Success Story : UPSC তে বহুবার ফেল করেও হননি আশাহত, আজ হয়েছেন IAS অফিসার! জানুন কৃষাণ কুমার সিংয়ের সাফল্যের গল্প

Published On:

News Desk : আপনি যদি ব্যর্থতার ভয় না পেয়ে আপনার গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেন, তবে আপনি অবশ্যই সফলতা পাবেন। লক্ষাধিক পড়ুয়ারা ইউপিএসসি পরীক্ষায় অংশ নেন, কিন্তু সফলতা তাদের কাছেই আসে, যাদের মনে রয়েছে জেদ, পরিশ্রম করার ক্ষমতা, আর ধৈর্য। আজ আমরা এমন এক যুবকের সাফল্যের গল্প বলতে চলেছি, যিনি বহুবার ব্যর্থতার সম্মুখীন হন, তবে তাঁর মনের অদম্য জেদ তাকে আজ করেছে একজন আইএএস অফিসার। আমরা কথা বলছি আইএএস কৃষ্ণ কুমার সিংয়ের (IAS Krishna Kumar Singh) সম্পর্কে। চালুন জেনে নিই তার এই সাফল্যের কাহিনী (Success Story) সম্পর্কে কিছু কথা।

কৃষ্ণ কুমার সিংয়ের সাফল্যের গল্প

আজ আমরা কৃষ্ণ কুমার সিংয়ের সাফল্যের গল্প (Success Story) বলতে চলেছি। কৃষ্ণ কুমার সিং উত্তর প্রদেশের জৌনপুরের বাসিন্দা, তবে তিনি বেশিরভাগ সময় দিল্লি-এনসিআরে কাটিয়েছেন। গাজিয়াবাদের একটি স্কুল থেকে তার ইন্টারমিডিয়েট পড়াশোনা শেষ করার পর তিনি B.Tech এ ভর্তি হন এবং দিল্লি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। এরপর তিনি UPSC-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। যখন তিনি অনেকবার ব্যর্থতার সম্মুখীন হন, তখন তিনি হতাশ হয়ে পড়েন এবং এরপর তিনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ম্যানেজার হন। ব্যাঙ্কের চাকরি পাওয়ার পরেও তার আইএএস হওয়ার ইচ্ছা প্রবল ছিল। তারপর ফের তিনি মাঠে নামেন এবং পরপর দুবার ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

পঞ্চমবারের প্রচেষ্টায় সফল

কৃষ্ণ কুমার সিং UPSC তে সর্বভারতীয় ২৪তম স্থান অর্জন করে একজন IAS অফিসার  হয়েছিলেন। বেশ কয়েকবারের ব্যর্থতায় হতাশ হয়ে তিনি তার পথ পরিবর্তন করেছিলেন এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ম্যানেজার হিসেবে চাকরিতে যোগ দেন, তবে তার আইএএস হওয়ার ইচ্ছা ছিল প্রবল। তাই তিনি তার এই  অপূর্ণ ইচ্ছেকে পূরণ করতে ফের মাঠে নামেন এবং তিনি তার চতুর্থবারের প্রচেষ্টায় আইপিএস অফিসার হলেও তার যেহেতু ইচ্ছে ছিল আইএএস অফিসার হওয়ার, তাই তিনি তার পঞ্চমবারের চেষ্টায় সেই ইচ্ছা পূরণ করেন এবং একজন আইএএস অফিসারের পদ পান। 

কৃষ্ণ কুমার সিং কী বলেছেন?

কৃষ্ণ কুমার সিং সিলেবাস অনুসারে তার অধ্যয়নের সময়সূচী তৈরি করেছিলেন। তিনি কঠোর পরিশ্রম শুরু করেন। তার বক্তব্য, আপনি যদি কঠোর পরিশ্রম করেন এবং ইতিবাচক মনোভাব নিয়ে UPSC যাত্রায় এগিয়ে যান, তবে আপনি অবশ্যই সাফল্য অর্জন করতে পারবেন। আপনি যখন প্রস্তুতির জন্য মাঠে নামবেন, তখন আপনার চ্যালেঞ্জকে ভয় পাওয়া উচিত নয়।

অন্যান্য প্রার্থীদের জন্য কৃষ্ণ কুমারের পরামর্শ

কৃষ্ণ কুমার সিং বিশ্বাস করেন যে সিভিল সার্ভিসের স্বপ্ন পূরণ করতে প্রার্থীদের ব্যর্থতাকে ভয় না পেয়ে লক্ষ্যের দিকে ক্রমাগত এগিয়ে যেতে হবে। তিনি তিনবার ব্যর্থ হন এবং অনেকবার তার মনে নেতিবাচক চিন্তা আসে, কিন্তু তিনি নিজেকে স্থির রাখেন এবং লক্ষ্যে মনোনিবেশ করেন। তিনি তার লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং তার পঞ্চম প্রচেষ্টায় সাফল্য অর্জন করেছিলেন এবং আইএএস হওয়ার স্বপ্ন পূরণ করেছিলেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad