Success Story : ডাক্তারি ছেড়ে হলেন আইএএস অফিসার! ড: রেণু রাজের সাফল্যের গল্প আপনাকে করবে অনুপ্রাণিত

Published On:


News Desk :  UPSC হলো সবচেয়ে কঠিনতম পরীক্ষার মধ্যে একটি। অনেক সময় UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়ে IAS কিংবা IPS হওয়ার আবেগ এমন হয় যে, অনেক ডাক্তার এবং ইঞ্জিনিয়ার তাদের প্রতিষ্ঠিত ক্যারিয়ার ছেড়ে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার চেষ্টা করেন। আজ আমরা আপনাদের এমন একজন আইএএস অফিসারের সম্পর্কে বলতে চলেছি, যিনি পেশায় একজন সার্জন ছিলেন। সার্জন হিসাবে কাজ করার পাশাপাশি তিনি UPSC পরীক্ষার প্রস্তুতি নেন। এরপর পরীক্ষায় বসে একেবারে প্রথম প্রচেষ্টাতেই UPSC-তে শীর্ষস্থান অর্জন করেন। আমরা কথা বলছি আইএএস রেনু রাজ সম্পর্কে। রেনু রাজ হলেন কেরালা রাজ্যের আলাপুঝার জেলা কালেক্টর। দেশের সবচেয়ে দক্ষ আইএএস অফিসারদের তালিকায় তাঁর নাম অন্তর্ভুক্ত। আসুন জেনে নেওয়া যাক আইএএস রেনু রাজের সাফল্যের গল্প।


প্রথম প্রচেষ্টায় UPSC সফল

আইএএস রেনু রাজ তাঁর প্রাথমিক শিক্ষা গ্রহণ করেছিলেন কেরালার কোট্টয়ামের সেন্ট তেরেসা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে। স্কুলের পড়াশোনা শেষ করার পর তিনি কোট্টয়ামের সরকারি মেডিকেল কলেজ থেকে মেডিকেল নিয়ে অধ্যয়ন করেন। ডাক্তার হওয়ার পর ২০১৩ সালে তিনি ডাক্তারির পাশাপাশি UPSC পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। এরপর ২০১৪  সালে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তিনি প্রথম প্রচেষ্টায় UPSC পরীক্ষায় দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন। আইএএস রেনু রাজ ২০২২ সালের এপ্রিল মাসে কেরালা স্টেট মেডিকেল সার্ভিসেস কর্পোরেশনের এমডি শ্রীরাম ভেঙ্কটরমনকে বিয়ে করেন। আইএএস শ্রীরাম ভেঙ্কটরমন ২০১২ সালে ইউপিএসসি পরীক্ষা দিয়েছিলেন। আশ্চর্যের বিষয় হলো সেই বছর তিনিও পরীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করেছিল।

মানুষকে সাহায্য করতে নিলেন UPSC পরীক্ষার সিদ্ধান্ত

রেনুর বাবা একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং মা একজন গৃহিণী। রেনুর দুই বোন এবং তার স্বামীও পেশায় ডাক্তার। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন আইএএস অফিসার হওয়ার। ডঃ রেনু রাজ যখন UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন, তখন তিনি একজন সার্জন হিসেবে কাজ করছিলেন। তিনি বলেছেন যে, তিনি যতটা সম্ভব বেশি মানুষের জন্য কাজ করতে চেয়েছিলেন। এমতাবস্থায় তার মাথায় চিন্তা আসে যে, একজন ডাক্তার হয়ে তিনি ৫০ থেকে ১০০ জন রোগীকে সাহায্য করতে পারেন, কিন্তু সিভিল সার্ভিস অফিসার হয়ে তার একটি সিদ্ধান্তে হাজার হাজার মানুষ উপকৃত হবেন। এরপরই তিনি ইউপিএসসি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন।

আইএএস রেনু রাজ দিয়েছেন সাফল্যের টিপস 

আইএএস হওয়ার পর রেণু বলেছিলেন যে, ২০১৩ সাল থেকে তিনি UPSC পরীক্ষার জন্য প্রতিদিন ৩ থেকে ৬ ঘন্টা পড়াশোনা করতেন। ডাক্তারি অনুশীলনের পাশাপাশি তিনি ছয় থেকে সাত মাস একই সময়সূচীতে পড়াশোনা করেছেন। এরপরে তিনি পুরো সময় UPSC পরীক্ষার প্রস্তুতির জন্য ব্যয় করার সিদ্ধান্ত নেন। মেইন পরীক্ষার পর তিনি আবার ডাক্তারি অনুশীলন শুরু করেন এবং এর জন্য তিনি তাঁর অধ্যয়নের সময় কমিয়েছিলেন, কিন্তু তাঁর পরীক্ষার প্রস্তুতির উপর কোনো প্রভাব পড়েনি।
 

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad