Success Story : মাত্র ৪ মাস স্ব-অধ্যয়ন করে UPSC তে ১৪তম র্যাঙ্ক পেয়ে হয়েছেন IAS ! জানুন তরুণী পান্ডের সাফল্যের গল্প

Published On:

News Desk : আজ আমরা আপনাদের এমন এক মহিলা আইএএস টপার সম্পর্কে বলতে চলেছি, যিনি মাত্র চার মাসের স্ব-অধ্যয়ন করে ইউপিএসসি (UPSC) পরীক্ষায় শীর্ষে ছিলেন। ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য লক্ষ লক্ষ প্রার্থী দিনরাত অধ্যয়ন করেন এবং কোচিংয়ের সাহায্যও নেন, কিন্তু এই মহিলা অফিসার নিজে একা পড়ে  এই পরীক্ষায় ১৪তম স্থান অর্জন করে পরীক্ষায় শীর্ষে ছিলেন। চলুন জেনে নিই তাদের সেই আইএএস অফিসারের সাফল্যের গল্প (Success Story)।

স্বপ্ন ছিল ডাক্তার হওয়ার

আজ আমরা যার সাফল্যের গল্প (Success Story) বলতে চলেছি তিনি হলেন আইএএস তরুণী পান্ডে (IAS Taruni Pandey), যিনি পশ্চিমবঙ্গের চিত্তরঞ্জনে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। এরপর তিনি ঝাড়খণ্ডের জামতারা থেকে শিক্ষাজীবন শেষ করেন। তিনি ইন্দিরা গান্ধী জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি যখন তৃতীয় শ্রেণীতে পড়তেন, তখন স্বপ্ন দেখতেন ডাক্তার হওয়ার। Success Story

আরো পড়ুন:- ১৪ ঘন্টা চাকরি করে ১৫ মিনিটের পরিশ্রমে হয়েছেন আইএএস অফিসার

স্বাস্থ্য সমস্যার কারণে ছাড়েন এমবিবিএসের পড়াশোনা

তিনি তার স্বপ্ন পূরণের জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। এমবিবিএসে ভর্তি হন, কিন্তু স্বাস্থ্য সমস্যার কারণে তাকে দ্বিতীয় বর্ষেই এমবিবিএসের পড়াশোনা ছেড়ে দিতে হয়।এরপর তার ভগ্নিপতির মৃত্যুর পর তার বোনকে নিয়ে বিভিন্ন সরকারি অফিসে যেতে হয়েছে তরুণী পান্ডেকে, যেখানে তিনি অনেক আমলা এবং রাজনীতিবিদদের সাথে দেখা করেছিলেন। এই সময়ে তিনি তার জীবন এবং কর্মজীবনের জন্য একটি নতুন পথ খুঁজে পান। এই ভিড়ের সময়, এটি উপলব্ধি করেছিলেন যে, একজন ব্যক্তিও সিস্টেমে বড় পরিবর্তন করতে পারেন।

২০২১ সালে ইউপিএসসি প্রিলিমে বসেন

এরপর তিনি ইউপিএসসি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন  এবং সেই পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। তিনি ২০২০ সালে প্রথমবারের মতো ইউপিএসসি প্রিলিমে বসতে চেয়েছিলেন, কিন্তু পরীক্ষার মাত্র চার দিন আগে তিনি কোভিড রোগে আক্রান্ত হন। এরপর তিনি পরের বছর অর্থাৎ ২০২১ সালে ইউপিএসসি প্রিলিমে বসেন। আসলে এটাই ছিল তার শেষ সুযোগ। তিনি সাধারণ শ্রেণী থেকে এসেছেন এবং বয়স বেশি হওয়ার কারণে ২০২২ সালে তিনি আর পরীক্ষায় বসতে পারতেন না।

১৪তম স্থান পেয়ে উত্তীর্ণ

তরুনী পান্ডে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা ২০২১ এ ১৪তম স্থান পেয়ে উত্তীর্ণ হন। চার মাসের স্ব-অধ্যয়নের মাধ্যমে তিনি এই সাফল্য অর্জন করেন। পরীক্ষার প্রস্তুতি নিতে কোনো কোচিং ছাড়াই ইউটিউবের (Youtube) মতো অনলাইন প্ল্যাটফর্মের সাহায্য নেন। এভাবে তিনি ইউপিএসসিতে টপ করেছেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad