WBJEE Admit Card : এবার প্রকাশিত হতে চলেছে পশ্চিমবঙ্গ জয়েন্ট পরীক্ষার এডমিট কার্ড, জানুন বিস্তারিত

Published On:

WBJEE Admit Card : দারুণ সুখবর রয়েছে সকল জয়েন্ট এন্টান্স পরীক্ষার্থীদের জন্য। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়ে গেছে। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী চলতি বছরের ২৮শে এপ্রিল গোটা রাজ্যজুড়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে। অবশ্য আসন্ন ভোটের জন্য পরীক্ষার তারিখ বদল হতে পারে বলে অনেক জল্পনা চললেও জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফ থেকে এখনো পর্যন্ত পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয় কোনো অফিশিয়াল নোটিশ পাওয়া যায়নি। গত মঙ্গলবার জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে যে, চলতি বছরের ১৮ই এপ্রিল থেকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার এডমিট কার্ড (WBJEE Admit Card) প্রকাশিত হবে। সকল ইচ্ছুক প্রার্থীরা জয়েন্ট এন্টান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সময়সীমা

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রথম পত্রের বিষয় অংক এবং এর সময়সীমা সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত।এই পরীক্ষার দ্বিতীয় পত্রের বিষয় থাকছে ফিজিক্স ও কেমিস্ট্রি। এর সময়সীমা থাকছে দুপুর ২ টো থেকে বিকেল ৪টে পর্যন্ত।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার র‍্যাঙ্কিং কীভাবে নির্ধারিত হবে?

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (WBJEE Admit Card) প্রথম ও দ্বিতীয় উভয় পত্রের পরীক্ষাতেই যে সকল পরীক্ষার্থী বসবেন, তাদের জন্য জেনারেল মেরিট র‍্যাঙ্কিং বা ফার্মাসি মেরিট র‍্যাঙ্কিং থাকবে এবং এই পরীক্ষার্থীরা এই মেরিট নম্বরের মাধ্যমে রাজ্যের যেকোনো ইঞ্জিনিয়ারিং বা ফার্মেসি কলেজে ভর্তি হতে পারবেন। যে সকল পরীক্ষার্থী কেবল প্রথম পত্র অর্থাৎ অংক পরীক্ষা দেবেন, তাদের কোনোরকম র‍্যাঙ্কিং থাকবে না, আবার যে সকল পরীক্ষার্থী শুধুমাত্র দ্বিতীয় পত্র অর্থাৎ ফিজিক্স ও কেমিস্ট্রির পরীক্ষা দেবেন, তাদের কেবলমাত্র ফার্মাসি মেরিট র‍্যাঙ্কিং থাকবে এবং সেই নম্বর দিয়ে তারা কেবল ফার্মেসি কলেজগুলিতেই জয়েন করতে পারবেন।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় নম্বরের বিভাজন

অংক: মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। এক্ষেত্রে এক নম্বরের মোট ৫০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নে থাকছে নেগেটিভ মার্কিং। এরপর দুই নম্বরের মোট ১৫টি প্রশ্ন থাকবে এবং এক্ষেত্রেও থাকবে নেগেটিভ মার্কিং। এছাড়াও দুই নম্বরের মোট ১০টি প্রশ্ন থাকবে, যেখানে কোনো নেগেটিভ মার্কিং থাকছে না।

ফিজিক্স: মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে। এক্ষেত্রে এক নম্বরের মোট ৩০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নে থাকছে নেগেটিভ মার্কিং। এরপর দুই নম্বরের মোট ৫টি প্রশ্ন থাকবে এবং এক্ষেত্রেও থাকবে নেগেটিভ মার্কিং। এছাড়াও দুই নম্বরের মোট ৫টি প্রশ্ন থাকবে, যেখানে কোনো নেগেটিভ মার্কিং থাকছে না।

কেমিস্ট্রি: মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে। এক্ষেত্রে এক নম্বরের মোট ৩০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নে থাকছে নেগেটিভ মার্কিং। এরপর দুই নম্বরের মোট ৫টি প্রশ্ন থাকবে এবং এক্ষেত্রেও থাকবে নেগেটিভ মার্কিং। এছাড়াও দুই নম্বরের মোট ৫টি প্রশ্ন থাকবে, যেখানে কোনো নেগেটিভ মার্কিং থাকছে না।

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbjeeb.in/

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad