BUSINESS IDEA: এই ব্যবসা করে মাসে আয় করুন ৫০ হাজার টাকা! জেনে নিন বিস্তারিত

Published On:

News Desk : আজকাল যে হারে দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে, তাতে সাধারণ মানুষের পক্ষে সংসার চালানো দায় হয়ে পড়ছে। অনেকেই তাই চাকরির পাশাপাশি ব্যবসার দিকে ঝুঁকছেন। আবার বেকারত্বের সমস্যাও যেভাবে বেড়ে চলেছে তাতে অনেকেই নিজস্ব ব্যবসা কিংবা স্টার্টআপ করার কথা ভাবছেন। এমতাবস্থায়, আপনি যদি কোনো ব্যবসা শুরু করার কথা ভাবছেন তাহলে আপনার জন্য সেরা বিকল্প হলো, টি-শার্ট প্রিন্টিং এর ব্যাবসা। আপনি ঘরে বসেই শুরু করতে পারেন এই ব্যবসা আর আয় করতে পারেন প্রচুর অর্থ। এই ফ্যাশনের যুগে টি-শার্ট এর চাহিদা তুঙ্গে। তাই সামান্য কিছু টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করে আপনি প্রতিমাসে ৫০ হাজার টাকার বেশি উপার্জন করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে শুরু করবেন এই ব্যবসা, কত খরচ এবং আয় সংক্রান্ত যাবতীয় তথ্য।

টি-শার্ট প্রিন্টিং ব্যবসা কীভাবে শুরু করবেন?

টি-শার্ট প্রিন্টিং ব্যবসা আপনি নিজের বাড়িতেই শুরু করতে পারেন। এই ব্যবসা শুরু করার জন্য প্রথমে আপনাকে কাগজ, প্রিন্টিং মেশিন, একটি হিট প্রেস এবং কম্পিউটার কিনতে হবে। এরপর একটি কারখানা বা হোলসেলার এর কাছ থেকে সল্পমুল্যে প্লেন টি-শার্ট কিনে আনতে হবে। তারপর ঐ প্লেন টি-শার্টের উপর কিছু নতুন ধরনের এবং ইউনিক ডিজাইন প্রিন্ট করতে হবে। মনে রাখবেন আপনার প্রিন্ট করা ডিজাইন ভালো না হলে বাজারে বিক্রি করা কঠিন হয়ে যাবে। এরপর ওই টি-শার্ট প্রিন্ট হয়ে গেল আপনি সেগুলো বাজারে বিক্রি করতে পারেন। এমনকি আপনি অনলাইনে বিভিন্ন ই-কমার্স সাইট যেমন আমাজন, ফ্লিপকার্ট, মেশো ইত্যাদিতে ওই প্রিন্ট করা টি-শার্টগুলি বিক্রি করতে পারেন। এই সমস্ত প্ল্যাটফর্মে সেলার অ্যাকাউন্ট তৈরি করে আপনি তা বিক্রি করতে পারবেন। যদি আপনার করা ডিজাইন এবং প্রোডাক্ট ভালো হয়, তবে ক্রেতারা ভালো রেটিং দেবেন। আর তখন আপনার প্রোডাক্ট বিক্রিও হবে ভালো পরিমাণে। আপনি প্রচুর অর্ডারও পাবেন, আর আপনার আয় রকেট গতি নেবে।

কত টাকা খরচ হবে?

এই ব্যবসাটি শুরু করতে আপনাকে প্রিন্টিং মেশিন, একটি হিট প্রেস, কাগজ এবং কম্পিউটার কিনতে হবে। এরপর আপনাকে প্লেন টি-শার্টও কিনতে হবে। আর এই সবকিছু কেনার জন্য আপনাকে ৩ থেকে ৪ লাখ টাকা পকেট থেকে খসবে। আপনি পকেটের কথা ভেবে যদি কম মূল্যে প্রিন্টিং মেশিন কেনেন, তবে একসঙ্গে একটি অনেক টি-শার্ট প্রিন্ট করতে পারবেন না, কিন্তু একটু বেশি অর্থ বিনিয়োগ করে দামি অটোমেশন প্রিন্টিং মেশিন কিনলে আপনার কাজ হবে ঝড়ের গতিতে।

কত টাকা আয় হবে?

এই ব্যবসায় আপনি যত পরিমাণ প্রোডাক্ট বিক্রি করতে পারবেন আপনার আয় ততো। একটি প্লেন টি-শার্টের মূল্য প্রায় ১২০ টাকা, আর তা প্রিন্ট করতে খরচ হবে ১ টাকা থেক ১০ টাকা, সূক্ষ্ম মুদ্রণ করতে গেলে খরচ পড়বে ২০ থেক ৩০ টাকা, অর্থাৎ সবমিলে ১৫০ থেকে ১৬০ টাকা খরচ হবে। এবার আপনি ওই প্রিন্ট করা টি-শার্ট ২৫০ টাকা থেক ৩০০ টাকা মূল্যে বাজারে অনায়াসেই বিক্রি করতে পারবেন। অতএব আপনার যা খরচ হবে তার তুলনায় আয় হবে দ্বিগুণ। আপনি যদি প্রতিমাসে ৫০০টি টি-শার্ট বিক্রি করেন, তাহলে প্রতিমাসে ৫০ হাজার টাকার বেশি আয় হবে। আবার আপনি যদি এই প্রিন্ট করা টি-শার্টগুলি কোনো হোলসেলারের কাছে বিক্রি করেন, তাহলে সেগুলো আপনাকে পাইকারি মূল্যে বিক্রি করতে হবে, তবে সেক্ষেত্রে আপনার লাভের অঙ্কে খানিক ভাঁটা পড়তে পারে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad