IAS Officer Working Hours : জেনে নিন একজন আইএএস অফিসারের কাজের সময়, বেতন এবং সুবিধা সম্পর্কে বিস্তারিত

Published On:

News Desk : আজকের প্রতিবেদনটি  সেই সকল শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ, যারা আইএএস এবং আইপিএস পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেছে। আমরা সকলেই জানি যে, ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা দেওয়ার পরে আইএএস এবং আইপিএস হওয়া যায়। একজন আইএএস অফিসার হতে গেলে কঠোর পরিশ্রম করতে হয়। আইএএস অফিসার হওয়া যেমন কঠিন এবং তার কর্মভার সামলানো ততটাই কঠিন। আপনি কি জানেন আইএএস অফিসারের কাজের সময় কতক্ষন? কী কী কাজ করতে হয়? কী কী সুবিধা পান ? একজন আইএএস অফিসার কি ২৪ ঘন্টা ডুটিটিতে থাকেন? এই সকল প্রশ্নের উত্তরগুলি আমরা আজ আলোচনা করতে চলেছি। আসুন জেনে নেওয়া যাক।

কাজের সময়

আইএস অফিসার হতে গেলে আপনাকে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। একজন আইএএস অফিসারের কাজের সময় সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। যদি এরপরেও কোনো জরুরি পরিস্থিতির আসে তাহলে তাকে ফের কাজে যেতে হয়। তাই বলা যায় যে, তাকে ২৪ ঘণ্টাই কাজ করতে হয়।

প্রশিক্ষণ

UPSC পরীক্ষা তিনটি ধাপে হয়। এরপর তিনটি ধাপে উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীকে ট্রেনিং দেওয়া হয় লাল বাহাদুর শাস্ত্রী রাষ্ট্রীয় প্রশাসন অ্যাকাডেমি থেকে। প্রশিক্ষণের সময় ঠিক সকাল ৬টা থেকে ১ ঘন্টার জন্য শারীরিক কার্যকলাপ এবং ব্যায়াম করানো হয়। এরপর ফের সকাল ৯ টা ৩০ মিনিট থেকে ৮.১০ ঘন্টার জন্য প্রশিক্ষন শুরু করা হয়।

ওভারটাইম

একজন আইএএস অফিসারের কাজের সময় সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। যদি এরপরেও কোনো জরুরি পরিস্থিতির আসে তাহলে তাকে ফের কাজে যেতে হয়। তাই তাদের ওভারটাইম করতে হয়। একজন আইএএস অফিসারকে এইভাবেই ট্রেনিং দেওয়া হয়, যাতে তিনি ২৪ ঘন্টাই প্রস্তুত থাকতে পারেন কোনো আপদকালীন ঘটনার জন্য।

আইএএস অফিসার কী কী সুবিধা পান?

একজন আইএস অফিসারকে বাড়ি দেওয়া হয়, যার ভাড়া কম। এমনকি বাড়িতে কাজ করার লোক এবং রান্নার লোকও দেওয়া হয়। তারা সরকারি ভবনে বিনামূল্যে থাকতে পারেন। তাদের গাড়ি এবং ড্রাইভার দেওয়া হয়। তাদের বিদ্যুৎ বিল দিতে হয় না। তাদের নিরাপত্তার জন্য নিরাপত্তা গার্ড এবং বডিগার্ড থাকে। এই চাকরির নিরাপত্তা অনেক বেশি। রিটায়ারমেন্টের পরে সারা জীবন পেনশন দেওয়া হয়।

বেতন কত ?

একজন আইএএস অফিসারের বেতন ৫০ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad