Gram Panchayat 2024 : এই ভাবে শুরু করুন গ্রাম পঞ্চায়েত পরীক্ষার প্রস্তুতি, সফল হবেন প্রথমবারেই

Published On:

Gram Panchayat 2024 : খুব শীঘ্রই রাজ্যে সরকারের তরফ থেকে আয়োজিত হতে চলেছে গ্রাম পঞ্চায়েত পরীক্ষা। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন জানানোর প্রক্রিয়া। এই পরীক্ষার মাধ্যমে বিপুল সংখক কর্মী নিয়োগ করা হবে গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন দপ্তরে। এখানে মোট শুন্যপদ রয়েছে ৭,২১৬টি। রাজ্য সরকারের পক্ষ থেকে আর কিছু দিনের মধ্যেই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে জানা গেছে। যদি আপনিও যদি এই পরীক্ষায় আবেদন জানিয়ে থাকেন, তবে আজকের প্রতিবেদনটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। আজ আমরা আপনাদের জানাতে চলেছি এই পরীক্ষার জন্য আপনি কীভাবে প্রস্তুতি শুরু করবেন এবং এই পরীক্ষায় কোন কোন বিষয় থেকে প্রশ্ন আসতে পারে সেই সম্পর্কে বিস্তারিত। চলুন জেনে নেওয়া যাক।

গ্রাম পঞ্চায়েত পরীক্ষার সিলেবাস (Gram Panchayat 2024)

প্রথমেই আপনাদের বলি, যে সকল প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন জানিয়েছেন, তাদের মধ্যে অনেকেই ইতিমধ্যে পরীক্ষার প্রস্তুতিও শুরু করে দিয়েছেন। অনেকে আবার সরকারের পক্ষ থেকে প্রকাশ করা সিলেবাসের অপেক্ষায় রয়েছেন। যদিও বোর্ডের পক্ষ থেকে গ্রাম পঞ্চায়েত পরীক্ষার জন্য এখনো পর্যন্ত কোনো সিলেবাস জারি করা হয়নি, তবে আগের বছরের পরীক্ষার প্রশ্নের ধরণ দেখে আসা করা যাচ্ছে যে, এই বছরেও একি সিলেবাস থাকতে পারে। যদি এই বছরের পরীক্ষার সিলেবাসে কোনোরূপ পরিবর্তন আনা হয়, তবে আপনাদের তা জানিয়ে দেওয়া হবে।

নিয়োগ পদ্ধতি (Gram Panchayat 2024)

এই নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের মোট ১০০ নম্বরের তিনটি পরীক্ষা দিতে হবে। প্রথমে প্রার্থীদের ৮৫ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। এরপর ৫ নম্বরের কম্পিউটার টেস্ট দিতে হবে এবং সবশেষে ১০ নম্বরের ইন্টারভিউ নেওয়া হবে। লিখিত পরীক্ষায় প্রশ্ন থাকবে বাংলা, ইংরেজি, অংক আর GK থেকে। এই সকল বিষয়গুলোকে খুব ভালো করে  তৈরী করতে হবে প্রার্থীদের, কারণ শোনা যাচ্ছে যে, এই বছরে মোট পরীক্ষার্থীর ৬৫ শতাংশের বেশি গ্রাজুয়েট পরীক্ষার্থী অংশগ্রহণ করতে চলেছে। তাই পরীক্ষাটি ভালো পরিমাণ কম্পিটিটিভ হতে চলেছে।

কীভাবে পরীক্ষার প্রস্তুতি নেবেন?

প্রার্থীদের হাতে খুব বেশি সময় নেই। মোটে ৭ থেকে ৮ মাস সময় বাকি আছে। তাই এই সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হবে। প্রথমে আপনাকে আগের বছরের প্রশ্নপত্র ভালো করে দেখতে হবে এবং সেইমত ভালোভাবে প্রস্তুতি শুরু করতে হবে। আপনাকে দেখতে হবে যে, আপনি সিলেবাসের কোন বিষয়ে বেশি দুর্বল। প্রথম তিন মাস আপনি সেই দুর্বল বিষয়গুলি ভালোমত প্রস্তুতি নিতে শুরু করুন। দিনের ২ ঘন্টা রিভিশনের জন্য রাখুন। প্রতিদিন আমাদের দেওয়া প্র্যাকটিস সেটে অংশগ্রহণ করুন। পাশাপাশি দিনের যেকোনো একটা সময়ে প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স প্রস্তুতি নিন, কারণ সরকারি চাকরি পেতে গেলে অবশ্যই আপনাকে কারেন্ট অ্যাফেয়ার্স এর সঠিক প্রস্তুতি নিতে হবে।  পরীক্ষার শেষ তিন থেকে চার মাস দিনের ৮ থেকে ৯ ঘণ্টা পরীক্ষার প্রস্তুতির জন্য সময় দিন। এই তিন থেকে চার মাসে প্রচুর পরিমাণে মক টেস্ট এবং প্র্যাকটিস সেটে অংশগ্রহণ করুন। আপনি যদি এইভাবে প্রস্তুতি নিতে পারেন, তাহলে আপনি অবশ্যই পরীক্ষায় সফল হতে পারবেন। 

গ্রাম পঞ্চায়েত পরীক্ষার নোটস

উল্লেখ্য, আপনারা পরীক্ষায় ভালো ফল পেতে গ্রাম পঞ্চায়েত কর্মী নিয়োগ 2024 PDF সংগ্রহ করতে পারেন। এই PDF টি সম্পূর্ণ সিলেবাস অনুসারে প্রস্তুত করা হয়েছে। এটির মূল্য ৩৯৯ টাকা। বিশদ জানতে হোয়াটস্যাপ করুন, TARAK EXAM CENTER 8145783767

1000603649
WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad