Success Story : স্টেশনে একসময় কুলির কাজ করা ছেলেটা আজ আইএএস অফিসার! জানুন আইএএস শ্রীনাথের সাফল্যের গল্প

Last Updated:

News Desk : দেশের সরকারি পদ যেমন আইএএস, আইএফএসের মতো পদে নিয়োগ পেতে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। সারাদেশে সরকারি পদে নিয়োগের জন্য অনেকেই দিনরাত পরিশ্রম করেন। আইপিএস বা আইএএস হওয়ার জন্য মানুষ বহু বছর ধরে কঠোর পরিশ্রম করেন। আজ আমরা এমন একজন যুবকের সাফল্যের গল্প (Success Story) বলতে চলেছি, যিনি একসময় কুলির কাজ করে পড়াশোনা চালিয়ে ইউপিএসসিতে সফল হয়ে আজ অন্যতম আইএএস অফিসার হয়েছেন। আজকের প্রতিবেদনে রইলো সেই যুবকের কাহিনী। 

আইএএস অফিসার শ্রীনাথ

আমরা যেই যুবকের কথা বলছি তিনি হলেন আইএএস অফিসার শ্রীনাথ (IAS Officer Srinath)। মুন্নারের মধ্যবিত্ত পরিবারের ছেলে শ্রীনাথ ছিলেন পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। তিনি কেরালার এর্নাকুলামে কুলির কাজ করতেন। ২০১৮ সালে যখন তার ২৭ বছর বয়স, তখন তিনি মুদ্রাস্ফীতি দেখে বুঝতে পেরেছিলেন যে, কুলির কাজ করে সংসার চালানো সম্ভব নয়। সেই সময় তার মেয়ের বয়স ছিল মাত্র এক বছর।

মোবাইল ফোনের সাহায্যে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ

তিনি প্রথমে সংসার চালাতে ৪০০ থেকে ৫০০ টাকা রোজগার বাড়ানোর জন্য তিনি নাইট শিফট শুরু করেন। তাতেও তার সংসারে অর্থের টানাপোড়েন চলতেই থাকে। এরপর তিনি নিজের সন্তান ও পরিবারকে একটি ভালো জীবন দেওয়ার জন্য কেরিয়ারে আরো ভাল কিছু করার সিদ্ধান্ত নেন। এরপর তিনি ইউপিএসসি সিভিল সার্ভিসের পড়াশোনা শুরু করেন। তিনি শুধুমাত্র একটি মোবাইল ফোনের সাহায্যে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন।

আরো পড়ুন:- মাত্র ৪ মাস স্ব-অধ্যয়ন করে UPSC তে ১৪তম র্যাঙ্ক পেয়ে হয়েছেন IAS ! জানুন তরুণী পান্ডের সাফল্যের গল্প

সরকারের দ্বারা বিনামূল্যে চালু করা ওয়াইফাই ও ফোন কাজে লাগিয়ে করেন স্বপ্ন পূরণ

তার কোনো শিক্ষক ছিল না। এমনকি কোনো কোচিং ক্লাসের সাহায্য ছাড়াই ফোনের সাহায্যে পড়াশোনা করেন। আর তার এই ফোনই ছিল তার বই। সেই সময় কোচিং ক্লাসের জন্য তাঁর কাছে কনো অর্থই ছিল না। সরকারের দ্বারা বিনামূল্যে চালু করা ওয়াইফাই ও ফোনকে (Phone) কাজে লাগিয়ে তিনি আইএএস হওয়ার স্বপ্ন দেখেন। স্মার্টফোনের মাধ্যমে তিনি নিজের ইউপিএসসি (UPSC) পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। সেই সময় মুম্বাই সেন্ট্রালে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা উপলব্ধ থাকায় ওই স্থানে বসেই তিনি ইউপিএসসি সিভিল সার্ভিসের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন।

পঞ্চম প্রচেষ্টায় হন সফল

তিনি কেরালা পাবলিক সার্ভিস এক্সাম, কেপিএসসির লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। প্রথম চারবার ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষা দেওয়ার পর অবশেষে পঞ্চম প্রচেষ্টায় তিনি উত্তীর্ণ হন। তার কঠোর পরিশ্রম তাকে এই সাফল্য দিয়েছে। তিনি প্রথম চারবার সফল হতে না পেরেও কখনো হাল ছাড়েননি। পরীক্ষার প্রস্তুতি নেওয়ার পাশাপাশি তিনি পরিবারের মুখে দু’মুঠো অন্ন তুলে দেওয়ার জন্য কুলির কাজ করেছেন। সংসার, পড়াশোনা সামলে আজ শ্রীনাথ একজন আইএএস অফিসারের খেতাব জিতেছেন। তার সাফল্য (Success Story) আজ সকলের অনুপ্রেরণা।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad