Google Money Savings: প্রতি মাসে ২০০০ টাকা করে বেঁচে যাবে! Google-এ এই সেটিংস অন করলেই

Published On:

News Desk : এবার গুগল ম্যাপসের দৌলতে আপনার টাকা বাঁচাবে অনেকখানি। কি অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি। প্রতি মাসে প্রায় ২০০০ টাকার কাছাকাছি বাঁচিয়ে দেওয়ার মত নতুন ফিচার যুক্ত হয়েছে গুগল ম্যাপসে। এর জন্য আপনাকে শুধু সেটিংসে গিয়ে কয়েকটা বিষয় বদলে নিতে হবে। তাহলে আপনি আপনার টাকা বাঁচাতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

গুগল ম্যাপসের উপকারিতা

গুগল ম্যাপসের সাহায্যে সাধারণত আমরা অচেনা রাস্তা দিয়ে যাওয়ার সময় পথনির্দেশিকা পাই। গোটা বিশ্বজুড়েই পথনির্দেশিকা দেওয়ার ক্ষেত্রে গুগল ম্যাপস সবচেয়ে ভরসাযোগ্য অ্যাপ্লিকেশন হয়ে উঠে এসেছে। বর্তমানে আমরা সকলেইগুগল ম্যাপসে পথনির্দেশিকার পাশাপাশি রাস্তায় কতটা ট্রাফিক জ্যাম রয়েছে, গন্তব্যে পৌঁছতে কতটা সময় লাগবে, ওই রুটে পাবলিক ট্রান্সপোর্ট কী কী আছে সব কিছুই জানতে পারি।

নতুন ফিচারের গুণাগুণ

গত বছর অর্থাৎ ২০২২ সালের সেপ্টেম্বর মাসে গুগল ম্যাপস আমেরিকায় একটি নতুন ফিচার্স নিয়ে এসেছিল। গত বছর তাদের অ্যাপে যুক্ত করা ওই নতুন ফিচার্সের মাধ্যমে গুগল ম্যাপস, ব্যবহারকারীদের দ্বিতীয় অপর একটি রুটের সন্ধান দিতে শুরু করে এবং দুটি রুটের মধ্যে তুলনা করে জানিয়ে দেয় কোনটি দিয়ে গেলে কম জ্বালানি খরচ হবে। গুগল ম্যাপের এই আপডেটটির ফলে ব্যবহারকারীরা সহজেই বুঝে যেতে পারছেন কোন পথ দিয়ে গেলে গাড়ি বা বাইকের তেল কম খরচ হবে।

২০০০ টাকা সাশ্রয়

হিসেব করে দেখা গিয়েছে, গুগল ম্যাপসের এই বৈশিষ্ট্য মেনে চললে মাসে ভারতীয় মুদ্রায় মাসে প্রায় দুই হাজার টাকার কাছাকাছি জ্বালানি খরচ কম হয়। পরবর্তীকালে গুগল ম্যাপসেট এই ফিচার কানাডা ও ইউরোপেও চালু হয়। শেষপর্যন্ত এই ফিচারটি ভারতেও চালু হতে চলেছে।

কীভাবে ব্যবহার করবেন গুগল ম্যাপস?

প্রথমে গুগল ম্যাপ আপডেট করুন। এরপর ফিচার ইমেজের উপর ট্যাপ করে সেটিংস অপশনে ক্লিক করুন। একটু নিচের দিকে নেমে নেভিগেশন অপশনে ক্লিক করুন। ‘রুট অপশন’ বলে একটি অপশন পাবেন, আর তার নিচের দিকে নেমে জ্বালানি সাশ্রয়কারী রুট বলে অপশন থাকবে, সেখানে ক্লিক করে অন করে দিন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad