WB Gram Panchayat Recruitment 2024 : জেনে নিন গ্রাম পঞ্চায়েত কর্মী নিয়োগের রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

Published On:

WB Gram Panchayat Recruitment 2024 : এবার ইতিমধ্যেই শুরু হয়ে গেলো গ্রাম পঞ্চায়েতে কর্মী নিয়োগের অনলাইন রেজিষ্ট্রেশন। রাজ্যে পঞ্চায়েত দপ্তর থেকে ত্রিস্তরীয় পঞ্চায়েতে কর্মী নিয়োগ করা হচ্ছে। রাজ্যের প্রতিটি জেলাতে রয়েছে প্রচুর শূন্যপদ। গ্রাম পঞ্চায়েতে, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদে নিয়োগ করা হচ্ছে। পঞ্চায়েতের এই তিনটি স্তরে মোট ৬,৬৫২টি শূন্যপদে নিয়োগ করা হবে। ইতিমধ্যেই West Bengal Panchayat Recruitment Management System এর তরফ থেকে অনলাইন ফর্ম জমা নেওয়া হচ্ছে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, নিয়োগ পদ্ধতি

পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েত স্তরে পঞ্চায়েত কর্মী, নির্মাণ সহায়ক, সেক্রেটারি, ক্লার্ক, ডাটা এন্ট্রি অপারেটর, ক্যাশিয়ার এবং গ্ৰুপ- ডি সহ আরো অন্যান্য পদে অষ্টম শ্রেণি পাশ থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক পাশ সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে। প্রতিটি পদের ক্ষেত্রেই প্রার্থীরা নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর বয়স পর্যন্ত আবেদন জানাতে পারবেন। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় থাকবে। নিয়োগ করা হবে লিখিত পরীক্ষা ও  ইন্টারভিউর মাধ্যমে। কর্মী নিয়োগে আয়োজিত লিখিত পরীক্ষার সিলেবাস ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে পঞ্চায়েত এবং গ্রাম উন্নয়ন দপ্তরের তরফ থেকে। আজকের প্রতিবেদনে রেজিস্ট্রেশন কীভাবে করবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আসুন জেনে নেওয়া যাক।

গ্রাম পঞ্চায়েত নিয়োগ ২০২৪ রেজিস্ট্রেশন পদ্ধতি

প্রার্থীরা নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই গ্রাম পঞ্চায়েত নিয়োগ প্রক্রিয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। 

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট @prd.wb.gov.in- এ “ক্যারিয়ার” বিভাগটি খুলে একই পৃষ্ঠায় “ওয়েস্ট বেঙ্গল গ্রাম পঞ্চায়েত নিয়োগ ২০২৪”  ক্লিক করে আবেদনে ক্লিক  করলে যে পৃষ্ঠাটি আসবে তাতে আপনার  নাম, জন্ম তারিখ, ফোন নম্বর, লিঙ্গ ইত্যাদি লিখে ফর্ম ফিলাপ করে শিক্ষাগত শংসাপত্র আপলোড করতে হবে। এরপর আবেদনপত্রে উল্লেখিত আবেদন ফি প্রদান করতে হবে। এরপর সাবমিট অপশনে ক্লিক করে আবেদনপত্র জমা দিতে হবে। ভবিষ্যতের রেফারেন্সের জন্য ব্যবহার করার জন্য আবেদন ফর্মটি সংরক্ষণ করে রাখুন।

আবেদন ফি

উল্লিখিত পদে (WB Gram Panchayat Recruitment 2024) আবেদনের জন্য আবেদন ফি বাবদ সাধারণ শ্রেণীর প্রার্থীদের ৫০০ থেকে ৭০০ টাকা দিতে হবে এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের কোনোরকম আবেদন ফি দিতে হবে না।

অফিসিয়াল ওয়েবসাইট : Download Now

Syllabus : Download Now

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad