Railway Station Master Job : কীভাবে হবেন ভারতীয় রেলওয়েতে স্টেশন মাস্টার? জানুন সম্পূর্ণ  পদ্ধতি

Published On:

News Desk : দেশের কোটি কোটি যুবকের প্রথম পছন্দ হলো রেলওয়েতে কাজ করা। আর রেলওয়েতে চাকরি পাওয়ার জন্য তরুণরা যথারীতি তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। রেলওয়েতে যে সকল বিভাগে চাকরি পাওয়া যায় তার মধ্যে হলো রেলওয়ে স্টেশন মাস্টারের পদ, যার জন্য সবচেয়ে বেশি আবেদন করে সকলে। এর মধ্যে কিছু প্রার্থী তাদের পছন্দের পোস্ট পান, আবার কিছুজনকে অন্য পোস্টে পাঠানো হয়। আজ আমরা আপনাদের বলতে চলেছি কীভাবে ভারতীয় রেলওয়েতে স্টেশন মাস্টার হতে হয়, যোগ্যতা কি এবং বেতন কত? আসুন তবে জেনে নেওয়া যাক।

স্টেশন মাস্টারের কাজ কি?

ভারতে প্রায় ৩৭০০ থেকেও বেশি পরিমাণে বড় ছোট রেলওয়ে স্টেশন রয়েছে, যেখানে প্রতিটি স্টেশনে একটি করে স্টেশন মাস্টার রয়েছে। স্টেশন মাস্টারের কাজ হলো গোটা স্টেশনের দায়িত্ব সামলানো, ট্রেন কোন প্লাটফার্মে আসবে তা ঠিক করা, জুনিয়ারদের কাজ সম্পর্কে বলা।

রেলওয়ে স্টেশন মাস্টার হওয়ার জন্য প্রার্থীর বয়সসীমা এবং যোগ্যতা

রেলওয়ে স্টেশন মাস্টার হওয়ার জন্য প্রার্থীকে যেকোনো সেক্টর থেকে স্নাতক ডিগ্রি পাস হতে হবে এবং কম্পিউটারের বেসিক নোলেজ হতে হবে। ডিসিপ্লিন এবং লিডারশিপ এর গুণও প্রার্থীর মধ্যে থাকতে হবে। প্রার্থীর বয়স সীমা ১৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত ক্যাটাগরি অনুযায়ী বয়সে ছাড় দেওয়া হয়।

বেতন কত?

একজন রেলওয়ে স্টেশন মাস্টারের বেতন তার পদ অনুযায়ী নির্ধারিত হয়। এর মধ্যে সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থী প্রতি বছর ৬.২ লাখ টাকা পেয়ে থাকেন এবং প্রতি মাসে ৪৩ হাজার বেতন টাকা পেয়ে থাকেন, তবে অভিজ্ঞতা অনুযায়ী বেতন পরিবর্তন হতে থাকে। প্রাথমিকভাবে প্রার্থী ৩৫ থেকে ৪০ হাজার টাকা বেতন পান এবং সাথে সরকারি সুবিধা পাওয়া যায়।

স্টেশন মাস্টার নির্বাচন প্রক্রিয়া

রেলওয়ে স্টেশন মাস্টার পদের প্রার্থীদের প্রাথমিক পরীক্ষা, প্রধান পরীক্ষা, বুদ্ধিমত্তার পরীক্ষা, ডকুমেন্ট ভেরিফিকেশন করা হয়। এরপর আপনি সহজেই রেলওয়ে স্টেশন মাস্টার পদের জন্য নির্বাচিত হতে পারেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad