Paytm : Paytm এর জন্য কড়া পদক্ষেপ নিলো RBI ! জানুন বিস্তারিত

Published On:

News Desk : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার Paytm এর যাবতীয় লেনদেনের ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করল। চলতি বছরের ২৯শে ফেব্রুয়ারির পর থেকে পেটিএম আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না। এর ফলে যাবতীয় লেনদেন বন্ধ করে দিতে হবে। এই ঘটনার জেরে বৃহস্পতিবার শেয়ার বাজার খুলতেই পেটিএমের অভিভাবক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনের শেয়ার দর ২০ শতাংশ পড়ে যায়। লাগাতার নিয়ম ভাঙার জেরে আর নির্দেশ না মানায় গত বুধবার RBI এক বিজ্ঞপ্তি জারি করে Paytm Payment Bank এবং Paytm Small Finance Bank-এর লেনদেনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

কড়া পদক্ষেপ আরবিআইয়ের

২০২২ সালের মার্চ মাসে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ককে নতুন গ্রাহক নিতে নিষেধ করে দেয় আরবিআই। তখনই আশঙ্কা দেখা দেয় যে, যেকোনো সময় লেনদেন বন্ধের নির্দেশিকা আসতে পারে। শেষমেশ প্রায় দুই বছরের মাথায় এমন পদক্ষেপ নিলো আরবিআই। আর এই নির্দেশের অনুযায়ী, পেটিএম ওয়ালেট, ফাস্টট্যাগ ওয়ালেট  এবং অ্যাকাউন্টে আমানত নেওয়া অথবা ক্রেডিটের সুবিধা সম্পূর্ণ বন্ধ করা হয়।

RBI পেমেন্ট নিয়ে কী নির্দেশ দিয়েছে?

রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞার ফলে পেটিএম মার্চ মাস থেকে একটি ইউপিআই অ্যাপ হিসেবেই কেবলমাত্র কাজ করতে পারবে। আগামীদিনে আরবিআই তাদের উপর থেকে আবার নিষেধাজ্ঞা তুলে নেয় সেক্ষেত্রে পুরনো পরিস্থিতি ফিরে আসতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের এই নিষেধাজ্ঞা পেটিএম-এর ইউপিআই লেনদেনের উপর প্রভাব ফেলবে না। কারণ পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের সঙ্গে সরাসরি সংযোগ নেই তাদের ইউপিআই অ্যাপের। তাই আগের মতই পেটিএম ব্যবহার করে কোনো ঝামেলা ছাড়াই ইউপিআই পেমেন্ট করতে পারবেন।

গ্রাহকদের উপর কতটা প্রভাব পড়বে?

আরবিআই-এর এই নির্দেশের ফলে গ্রাহকদের সরাসরি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা নেই বলেই জানানো হয়েছে। কারণ অ্যাকাউন্টে টাকা থাকলে সেটি ২৯শে ফেব্রুয়ারির পরেও গ্রাহকরা ব্যবহার করতে পারবেন, কিন্তু ২৯শে ফেব্রুয়ারির পর থেকে আর অর্থ জমা করা যাবে না বলেই জানানো হয়েছে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad