Kolkata Police Constable Recruitment 2024: কলকাতা পুলিশে কনস্টেবল/লেডি কনস্টেবল নিয়োগ! যোগ্যতা মাধ্যমিক

Published On:

News Desk : এবার রাজ্যের সমস্ত চাকরি প্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ। সম্প্রতি কলকাতা পুলিশের পক্ষ থেকে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (Kolkata Police Constable Recruitment 2024)। যেখানে রাজ্যের যেকোনো জেলার মহিলা ও পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। চলুন জেনে নিই আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বেতন সম্পর্কে বিস্তারিত তথ্য।

পদের নাম – Constable ও Lady Constable

মোট শূন্যপদ – ৩৭৩৪টি

বয়সসীমা – উল্লিখিত পদে আবেদন করতে চাইলে প্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। আর তাছাড়া সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সব পদেই বয়সের উর্ধসীমায় ছাড় পাবেন।

বেতন – যেহেতু এখানে আলাদা আলদা পদে কর্মী নিয়োগ করা হবে, তাই প্রত্যকেটি পদের বেতন আলাদা দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা – উল্লিখিত পদে(Kolkata Police Constable Recruitment 2024) আবেদন করার জন্য মাধ্যমিক পাশ বা সমতুল্য যোগ্যতা থাকতে হবে এবং প্রার্থীকে বাংলা ভাষা পড়তে, লিখতে ও বলতে জানতে হবে।

নিয়োগ পদ্ধতি – এখানে (Kolkata Police Constable Recruitment 2024) প্রার্থীদের তিনটি ধাপের মাধ্যমে নিয়োগ করা হবে। প্রথমে, লিখিত পরীক্ষা হবে, এরপরে ফিজিক্যাল মেজরমেন্ট টেস্ট এবং ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট নেওয়া হবে। তারপর, মেইন লিখিত পরীক্ষা হবে। আর সবশেষে ইন্টারভিউ ও ডকুমেন্ট ভেরিফিকেশন করে প্রার্থীদের  নিয়োগ প্রদান করা হবে।

আরো পড়ুন:- এবার পোস্ট অফিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি! যোগ্যতা মাধ্যমিক, জানুন বিস্তারিত

আবেদন পদ্ধতি – এখানে (Kolkata Police Constable Recruitment 2024) প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কলকাতা পুলিশের ওয়েবসাইট prb.wb.gov.in এ গিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। এরপর Login ID/Password পাওয়া যাবে, সেটা দিয়ে লগইন করে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য দিয়ে সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে, আবেদন ফি পেমেন্ট করে ফর্ম ফিলাপ করে তা সাবমিট করতে হবে।

আবেদন ফি – এখানে জেনারেল/OBC পুরুষ প্রার্থীদের ১৭০ টাকা ফি দিতে হবে এবং SC/ST/PWD এবং মহিলা প্রার্থীদের ২০ টাকা ফি দিতে হবে।

আবেদনের শেষ তারিখ – ২৯শে মার্চ, ২০২৪

অফিশিয়াল নোটিশ : Download Pdf

অফিসিয়াল ওয়েবসাইট :  Click Here

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad