RRB ALP recruitment 2024: বছরের শুরুতেই ভারতীয় রেলে হতে চলেছে প্রচুর নিয়োগ ! জানুন বিস্তারিত।

Last Updated:

RRB ALP recruitment 2024: 5696 টি অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের জন্য RRB ALP নিয়োগ 2024 এর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

এবার RRB মোট 5696 অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের জন্য ভ্যাকেন্সি প্রকাশ করেছে। ITI/ডিপ্লোমা/ ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রিধারী প্রার্থীরা 20 জানুয়ারী 2024-এর অফিসিয়াল ওয়েবসাইট https://indianrailways.gov.in/-এ গিয়ে অনলাইনে তাদের আবেদনপত্র জমা করতে পারেন। আজকের প্রতিবেদনে RRB ALP যোগ্যতা, গুরুত্বপূর্ণ তারিখ, অনলাইন আবেদনের লিঙ্ক এবং অন্যান্য বিশদ বিবরণ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

RRB ALP নিয়োগ 2024 সমগ্র নিয়োগ প্রক্রিয়াটি 4 পর্যায় সম্পন্ন হবে । CBT I, CBT II, CBAT, এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের প্রক্রিয়ার মাধ্যমে এর প্রার্থীদের নিয়োগ করা হবে। এই পোস্টে কর্মরত প্রার্থীদের ১৯ হাজার ৯০০ টাকা করে বেসিক বেতন প্রতি মাসে দেওয়া হবে।

পদের নাম– অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট

শূন্যপদের সংখ্যা – সারা দেশে মোট শূন্যপদের সংখ্যা 5696 টি তবে পশ্চিমবঙ্গের রিজিয়ন ভিত্তিক শূন্যপদের সংখ্যা কলকাতার ক্ষেত্রে 294 +91 টি মালদার ক্ষেত্রে 161+56 টি এবং শিলিগুড়ির ক্ষেত্রে 67 টি।

আবেদনের তারিখ – এই পদের জন্যে
https://indianrailways.gov.in/ ওয়েবসাইট এ
গিয়ে নির্দিষ্ট লিংকে ক্লিক করে ২০ জানুয়ারি 2024 থেকে 19 ফেব্রুয়ারি 2024 এর মধ্যে শুধুমাত্র অনলাইনেই ফরম ফিলাপ করতে হবে।

আবেদন ফী -এই পদের জন্যে আবেদন করার আগে, চাকরি প্রার্থীদের অবশ্যই ভারতের নাগরিক হতে হবে সাথে প্রার্থীকে দৈহিক দিক থেকে সুস্থ সবল হতে হবে। যে জায়গায় জন্যে আবেদন করতে চলেছেন সেই অঞ্চলের ভাষা জানতে হবে এছাড়া মানুষিক দিক থেকে সুস্থ হতে হবে। এই পদের ক্ষেত্রে অনলাইনে আবেদন করার সময় অনলাইনের মাধ্যমে ফী জমা করতে হবে। জেনারেল ও ওবিসিদের ক্ষেত্রে 500 টাকা এবং অন্যান্য সংরক্ষিত শ্রেণী, মহিলা, অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, ট্রান্সজেন্ডার ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর ক্ষেত্রে 250 টাকা ফি হিসেবে জমা করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা – RRB ALP 2024-এর পোস্টের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নিম্নরূপ: ম্যাট্রিকুলেশন / SSLC, আর্মেচার এবং কয়েল উইন্ডার / ইলেকট্রিশিয়ান / ইলেকট্রনিক্স মেকানিক / ফিটার / হিট ইঞ্জিন / ইন্সট্রুমেন্ট মেকানিক / মেশিনিস্ট / মেকানিক ডিজেল / মেকানিক মোটর ভেহিকেল / মিলরাইট রক্ষণাবেক্ষণ মেকানিক এবং মেকানিকের ট্রেডে NCVT/SCVT-এর স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ITI টিভি / রেফ্রিজারেশন এবং এয়ার-কন্ডিশনিং মেকানিক / ট্র্যাক্টর মেকানিক / টার্নার / ওয়্যারম্যান, বা ম্যাট্রিকুলেশন / SSLC, উপরে উল্লিখিত ট্রেডে কোর্স সম্পন্ন আইন এপ্রেন্টিস, বা, মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিক্স/অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং-এ 3 বছরের ডিপ্লোমা, বা, ITI-এর পরিবর্তে একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এই ইঞ্জিনিয়ারিং পাস।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া
RRB ALP নির্বাচন প্রক্রিয়া 4টি পর্যায় সম্পন্ন হবে এবং সমস্ত পরীক্ষা কম্পিউটার-ভিত্তিক পদ্ধতিতে পরিচালিত হবে।
পর্যায় গুলি হলো কথা ক্রমে পর্যায় ১) CBT- I
পর্যায় ২ CBT – II । পর্যায় ৩) কম্পিউটার-ভিত্তিক যোগ্যতা পরীক্ষা (CBAT) ও ডকুমেন্টস ভেরিফিকেশন এবং মেডিক্যাল টেস্ট।

বেতনক্রম – এই পদের জন্যে পে-স্কেল বেসিক Rs. 19,900 সহ গ্রেড পে Rs. 1900, মহার্ঘ ভাতা Rs. 10,752, বাড়ি ভাড়া ভাতা Rs. 1,005, পরিবহন ভাতা Rs. 828, নাইট ডিউটি ভাতা Rs. 387, চলমান ভাতা Rs. 6,050 ইত্যাদি দেওয়া হবে সাথে ন্যাশনাল পেনশন স্কিম অনুযায়ী 10%স্যালারি থেকে কেটে নেওয়া হবে।

অফিসিয়াল নোটিফিকেশন download
পশ্চিমবঙ্গের রিজিয়নওয়েবসাইট
কলকাতাwww.rrbkolkata.gov.in
মালদাwww.rrbmalda.gov.in
শিলিগুড়িwww.rrbsiliguri.gov.in
WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad