World 5 Moon Mission: বিশ্বের এই পাঁচ দেশ সামিল হয়েছে চন্দ্র অভিযানে! জেনে নিন ভারতের স্থান

Published On:

News Desk : পৃথিবীতে মোট ২০৫টি দেশের মধ্যে চাঁদের মাটিতে সফলভাবে চন্দ্রযান অবতরণ করাতে পেরেছে রাশিয়া, আমেরিকা, চিন, ভারত এবং সম্প্রতি এই তালিকায় জুড়েছে জাপানের নাম। এখনো পর্যন্ত এই ৫টি দেশ চাঁদে পৌঁছানোর স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়েছে।  আসুন জেনে নেওয়া যাক সেই পাঁচটি দেশের সম্পর্কে।

রাশিয়া

চাঁদের মাটিকে প্রথম ছুঁয়েছিল যে দেশটি তার নাম হলো রাশিয়া। ওইদিন গোটা বিশ্বে ইতিহাসের এক নতুন অধ্যায় লেখা হয়েছিল। রাশিয়া, চাঁদের মাটিতে প্রথম সফল মহাকাশযানের অবতরণ করায়। ১৯৫৯ সালে ‘লুনা ২” নামক চন্দ্রযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে।

আমেরিকা

চাঁদের মাটি ছোঁয়ার লক্ষ্য শুধু রাশিয়ার নয় আমেরিকারও ছিল। আর তাই রাশিয়ার সফল চন্দ্রযান অবতরণের ঠিক ১০ বছর পর ১৯৬৯ সালে আমেরিকা চাঁদের মাটিতে প্রথম মানুষ পাঠায় এবং অ্যাপোলো মিশনে চাঁদের মাটিতে সফল ভাবে মানুষ অবতরণ করে। ওই দিন আমেরিকা প্রথমবার নিজের দেশের পতাকা স্থাপন করে চাঁদে। এরপর আমেরিকা একাধিক চন্দ্রাভিযান করেছে।

চীন

এরপর যেই দেশটি চন্দ্রাভিযান করে তার নাম চীন। ২০১৩ সালে চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ করে চীনের চন্দ্রযান। চীনের চ্যাংই-৩ মিশন সফল হয়।

ভারত

এরপর চাঁদের মতো ছোঁয়া দেশগুলির তালিকায় নাম লেখায় ভারত। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। এর মধ্য দিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী দেশের তালিকায় চতুর্থ দেশ হিসেবে যুক্ত হয়েছে ভারত।

জাপান

বর্তমানে জাপান চাঁদে পৌঁছানোর তালিকায় পঞ্চম দেশ হয়েছে। জাপান তাদের মহাকাশযানের নাম দিয়েছে মুন স্নাইপার। নতুন বছরের শুরুতেই জাপানের রোবোটিক স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং দ্য মুন সফলভাবে চাঁদে অবতরণ করেছে। আর জাপান স্পেস এজেন্সি JAXA-এর মতে, তাদের মহাকাশযান চাঁদে সফট ল্যান্ডিং করতে পেরেছে।


WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad