Tips and Tricks :  জেনে নিন পড়াশোনায় মনোযোগী হওয়ার কিছু সহজ উপায়

Published On:

Tips and Tricks : পড়াশোনা বিষয়টি বিশেষ কারোরই তেমন পছন্দ হয়না। বিশেষ করে শিশুদের তো পড়তে বসাকেও চলে একের পর এক বাহানা। কখনো পেট ব্যথা, কখনো ঘুম পেয়ে যায়, আবার কখনো পড়তে ইচ্ছে করে না। আর এই কারণে সন্তানদের অভিভাবকদের ভোগান্তির শেষ থাকে না। অনেক সময় দেখা যায় যে, পড়তে চাইলেও একটানা বেশিক্ষণ পড়তে পারে না। এই সমস্ত সমস্যার কারণে কীভাবে সহজে পড়াশোনায় মন বসানো যাবে তা নিয়ে জানতে আগ্রহী অভিভাবকেরা। আসলে দৈনন্দিন জীবনের কয়েকটি ছোট ছোট অভ্যাসে পরিবর্তন আনলে অত্যন্ত সহজেই পড়াশোনায় মন বসানো সম্ভব। এমন কয়েকটি উপায় রয়েছে যা আপনার সন্তানের ওপর ম্যাজিকের মতো কাজ করবে। আজকের প্রতিবেদনে রইলো সেই উপায়গুলি সম্পর্কে বিস্তারিত।

টেবিলে বসে পড়ার অভ্যাস

ছোট থেকে টেবিলে বসে পড়াশোনা করার অভ্যেস গড়ে তুলবে হবে। বিছানায় ঠেস দিয়ে আরাম করে পড়তে বসার অভ্যাস ত্যাগ করা উচিত। আর পড়তে বসার আগে নিজের সকল প্রয়োজনীয় জিনিস নিয়ে পড়তে বসতে হবে, যাতে পড়ার মাঝে বারংবার উঠতে না হয়। এতে পড়ায় ব্যাঘাত ঘটে, মন বসতে চায় না পড়ায়।

রুটিন করে পড়ার অভ্যাস

প্রতিটি বিষয়ের একটা নির্দিষ্ট ছন্দ রয়েছে। এই যেমন ধরুন সূর্যের ওঠা এবং অস্ত যাওয়া। ঠিক সেই রকম পড়াশোনার ক্ষেত্রেও একটি নির্দিষ্ট ছন্দ তথা নির্দিষ্ট রুটিন মেনে চললে সফলতা পাওয়া সম্ভব। এমন ভাবে রুটিন তৈরি করতে হবে, যাতে একঘেয়েমি না আসে পড়ায় এবং পড়ার মাঝে খানিকটা সময় বিশ্রাম নিতে হবে।

যখন মনোযোগ বসে তখন পড়া

প্রতিটি মানুষের পছন্দ অপছন্দ আলাদা। তাই সবাই যে নিয়ম মানছে সেই নিয়মেই চলতে হবে এমন কোনো কথা নেই। নিজের মতো করে নিজের পড়ার সময় নির্ধারণ করে পড়তে বসতে হবে। কোন সময়ে পড়তে বেশি ভালো লাগছে, সেই মতো পড়তে বসতেহবে, সে গভীর রাত হোক কিংবা ভোর বেলা।

আরো পড়ুন:- কর্মী নিয়োগ কলকাতায় ল্যাব অ্যাসিস্ট্যান্ট সহ অন্যান্য পদে, জানুন আবেদন পদ্ধতি

লক্ষ্য স্থির করতে হবে

যেকোনো কাজের পিছনে কোনো না কোনো উদ্দেশ্য থাকে। তাই নিজের লক্ষ্য আগে স্থির করতে হবে। ছোট থেকেই সন্তানদের তাই আগে তাদের লক্ষ্য স্থির করার শিক্ষা দেওয়া প্রয়োজন, আর সেই লক্ষ্যের দিকে তাকিয়ে যায় সে নিজেকে চালনা করতে পারে। লক্ষ্যহীন ব্যক্তি কখনোই কোনো কিছুতেই মন বসাতে পারেনা। তাই পড়ায় মন বসাতে আগে লক্ষ্য স্থির করা প্রয়োজন যে, কী উদ্দেশ্য তার এই পড়াশোনা করার।

ব্যায়াম বা খেলাধূলা করা

শরীর যদি সুস্থ থাকে তবে পড়ায় আপনাআপনি ভাবে আগ্রহ বেড়ে যায়। আর শরীর সুস্থ রাখার একমাত্র উপায় শারীরিক পরিশ্রম, যা হবে খেলাধূলা বা ব্যায়াম করে। তাই বিকেলে পড়াশোনার পরিবর্তে খেলাধুলা করলে শরীর সবল হয় এবং পড়ার প্রতি আগ্রহ বাড়ায়।

পর্যাপ্ত ঘুম

সাধারণত একজন মানুষের দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। যদি সেই পরিমাণ ঘুম না হয়, তবে কোনো কাজেই মন বসতে চায় না। তাই পর্যাপ্ত ঘুমের ভীষণ প্রয়োজন, নাহলে পড়াশোনা করার সময় বিরক্তি জাগবে মনে, যার ফলে পড়ায় একেবারেই মন বসবে না।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad