Business Idea : এবার শুরু করুন রেলওয়ের সাথে ব্যবসা! প্রতি মাসে আয় করুন ৮০ হাজার টাকা

Published On:

News Desk : ভারতীয় রেল সময়ে সময়ে তার যাত্রীদের জন্য বিভিন্ন ধরণের সুবিধা প্রদান করে থাকে। আপনি যদি একটি ব্যবসা শুরু করার পরিকল্পনা করেন, তাহলে এখন আপনি রেলওয়েতে যোগ দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। রেলওয়ে আপনাকে প্রতি মাসে প্রায় ৮০ হাজার টাকা আয় করার সুযোগ দিচ্ছে। এই ব্যবসার জন্য আপনাকে আইআরসিটিসি অর্থাৎ  ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের ওয়েবসাইটে যেতে হবে এবং এজেন্ট হওয়ার জন্য আবেদন করতে হবে। এর মাধ্যমে আপনি ঘরে বসে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

প্রতি মাসে ৮০ হাজার টাকা পর্যন্ত আয়

আইআরসিটিসি অর্থাৎ ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন হলো রেলওয়ের একটি পরিষেবা। এর মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং সহ আরো অনেক সুবিধা পাওয়া যায়। এখন আপনি আইআরসিটিসির সাহায্যে প্রতি মাসে হাজার হাজার টাকা আয়ও করতে পারেন। এর জন্য আপনাকে কোথাও যেতে হবে না। ঘরে বসেই প্রতি মাসে ৮০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

একজন টিকিট এজেন্ট হতে হবে

এর জন্য আপনাকে শুধু একজন টিকিট এজেন্ট হতে হবে। রেলওয়ে কাউন্টারে ক্লার্করা যেমন টিকিট কাটে, ঠিক একইভাবে আপনাকেও যাত্রীদের টিকিট কাটতে হবে। অনলাইনে টিকিট বুক করতে, আপনাকে আইআরসিটিসির ওয়েবসাইটে যেতে হবে এবং এজেন্ট হওয়ার জন্য আবেদন করতে হবে। এরপর আপনি একজন অনুমোদিত টিকিট বুকিং এজেন্ট হয়ে উঠবেন এবং ঘরে বসেই প্রচুর অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

এইভাবে আপনি প্রচুর আয় করতে পারবেন

আপনি যদি আইআরসিটিসির একজন অনুমোদিত টিকিট বুকিং এজেন্ট হন, তাহলে আপনি সমস্ত ধরণের ট্রেনের টিকিট বুক করতে পারবেন, যার মধ্যে Tatkal, RAC ইত্যাদি রয়েছে। এজেন্টরা টিকিট বুকিংয়ে আইআরসিটিসি থেকে ভালো কমিশন পান। আপনি যদি একজন এজেন্ট হন এবং একজন যাত্রীর জন্য নন-এসি কোচের টিকিট বুক করেন, তাহলে আপনি প্রতি টিকিটে ২০ টাকা কমিশন পাবেন এবং আপনি যদি এসি ক্লাসের টিকিট বুক করেন, তাহলে আপনি আইআরসিটিসি থেকে প্রতি টিকিটে ৪০ টাকা কমিশন পাবেন, এছাড়া টিকিটের মূল্যের এক শতাংশও এজেন্টকে দেওয়া হয়।

কত ফি দিতে হবে?

আইআরসিটিসির এজেন্ট হতে হলে কিছু ফি দিতে হবে। এক বছরের জন্য এজেন্ট হতে গেলে আইআরসিটিসিকে ৩,৯৯৯ টাকা ফি দিতে হবে। আর যদি আপনি দুই বছরের জন্য এজেন্ট হতে চান, তাহলে আপনাকে ৬,৯৯৯ টাকা দিতে হবে। এছাড়াও, এজেন্ট হিসাবে আপনাকে মাসে ১০০টি টিকিট বুক করার জন্য প্রতি টিকিটে ১০ টাকা, মাসে ১০১ থেকে ৩০০টি টিকিট বুক করার জন্য প্রতি টিকিটে ৮ টাকা এবং প্রতি মাসে ৩০০টির বেশি টিকিট বুক করার জন্য আপনাকে ৫ টাকা ফি দিতে হবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad