WB 100 days work 2024 : 21 ফেব্রুয়ারির মধ্যে ঢুকতে চলেছে টাকা। আধার কার্ড লিংক বাধ্যতামূলক।

Published On:

WB 100 days work 2024: অবশেষে এক দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে রাজ্যের খেটে খাওয়া প্রান্তিক মানুষ গুলির জীবনে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির করা পূর্ব ঘোষণা মতো আগামী 21সে ফেব্রুয়ারির মধ্যে রাজ্যের নাগরিকদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে বকেয়া টাকা। এতে 21 লাখ মানুষ উপকৃত হবে বলে জানা যাচ্ছে। আসন্ন লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী আগামী 21সে ফেব্রুয়ারীর মধ্যে রাজ্যের 21 লাখ মানুষ যারা 100 দিনের কাজের সাথে সরাসরি যুক্ত তাদের অ্যাকাউন্টে বকেয়া টাকা ঢুকে যাবে।

বকেয়া টাকা মেটানোর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী (WB 100 days work 2024)

সম্প্রতি রেড রোডের ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী 100 দিনের কাজের টাকা রাজ্য সরকারের উদ্যোগে মেটানোর কথা ঘোষণা করেন। দেশের প্রান্তিক মানুষদের আর্থিক দিক থেকে সাবলম্বী বানানোর লক্ষ্যে এই 100 দিনের কাজের প্রকল্প চালু কর হয়।

কেন্দ্র রাজ্যের দ্বৈরথে আটকে যায় টাকা –WB 100 days work 2024

100 দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্র রাজ্যের মধ্যে দীর্ঘ টাল বাহানার ফলে 100 দিনের কাজের প্রকল্পের সাথে যুক্ত সাধারণ খেটে খাওয়া মানুষদের মধ্যে ক্রমেই অসন্তোষ দানা বাঁধছিল। এমত পরিস্থিতে মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে আপাত ভাবে সস্তির নিশ্বাস ফেলছেন তারা। গোটা দেশের মতো এই রাজ্যেও এই প্রকল্পের সাথে যুক্ত হন অনেক বেকার যুবতীরা।তবে পশ্চিম বঙ্গের 100 দিনের কাজের প্রকল্পে দুর্নীতির অভিযোগও ওঠে বিরোধীদের তরফে। যার কিছু ক্ষেত্রে প্রমাণ ও পাওয়া যায়, এছাড়া রাজ্য সরকারের বিরুদ্ধে 100 দিনের কাজের জন্যে করা খরচের হিসেব তথা উটিলাইজেশন সার্টিফিকেট জমা না করার অভিযোগও ওঠে ।

এদিকে কেন্দ্র সরকারের বিরুদ্ধে টাকা আটকে দেওয়ার অভিযোগ তোলে রাজ্যের শাসক দল তাদের মতে 100 দিনের কাজের টাকা জোর করে আটকে দিয়েছে কেন্দ্র। কেন্দ্র রাজ্যের পারস্পরিক দোষারোপের মাঝে আটকে পরে 100 দিনের কাজের প্রকল্পের সাথে যুক্ত প্রকৃতভাবে কাজ করা মানুষ গুলোর জীবন জীবিকা যার ফলে 100 দিনের কাজে নিজেদের প্রাপ্য টাকা না পাওয়ায় সংশ্লিষ্ট দল গুলির ওপর খুব বাড়ছিল সেটার কথা মাথায় রেখেই কিছুদিন আগেই রেড রোডের ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর এদিন ঘোষণা করেন যে রাজ্য সরকারের ঐকান্তিক চেষ্টায় আগামী 21সে ফেব্রুয়ারীর মধ্যে রাজ্যের 21 লাখ মানুষের অ্যাকাউন্টে বকেয়া টাকা ঢুকে যাবে এই ঘোষণার ফলে স্বভাবতই খুশি গরীব মানুষ গুলো।

টাকা ঢোকার ক্ষেত্রে আধার লিংক থাকা বাধ্যতামূলক –WB 100 days work 2024

তবে 100 দিনের কাজের টাকা নিজেদের অ্যাকাউন্টে ঢোকার ক্ষেত্রে ব্যাংক একাউন্টের সাথে আধার লিংক থাকতে হবে। যাদের ব্যাংক একাউন্টের সাথে আধার কার্ডের লিংক নেই তাদের একাউন্ট কোনো টাকা ঢুকবেনা। তবে কেন্দ্র সরকারের তরফে 100 দিনের কাজের প্রকল্পের বকেয়া টাকা মেটানোর ক্ষেত্রে কোনো সদুত্তর পাওয়া যায়নি।

আরো পড়ুন : বিরাট ঘোষণা রাজ্য বাজেটে! এবার একাদশ শ্রেণি থেকেই পড়ুয়ারা পাবেন ট্যাব! কীভাবে পাবেন জানুন

জারি করা হলো গেজেট নোটিফিকেশন –(WB 100 days work 2024)

মুখ্যমন্ত্রীর ঘোষণার তিনদিনের মাথায় বিষয়টি নিয়ে রাজ্য সরকারের তরফে গেজেট নোটিফিকেশন জারি করা হয়েছে । সেখানে মুখ্যসচিব বি পি গোপালিকা এই প্রসঙ্গে জানান যে , ১০০ দিনের প্রকল্পের অ্যাকাউন্টগুলির বৈধতা পরীক্ষা করার জন্যে প্রতিটি জেলার সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। কোন‌ও ভুয়ো অ্যাকাউন্ট পাওয়া গেলে তা বাদ দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

ওয়েবসাইটদেখুন
WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad