How to Become BDO : কীভাবে হওয়া যায় BDO? মাসিক বেতন, বয়সসীমা, নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানুন

Published On:

How to Become BDO : উচ্চশিক্ষা লাভের পর অনেকেই চাকরি করতে চান। অনেকে স্বপ্ন দেখেন বিডিও অফিসার হওয়ার, তবে কীভাবে বিডিও অফিসার হওয়া যায়, বিডিও অফিসার হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা, কত নম্বর পেতে হবে, মাসিক বেতন কত ইত্যাদি বিষয় সঠিক তথ্য না জানায় অনেকেই বিডিও অফিসার হওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেননা, ফলতু পিছিয়ে আছেন। তাই আমরা আপনাদের মুশকিল আসান করতে আজকের প্রতিবেদনে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি। চলুন তবে জেনে নেওয়া যাক (How to Become BDO)।

BDO এর সম্পূর্ণ নাম কী?

বিডিও (BDO) এর সম্পূর্ণ নাম হলো ব্লক ডেভেলপমেন্ট অফিসার (Block Development Officer)।

BDO এর কাজ কী?

একজন বিডিও অফিসারের প্রধান কাজ হলো নির্দিষ্ট ব্লকের উন্নয়ন করা। রাজ্যের বিভিন্ন প্রকল্পগুলি রাজ্যবাসীর কাছে পৌঁছে দেওয়া, অর্থাৎ প্রকল্পগুলির বাস্তবায়ন করা।

শিক্ষাগত যোগ্যতা

বিডিও অফিসার হওয়ার জন্য B.A, B.Sc, BCom যেকোনো স্ট্রিমে গ্র্যাজুয়েশন পাস করতে হবে, তাহলে আবেদন করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম কোনো নম্বরের প্রয়োজন হয় না। এমনকি হোটেল ম্যানেজমেন্ট, মেডিকেল BCA, BBA ইত্যাদি ডিগ্রি থাকলেও বিডিও অফিসার পদের জন্য আবেদন করতে পারবেন (How to Become BDO)।

বয়স সীমা

বিডিও অফিসার হতে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের জন্য বয়স ২১ থেকে ৩৬ বছরের মধ্যে হতে হবে। OBC প্রার্থীদের ক্ষেত্রে বয়সে ৩ বছরের ছাড় দেওয়ায় হয়, অর্থাৎ প্রার্থীদের  বয়স ২১ থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। SC/ST প্রার্থীদের ক্ষেত্রেবয়সে ৫ বছরের ছাড় দেওয়া হয়, অর্থাৎ প্রার্থীদের বয়স ২১ থেকে ৪১ বছরের মধ্যে হতে হবে। PWD প্রার্থীদের ক্ষেত্রে ১০ বছরের ছাড় দেওয়া হয়, অর্থাৎ প্রার্থীদের বয়স ২১ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

বেতন

সরকারি নিয়মে পে লেভেল ১৪ অনুযায়ী একজন বিডিও অফিসার প্রতি মাসে ৩৯,৯০০ থেকে ১,০২,৮০০ টাকা বেতন পেয়ে থাকেন। বর্তমানে এই পদে নিযুক্ত হওয়ার পরেই প্রার্থীকে প্রতি মাসে ৫৬,১০০ টাকা এবং এর পাশাপাশি DA অর্থাৎ Dearness Allowance, MA অর্থাৎ Medical Allowance এবং HRA অর্থাৎ House Rent Allowance প্রভৃতি মিলিয়ে মোট ৭০,০০০ থেকে ৭৫,০০ টাকা বেতন দেওয়া হয়।

নিয়োগ প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) দ্বারা পরিচালিত ডব্লিউবিসিএস (WBCS) পরীক্ষার মাধ্যমে বিডিও অফিসার পদে প্রার্থীদের নিয়োগ করা হয়ে থাকে। মূলত তিনটি পরীক্ষার প্রক্রিয়ার মাধ্যমে এই নিয়োগ করা হয়, যেমন প্রিলিমিনারি পরীক্ষা (Preliminary Exam), মেন পরীক্ষা (Main Exam) এবং ইন্টারভিউ (Interview)।

পরীক্ষার পদ্ধতি

প্রিলিমিনারি পরীক্ষা – ২০০ নম্বরের ১টি পেপারের প্রিলিমিনারি পরীক্ষা হয় এবং পরীক্ষার জন্য  সময় থাকে ২ ঘণ্টা ৩০ মিনিট। 

মেন পরীক্ষা – প্রিলি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মেন পরীক্ষা দেওয়ার জন্য সুযোগ পান। এই মেন পরীক্ষাতে মোট ৮টি পেপার থাকে। আর এই প্রতিটি পেপারের জন্য ১৫০ নম্বর থাকে। পরীক্ষার জন্য  সময় থাকে ৩ ঘণ্টা। 

ইন্টারভিউ – প্রিলিমিনারি এবং মেন পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়। আর এই ইন্টারভিউ নেওয়া হয় মোট ১৫০ নম্বরের। 

আবেদন পদ্ধতি

ডাব্লিউবিসিএস পরীক্ষার মাধ্যমে বিডিও অফিসার নিয়োগ করা হয়। এই পরীক্ষাটি পশ্চিমবঙ্গের পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) মাধ্যমে নেওয়া হয়ে থাকে। পশ্চিমবঙ্গে প্রতিবছর ডাব্লিউবিসিএস পরীক্ষার জন্য অনলাইনে ফর্ম ফিলাপ হয়ে থাকে এবং নিয়মিত পরীক্ষাও হয়। তাই WBPSC এর তরফ থেকে WBCS পরীক্ষার জন্য আবেদন শুরু হলে অনলাইনের মাধ্যমে আপনি অনায়াসেই আবেদন জানাতে পারবেন (How to Become BDO)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad