Free Internet: এবার রাজ্যের সকল সরকারি স্কুলগুলিতে মিলবে বিনামুল্যে নেটওয়ার্ক পরিষেবা! নয়া বিজ্ঞপ্তি জারি করলো শিক্ষা দফতর

Published On:

News Desk : বিরাট সুখবর! এবার রাজ্যের সকল সরকারি স্কুলগুলিতে বিনামুল্যে নেটওয়ার্ক পরিষেবা দেওয়া হবে। সম্প্রতি এই বিষয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা দফতর। রাজ‍্য সরকারের তরফ থেকে গোটা রাজ্যের সকল ছাত্রছাত্রীদের পড়াশুনার উন্নয়নের স্বার্থে নানান আর্থিক ও অন‍্যান‍্য সাহায‍্য করা হয়, যাতে রাজ্যের প্রতিটা ছাত্রছাত্রী নিজেদের পড়াশুনা চালিয়ে যেতে পারে। রাজ্য সরকারের তরফ থেকে ব্যাক সাইকেল মোবাইল স্কলার্শিপ নানান ধরনের অনুদান দেওয়া হয়। তবে, এবার মোবাইলের সঙ্গে মিলবে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা, তাও আবার বিনামুল্যে (Free Internet)। কী চোখ কপালে উঠলো? ভাবছেন কীভাবে এটা সম্ভব? আসুন তবে জেনে নেওয়া যাক।

পড়াশুনা সহ সম্পূর্ণ ব‍্যবস্থাই অনলাইন নির্ভর

করোনা মহামারীর সময় লকডাউনের দরুন পড়াশুনা সহ সম্পূর্ণ ব‍্যবস্থাই অনলাইন নির্ভর হয়ে গেছে। অফিসিয়াল কাজ, পড়াশুনা, টিউশন সবটাই অনলাইনের উপর ভিত্তি করে হয়। শহরের দিকে অবস্থিত স্কুলগুলিতে ইন্টারনেটের পরিষেবা থাকায় স্টুডেন্ট রেজিস্ট্রেশন সহ বিভিন্ন কাজগুলি ইন্টারনেটের মাধ‍্যমেই করা হয়ে থাকে, তবে প্রত‍্যন্ত গ্রামাঞ্চলে সেই সুযোগ থাকে না বলে গ্রামের স্কুলগুলি শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কাজগুলির জন‍্য আধুনিক নেটওয়ার্ক পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে।

রাজ্যের সব স্কুলগুলিতে চালু হবে ইন্টারনেট পরিষেবা

এই কারণে এবার শিক্ষা দফতর থেকে জারি করা হয়েছে নয়া নির্দেশিকা। খূব শীঘ্রই শিক্ষা দফতরের তরফ থেকে রাজ্যের সব স্কুলগুলিতে ইন্টারনেট পরিষেবা দেওয়ার ব‍্যবস্থা চালু করা হবে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নেটওয়ার্ক ব‍্যবস্থার দায়িত্ব দেওয়া হয়েছে ওয়েবেল টেকনোলজির হাতে।

নেটওয়ার্ক পরিষেবা কতদিনে পাওয়া যাবে?

দফতর সুত্রে জানা গেছে যে, অতি শীগ্রই গোটা রাজ্যের বিভিন্ন স্কুলগুলিতে নেটওয়ার্কের যথাযথ পরিষেবার কাজ শুরু হবে। প্রাথমিকভাবে Webel কে একমাসের মধ‍্যে ১৪৫০০টি স্কুলে নেটওয়ার্কের যোগাযোগের সংযোগ দেওয়া হবে এবং এই নেটওয়ার্ক সংযোগ দেওয়ার পর নেটওয়ার্ক পরিষেবা পরবর্তী ৩৯ মাস পর্যন্ত পাওয়া যাবে।

নেটওয়ার্ক পরিষেবা চালু করার উদ্দেশ্য কী?

শিক্ষা দফতরের এক আধিকারিকের মত অনুযায়ী, রাজ্যের সব জায়গায় বিভিন্ন স্কুলগুলিতেই উপযুক্ত ইন্টারনেট পরিষেবা নেই, আর বিশেষ করে গ্রামীন অঞ্চলের স্কুলগুলিতে ইন্টারনেটের উপযুক্ত পরিষেবা নেই আবার কোথাও কোথাও রয়েছে উপযুক্ত পরিকাঠামোর অভাব। তাই এই সকল প্রত‍্যন্ত ও দুর্গম অঞ্চলের স্কুলগুলিতে ছাত্রছাত্রীরা সেইভাবে উপযুক্ত পরিষেবা পায় না। আর এবার থেকে যাতে রাজ্যের প্রতিটি জায়গার স্কুলগুলিতে উপযুক্ত নেটওয়ার্কের পরিষেবা পৌছায় সেই উদ্দেশ্যেই জন‍্যই এই বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা (Free Internet) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad