PM Awas Yojana List 2024: সুখবর! চলে এসেছে আবাস যোজনার নতুন তালিকা! নাম থাকলেই পাবেন ঘরের টাকা! জানুন

Published On:

News Desk : এবার গ্রামের মানুষদের জন্য রয়েছে বিরাট সুখবর। আপনার কি মাথা গোঁজার মত ঘরের ছাদ নেই? তাহলে আর চিন্তা করবেন না। সরকার এবার বানিয়ে দেবে পাকা বাড়ি। কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে সরকার সেই সুবিধা দেয়। একথা অবশ্য সকলেই জানেন। তবে খুশির খবর এই যে এবার আবাস যোজনার নতুন তালিকা প্রকাশিত হয়েছে। তাই ফের লক্ষ লক্ষ মানুষ বাড়ি তৈরির জন্য সরকারের কাছ থেকে পেতে চলেছেন টাকা। এই তালিকায় জানানো হয়েছে যে, কারা কারা সরকারের থেকে পাকা বাড়ির তৈরির জন্য টাকা পাওয়ার যোগ্য। আপনাদের জন্য আজকের প্রতিবেদনে রইল প্রধানমন্ত্রী আবাস যোজনায় আপনি কত টাকা পেতে পারেন এবং এই আবাস যোজনার তালিকা আপনি কীভাবে দেখতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

কারা আবাস যোজনার অধীনে সরকারের থেকে টাকা পাবেন?

সম্প্রতি প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকা প্রকাশ পেয়েছে। এই আবাস যোজনার দুটি ভাগ রয়েছে, যেমন গ্রামীণ আবাস যোজনা ও শহুরে আবাস যোজনা। এই দুই যোজনার মধ্যে গ্রামীণ আবাস যোজনার উপভোক্তাদের তালিকা প্রকাশিত হয়েছে। দরিদ্র এবং মাথার উপর পাকা ছাদ নেই যাদের, তাদেরকেও সরকার আবাস প্লাস যোজনার অধীনে বাড়ি তৈরি করে দেয়। এক্ষেত্রে আরো কয়েকটি শর্ত রয়েছে। যেমন ধরুন পরিবারের কোনো সদস্য যদি সরকারি চাকরি করে, অন্যত্র পাকা বাড়ি থাকে, তবে সেক্ষেত্রে ব্যক্তি আবাস যোজনার টাকা পাবেন না।

আবাস যোজনার অধীনে ঘর তৈরির জন্য কত টাকা পাওয়া যায়?

আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির জন্য সরকারের কাছ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা পাওয়া যায়। এরমধ্যে ৬০ হাজার টাকা প্রথম কিস্তিতে দেওয়া হয়। বাড়ি তৈরির যতটা কাজ সেই টাকায় হয় তা করে  ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দিতে হয়। তবেই পরবর্তী দ্বিতীয় কিস্তির ৫০ হাজার টাকা উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকে। এরপর দ্বিতীয় পর্যায়ের কাজের ইউটিলাইজেশন সার্টিফিকেট দিলে পাওয়া যাবে শেষ কিস্তির ১০ হাজার টাকা।

নতুন বছরের আবাস যোজনার তালিকা দেখবেন কীভাবে?

প্রথমে স্মার্টফোন বা ল্যাপটপ থেকে https://pmaymis.gov.in/ এই লিঙ্কে ক্লিক করে আবাস যোজনার ওয়েবসাইটে প্রবেশ করে Awaassoft অপশনে ক্লিক করতে হবে। এরপর Report অপশনের অধীনে গিয়ে Beneficiary details for verification অপশনে ক্লিক করে রাজ্য, জেলা, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম ও কোন সালের লিস্ট চেক করতে চান তা উল্লেখ করতে হবে। এরপর PRADHAN MANTRI AWAAS YOJANA অপশনটি বেছে নিয়ে Submit অপশানে ক্লিক করলেই আপনার সামনে সেই তালিকা চলে আসবে আর আমি তাতে নিজের নাম আছে কিনা দেখে নিতে পারবেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad