসর গ্রহণের পর পেনশন দেওয়া হয়।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad