Success Story : কোচিং ছাড়াই হয়েছেন আইপিএস অফিসার! জেনে নিন আংশিকা ভার্মার সাফল্যের গল্প

Published On:

Success Story : প্রতি বছর লক্ষ লক্ষ যুবক যুবতী পাবলিক সার্ভিস কমিশনের সিভিল সার্ভিস (Civil services) পরীক্ষার জন্য আবেদন করেন। আর যেসকল লক্ষাধিক শিক্ষার্থী আবেদন করেন, তাদের মধ্যে অর্ধেক প্রার্থী কেবল পরীক্ষায় পাস করতে সক্ষম হন। অনেকেই মনে করেন এই পরীক্ষায় উত্তীর্ণ হতে কোচিং নেওয়া প্রয়োজন। তবে, আপনাদের জানিয়ে রাখি যে, এই কথা সত্য নয়। কোচিং না করেও যদি আপনার মনে জেদ, পরিশ্রম করার ইচ্ছে, চেষ্টা থাকে, তাহলে আপনি সহজেই এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন। তার জলজ্যান্ত উদাহরণ হলো উত্তরপ্রদেশের বাসিন্দা অংশিকা ভার্মা (Anshika Verma) । তিনি প্রমাণ করে দেখিয়েছেন কোচিং ছাড়াই এই পরীক্ষায় সফলতা পাওয়া যায়। অংশিকা ভার্মা তার দ্বিতীয় প্রচেষ্টায় কঠিন UPSC পরীক্ষায় দেশে ১৩৬তম স্থান পেয়ে উত্তীর্ণ হন  (success in exam) এবং আইপিএস অফিসার হন। আসুন জেনে নেওয়া যাক অংশিকার সাফল্যের গল্প (Success Story)।

আংশিকা ভার্মার শিক্ষা

উত্তরপ্রদেশের (UP) প্রয়াগরাজের বাসিন্দা অংশিকা নয়ডা থেকে তার প্রাথমিক শিক্ষা শেষ করে ২০১৪ থেকে ২০১৮ সালে নয়ডার গালগোটিয়া কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনে বি.টেক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি প্রয়াগরাজে ফিরে সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। প্রথম প্রচেষ্টায় সাফল্য না পেলেও সাহস হারাননি।

আরো পড়ুন:- হার না মেনে আজ ৬৪ হাজার কোটি টাকার কোম্পানীর মালিক

কোচিং ছাড়াই হয়ে গেলেন আইপিএস

অংশিকা ভার্মা সিদ্ধান্ত নিয়েছিলেন যে, তাকে সিভিল সার্ভিস পাশ করে অফিসার হতে হবে। তাই প্রথম পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর তিনি আরো কঠোর পরিশ্রম করেন। কোনোরকম কোচিং না নিয়ে তিনি নিজস্ব অধ্যয়নের ভিত্তিতে ২০২১ সালে দ্বিতীয়বার পরীক্ষা দেন এবং প্রিলিম ও মেইন পরীক্ষায় সাফল্য অর্জন করেন। এরপর তার ডাক পড়ে ইন্টারভিউর জন্য।

দেশে ১৩৬তম স্থান অর্জন (Success Story)

ইন্টারভিউতে তার পারফরম্যান্স অনেক ভাল ছিল এবং তিনি দেশে ১৩৬তম স্থান পেয়েছিলেন। এরপর তিনি আইপিএস হিসেবে নির্বাচিত হন।

সোশ্যাল মিডিয়ায় রয়েছে লক্ষ লক্ষ ফলোয়ার

অংশিকা ভার্মার সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয়। তার লক্ষ লক্ষ ফলোয়ার রয়েছে সোশ্যাল মিডিয়ায়। ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা ১ লাখ ৪৮ হাজার।অংশিকা তার পোস্টের মাধ্যমে অন্যদের অনেক অনুপ্রাণিত করেন। তার প্রতিটি পোস্ট তার ফলোয়াররা খুব পছন্দ করেন। আজ অংশিকার সাফল্য (Success Story) সকলকে অনুপ্রাণিত করবে আগামীতে এগিয়ে যাওয়ার লক্ষ্যে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad