Indian Forest Service Recruitment : এবার বনদপ্তরে ১৫০টি শূন্যপদে কর্মী নিয়োগ! জানুন আবেদন পদ্ধতি

Published On:

Indian Forest Service Recruitment : সকল চাকরি প্রার্থীদের জন্য আরো এক সুখবর! এবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর মাধ্যমে বনদপ্তরে ১৫০টি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে (Indian Forest Service Recruitment)। যেকোনো ভারতীয় নাগরিক, অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলার প্রার্থীরা এখানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক বয়স, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি সহ বিস্তারিত তথ্য।

পদের নাম – UPSC Indian Forest Services Exam 2024

মোট শুন্যপদ – ১৫০টি

বয়সসীমা – সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ২১ বছর থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে, এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা – এখানে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে Animal Husbandry & Veterinary Science/ Botany/ Chemistry/Geology/Mathematics/ Physics/Statistics/ Zoology Agriculture/ Forestry/Engineering – Bachelor’s Degree থাকলে তারা আবেদন করতে পারবেন।

আরো পড়ুন:- রেলে কম্পিউটার অপারেটর সহ বিভিন্ন পদে নিয়োগ! যোগ্যতা মাধ্যমিক পাশে

নিয়োগ পদ্ধতি – এখানে প্রার্থীদের প্রিলিমিনারি ও মেইন এক্সামে মাধ্যমে নিয়োগ প্রদান করা হবে।

আবেদন পদ্ধতি – সকল ইচ্ছুক প্রার্থীদের এখানে (Indian Forest Service Recruitment) অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। upsc.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় প্রার্থীর নাম, মোবাইল নাম্বার, বৈধ ইমেইল আইডি সহ সম্পূর্ণ তথ্য দিয়ে সাবমিট করে আবেদন সম্পন্ন করতে হবে।

আবেদন ফি – এখানে আবেদন করতে হলে তপশিলি জাতি, উপজাতি, প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কোনোরকম আবেদন লাগবে না। অপরদিকে, অন্যান্য প্রার্থীদের ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ – ৫ই মার্চ, ২০২৪

প্রিলিমিনারি পরীক্ষার তারিখ – ২৬শে মে, ২০২৪

Apply Online :        Click Here
Notification :          Click Here
Official Website :   Click Here

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad