RPF Constable Recruitment 2024 : এবার ভারতীয় রেলে ৪ হাজার কনস্টেবল নিয়োগ! জানুন বিস্তারিত

Published On:

RPF Constable Recruitment 2024: দারুন সুখবর রয়েছে সকল চাকরি প্রার্থীদের জন্য। এবার রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) -এর পক্ষ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারতীয় রেলের ৪ হাজারের বেশি শূন্যপদে কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর নিয়োগ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আজকের প্রতিবেদনে রইলো নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য। চলুন জেনে নেওয়া যাক

পদের নাম – কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর

শূন্যপদ – ৪৬৬০টি শূন্যপদে কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর নিয়োগ করা হবে। মোট শূন্যপদের মধ্যে ৪২০৮টি শূন্যপদে কনস্টেবল নিয়োগ করা হবে এবং ৪৫২টি পদে সাব-ইন্সপেক্টর নিয়োগ করা হবে।

বয়সসীমা – এখানে নিয়োগের জন্য কনস্টেবল পদের চাকরিপ্রার্থীরা ন্যূনতম ১৮ বছর বয়স থেকে আবেদন জানাতে পারবেন। সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের ক্ষেত্রে চাকরি প্রার্থীরা নূন্যতম ২০ বছর বয়স থেকে এখানে আবেদন জানাতে পারবেন। দুই ক্ষেত্রেই আবেদন জানানোর জন্য বয়সের ঊর্ধ্বসীমা ২৫ বছর। তপশিলি জাতিভুক্ত প্রার্থীদের ৫ বছর, ওবিসি শ্রেণীভুক্ত প্রার্থীদের ৩ বছর এবং শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ১০ বছরের বয়সের ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা – এখানে মোট দুই ধরনের শূন্যপদে এখানে কর্মী নিয়োগ করা হবে। কনস্টেবল পদের জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং সাব-ইন্সপেক্টর পদের জন্য প্রার্থীদের ন্যূনতম স্নাতক পাস করে থাকতে হবে।

নিয়োগ পদ্ধতি – এখানে (RPF Constable Recruitment 2024) ৫টি ধাপের পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে। প্রথমে কম্পিউটারের মাধ্যমে অনলাইন লিখিত পরীক্ষা (CBT) হবে। এরপর শারীরিক পরীক্ষা (PET & PMT) হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশনের পর মেডিকেল এক্সামিনেশন নেওয়া হবে। এরপর সমস্ত পরীক্ষার ফলাফল অনুযায়ী মেধা তালিকা প্রকাশ করা হবে।

আরো পড়ুন:- এবার রাজ্যে JRF পদে কর্মী কর্মী নিয়োগ! জানুন আবেদন পদ্ধতি

আবেদন পদ্ধতি – এখানে আবেদন জানানোর জন্য চাকরিপ্রার্থীদের রেলওয়ে প্রোটেকশন ফোর্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের নাম, ইমেইল আইডি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে আবেদনকারী একটি আইডি এবং পাসওয়ার্ড পাবেন। এরপর সেই আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সংশ্লিষ্ট পোর্টালে লগইন করে নির্দিষ্ট আবেদনপত্রে নিজের নাম, ঠিকানা, বয়সের প্রমাণপত্র এবং শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যগুলি পূরণ করতে হবে। এরপর নিজের সমস্ত ডকুমেন্টস, সাম্প্রতিক রঙিন ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে। সমস্ত কিছু তথ্য সঠিকভাবে পূরণ করে ডকুমেন্টস আপলোড করার পর নির্দিষ্ট আবেদন ফি জমা করে আবেদন সাবমিট করতে হবে।

আবেদন ফি – এখানে অনলাইনে আবেদন জানানোর ক্ষেত্রে সাধারণ এবং ওবিসি শ্রেণীর প্রার্থীদের ৫০০ টাকা আবেদন ফি জমা করতে হবে এবং তপশিলি জাতি ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ২৫০ টাকা আবেদন ফি জমা করতে হবে।

আবেদনের শেষ তারিখ – ১৪ই মে, ২০২৪

Official Website : www.rpf.indianrailways.gov.in

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad