School Syllabus Update : বিরাট বদল ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর সিলেবাসে! বিশেষজ্ঞদের পরামর্শ চাইছে সিলেবাস কমিটি! জানুন বিস্তারিত

Published On:

News Desk : এবার জোর জল্পনা শুরু হয়েছে রাজ্যের মাধ্যমিক স্তরের সরকারি বিদ্যালয়গুলিতে সব ক্লাসগুলির  সিলেবাস পরিবর্তনের বিষয়টি নিয়ে। রাজ্যের মাধ্যমিক স্তরের বিদ্যালয়গুলিতে বিগত ১০ বছর ধরে একই সিলেবাস অনুযায়ী পঠন-পাঠন (Education) চলছে। ২০১২ সাল নাগাদ শেষবারের মতো রাজ্যের স্কুলগুলিতে সিলেবাস (Syllabus Change) পরিবর্তন করা হয়েছিল। বেশ কয়েকদিন আগেই জাতীয় শিক্ষানীতির অনুকরণে রাজ্যের উচ্চমাধ্যমিক স্তরের সিলেবাস পরিবর্তনের কথা জানা গেছিল (School Syllabus Update)।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের সিলেবাসে বদল

গত ডিসেম্বর মাসে এই সিলেবাস বদলের বিষয় নিয়ে চর্চা তুঙ্গে ছিল। আর এবার শুরু হলো মাধ্যমিক (Secondery Education) স্তরের পড়ুয়াদের সিলেবাস পরিবর্তন সংক্রান্ত চর্চা। শোনা যাচ্ছে যে, এবার রাজ্যের বিদ্যালয়গুলির ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের সিলেবাসে বদল আনা হতে পারে। রাজ্যের শিক্ষা দপ্তর মূলত বাস্তবমুখী শিক্ষা দেওয়ার লক্ষ্যে সিলেবাসে বদল আনার কথা ভাবছে (School Syllabus Update)।

৪৭টি বিষয়ে সিলেবাস পরিবর্তনের জন্য রাজ্যকে প্রস্তাব

রাজ্য সরকার আগামী জুন মাসের মধ্যেই নতুন সিলেবাস তৈরির কাজ সম্পূর্ণ করতে পারে বলে জানা গেছে। আরো জানা গেছে যে, বিশিষ্ট শিক্ষাবিদদের মতামতের উপর ভিত্তি করে এই সিলেবাসে বদল করা হবে। যদিও কোন কোন বিষয়ে সিলেবাসের বদলে ঘটতে চলেছে, সেই বিষয়ে শিক্ষা দপ্তরের তরফ থেকে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সম্প্রতি ৪৭টি বিষয়ে সিলেবাস পরিবর্তনের জন্য রাজ্যকে প্রস্তাব পাঠিয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস কমিটির চেয়ারম্যান কী বললেন?

এই সিলেবাস বদলের প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “আমরা বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছি। সিলেবাস -এর কোন অংশে পরিবর্তনের প্রয়োজন সেই বিষয়ে তাদের মতামত ব্যক্ত করতে আমরা আহ্বান জানিয়েছি।”

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad