Loan : কত টাকা জরিমানা লাগবে লোনের কিস্তি ঠিক সময় শোধ করতে না পারলে? জেনে নিন

Published On:

Loan : দিন দিন যেভাবে জিনিসপত্রের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে সংসার খরচ চালিয়ে তারপর সন্তানের উচ্চশিক্ষা বা বিবাহের খরচ মেটাতে অনেকেই ব্যাংক থেকে লোন নেন। এমনকি, নতুন বাড়ি তৈরি, নতুন গাড়ি কেনা, নতুন ব্যবসা শুরু করতে ব্যাংক থেকে লোন নিতে হয় অনেকসময়। তবে, লোনের কিস্তির টাকা যদি সময়মতো তা শোধ করতে না পারেন, তাহলে হতে পারে মহাবিপদ। আসুন এর কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

লোনের কিস্তি সঠিক সময় মতো শোধ করতে না পারলে কি হবে?

যদি আপনি লোন (Loan) নেওয়ার পর সেই লোনের কিস্তি ঠিক সময় শোধ না করেন, তবে সেক্ষেত্রে তিন মাস অর্থাৎ ৯০ দিনের মাথায় যে ব্যাংক থেকে আপনি লোন নিয়েছেন, সেই ব্যাংক আপনার সঙ্গে যোগাযোগ করবে এবং কিস্তি শোধ করতে না পারার কারণ জিজ্ঞাসা করবে। এরপর আপনার জানানো কারণ যাচাই করবে ওই ব্যাংক। যাচাই করার পর ওই ব্যাংক কর্তৃপক্ষ যদি দেখে যে, ওই ব্যক্তি লোন শোধ করতে একান্ত অক্ষম, তবে সেক্ষেত্রে ব্যাংকের তরফ থেকে লোন নিষ্পত্তির প্রস্তাব দেওয়া হবে। লোনের টাকা শোধ না পারলে ঋনগ্রহীতার সুদের পরিমাণ ও জরিমানার পরিমাণ দিনের পর দিন বৃদ্ধি পেতে থাকে। তাই এক্ষেত্রে অধিকাংশ মানুষ লোন নিষ্পত্তির পথে হাঁটেন।

আরো পড়ুন:- সুখবর! ইন্টারভিউ মাধ্যমে BSK দপ্তরে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

লোন নিষ্পত্তির ফলে কি প্রভাব পড়বে?

লোন নিষ্পত্তির ফলে আপনি হয়তো সাময়িক স্বস্তি পাবেন, তবে ভবিষ্যতে আপনাকে পড়তে হতে পারে সমস্যায়। ভারতের পাবলিক সেক্টর ব্যাংকগুলি ২০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋন শোধ করতে না পারা এমন মানুষদের সঙ্গে চুক্তির মাধ্যমে লোন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে অনেক সময় ঋনগ্রহীতা ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে লোন নিষ্পত্তির মাধ্যমে ঋন মিটিয়ে দেব। এককালীন ঋন নিষ্পত্তির ক্ষেত্রে ব্যাংক, সুদ, জরিমানা ও সমস্ত আইনি খরচ সব কিছু মকুব করে এবং এক্ষেত্রে মূল টাকা একবারে জমা করেই আপনি লোন নিষ্পত্তি করতে পারবেন। ঋনগ্রহীতার অবস্থা যাচাই করে তবেই লোন নিষ্পত্তি টাকার পরিমান নির্ধারন করা হয়ে থাকে ব্যাংকের তরফ থেকে। আপনি যদি লোন নিষ্পত্তি করেন, তবে  আপনার লোনের স্ট্যাটাস “ক্লোজড” না হয়ে “সেটেল” দেখাবে। তাই লোন নিষ্পত্তির ক্ষেত্রে সাময়িক স্বস্তি পাওয়া গেলেও ভবিষ্যতে এটি আপনার জন্য খুব খারাপ, কারণ এতে আপনার ক্রেডিট স্কোর খারাপ হয়ে যাবে এবং পরবর্তী ক্ষেত্রে আপনি যদি কোনো অসুবিধায় পড়ে ফের লোন নিতে চান, তখন আপনার লোন পেতে অনেক সমস্যা হতে পারে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad