LPG Gas Price : এক ধাক্কায় ৩০০ টাকা কম এলপিজি গ্যাসের! মাত্র ৬০০ টাকায় মিলছে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার! জানুন বিস্তারিত

Published On:

News Desk : বর্তমানে ৯২৯ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার কিনছেন, তবে আপনি কি জানেন যে, অনেকেই মাত্র ৬০০ টাকার বিনিময়ে পাচ্ছেন গ্যাস সিলিন্ডার? কি অবাক হচ্ছেন তো? অবাক হলেও সত্যি। আসুন জেনে নেওয়া যাক কিভাবে এত সস্তায় পেয়ে যাবেন রান্নার গ্যাস সিলিন্ডার।

কিভাবে পাবেন ৬০০ টাকায় রান্নার গ্যাস?

আসলে চলতি বছরে দুর্গাপুজোর আগে থেকেই উজ্জ্বলা যোজনার আওতায় গ্রাহকরা মাত্র ৬০০ টাকায় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার পাচ্ছেন। কেন্দ্রীয় সরকার চলতি বছরের আগস্ট মাস থেকে রান্নার গ্যাস সিলিন্ডারে দাম ২০০ টাকা কমানোর কথা ঘোষণা করেছিল, যেই সুবিধা সকলেই পাচ্ছেন। তার মাসখানে পর উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য সরকার আরো ৩০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে। বর্তমানে রান্নার গ্যাসের দাম ৯২৯ টাকা, তবে রাজ্য ভেদে তার দাম কিছুটা ভিন্ন হয়ে থাকে। এই যেমন পশ্চিমবঙ্গে সাধারণ গ্রাহকরা এই মুহূর্তে ৯২৯ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার কিনছেন, আবার দিল্লিতে এই রান্নার গ্যাসের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলা যোজনার আওতায় এলপিজি সিলিন্ডারের দাম ৬০০ টাকায় নেমে আসে। বর্তমানে পশ্চিমবঙ্গের উজ্জ্বলা যোজনার গ্রাহকরা রান্নার গ্যাস সিলিন্ডার কিনছেন ৬২৯ টাকায়। দিল্লিতে যার দাম ৬০৩ টাকা।

উজ্জ্বলা যোজনা কি?

২০১৬ সালে কেন্দ্রীয় সরকার, দেশের দরিদ্র পরিবারের মহিলাদের স্বাস্থ্যের কথা এবং পরিবেশে কার্বন নির্গমন কমানোর কথা ভেবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করে। এই প্রকল্পের অধীনে ভর্তুকিতে গরিব পরিবারের মহিলাদের রান্নার গ্যাস সিলিন্ডার প্রদান করা হয়।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী কি বললেন?

সংসদের বিবৃতিতে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন, বর্তমানে দেশে এলপিজি সিলিন্ডার ব্যবহারকারীর সংখ্যা ৩৩ কোটি। তার মধ্যে ১০ কোটি উজ্জ্বলা যোজনার গ্রাহক। দেশের এলপিজি ব্যবহারকারীদের প্রায় এক-তৃতীয়াংশই কেন্দ্রীয় সরকারের থেকে অতিরিক্ত ভর্তুকিতে ৬০০ টাকার আশেপাশের দামে গ্যাস সিলিন্ডার কিনছেন। আগামী তিন বছরে আরো ৭৫ লক্ষ মানুষকে উজ্জ্বলা যোজনার গ্যাস সংযোগ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad