UJJWALA YOJANA 2024: এবার একেবারে বিনামূল্যে পাবেন গ্যাস সিলিন্ডার! কীভাবে জানুন

Published On:

Ujjwala Yojana 2024: কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার সকল জনগণের জন্য নানা ধরনের জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছে। কেন্দ্র সরকারের পক্ষ থেকে চালু করা একাধিক জনকল্যাণমূলক প্রকল্প জনসাধারণকে নানাভাবে সাহায্য করে চলেছে। এই প্রকল্পগুলির মধ্যে একটি অন্যতম প্রকল্প  হলো প্রধানমন্ত্রী উজ্জ্বালা যোজনা। এই প্রকল্পের আওতায় দেশের সকল দরিদ্র মহিলাদের একেবারে বিনামূল্যে রান্না করার জন্য গ্যাস সিলিন্ডার দেওয়া হয়। এই প্রকল্পের জন্য আবেদন করতে অবশ্যই আধার কার্ড, রেশন কার্ড, বিপিএল কার্ড, বিপিএল তালিকায় নাম এবং আরও কিছু নথিপত্র থাকতে হবে, তবেই আবেদন করা যাবে। আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য।

বিনামূল্যে পাবেন গ্যাস সিলিন্ডার

দেশের দরিদ্র্য মহিলাদের সাহায্যের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার জন্য ২০১৬ সালে একটি প্রকল্প চালু করা হয়। আর এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী উজ্জ্বালা যোজনা (Ujjwala Yojana 2024)। যে সকল মহলের ১৮ বছর বয়স, তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের অধীনে ৩টি গ্যাস সিলিন্ডার একেবারে বিনামূল্যে দেওয়া হয়। অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই এইপ্রকল্পের জন্য আবেদন করতে পারবেন আপনারা। 

এই গুরুত্বপূর্ণ নথিপত্র থাকলেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার 

কেন্দ্র সরকারের এই প্রকল্পে আবেদন করার জন্য কিছু নথিপত্রের প্রয়োজন, যেমন আবেদনকারীর আধার কার্ড, রেশন কার্ড, পাসপোর্ট সাইজ ফটো, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জন্ম প্রমাণপত্র এবং মোবাইল নম্বর প্রয়োজন। এর পাশাপাশি আবেদনকারীর নাম বিপিএল এর তালিকায় অন্তর্ভুক্ত থাকতে হবে। এই সমস্ত নথিপত্র থাকলেই আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। 

আরো পড়ুন:- কর্মী নিয়োগ হবে জাতীয় সড়ক দপ্তরে! আবেদন করুন এখনই

উজ্জ্বালা যজোনা ২.০ এর কিছু শর্তাবলী

‘উজ্জ্বালা যজোনা ২.০’-তে আবেদন করতে কিছু শর্তাবলী মেনে চলতে হবে, নাহলে আপনি এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। যদি আপনার বাড়িতে আগে থেকে কোনো গ্যাস কানেকশন থাকে, তবে আপনার পরিবারের কোনো ব্যাক্তি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। শুধুমাত্র তপাশিল জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেণী, দরিদ্র শ্রেণীর মহিলারাই ‘উজ্জ্বালা যজোনা ২.০’ এর জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি 

অনলাইনের মাধ্যমে আপনি  প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana 2024) জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য প্রথমে www.pmuy.gov.in ওয়েবসাইটে গিয়ে ‘উজ্জ্বালা যজোনা ২.০’ বিকল্পে ক্লিক করে আপনার গ্যাস বিতরণ সংস্থা বেছে নিতে হবে। এরপর নিজের মোবাইল নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এরপর আপনি একটি রেফারেন্স নম্বর পাবেন। আর তারপর সংযোগের জন্য একটি কল আসবে আপনার কাছে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad