CID Job Details : কীভাবে হওয়া যায় CID? মাসিক বেতন, বয়সসীমা, নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানুন

Published On:

CID Job Details : কম বেশি সকলেই সিআইডি (CID) নামটির সাথে পরিচিত। অনেকেই স্বপ্ন দেখেন সিআইডি অফিসার হওয়ার। তবে, কীভাবে সিআইডি হওয়া যাবে, সিআইডির কাজ, সিআইডির মাসিক বেতন, সিআইডি হওয়ার জন্য যোগ্যতা ইত্যাদি বিষয় সম্পর্কে অনেকেরই মনে প্রশ্ন থাকে। তাই আজকের প্রতিবেদনে আমরা সিআইডি সম্পর্কিত বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি। আসুন তবে জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

কীভাবে সিআইডি হওয়া যাবে ?

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর মাধ্যমে আয়োজিত পরীক্ষা দিয়ে সিআইডি হওয়া যায়। সিআইডি পদটি হলো পুলিশ বিভাগের একটি তদন্তকারী উচ্চ পদ। এই পদে চাকরি করার জন্য বিশেষ দক্ষতা, যোগ্যতা, শারীরিক মাপ ইত্যাদি থাকা প্রয়োজন। এই পদের জন্য প্রতিমাসে মোটা অংকের বেতন পাওয়া যায়।

সিআইডি এর সম্পূর্ণ নাম কী ?

সিআইডি এর সম্পূর্ণ নাম হলো ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (Crime Investigation Department)।

কীভাবে হওয়া যায় BDO?

সিআইডি অফিসারের কাজ কী?

সিআইডি অফিসারের প্রধান কাজ হলো দেশের বিভিন্ন রাজ্যের বড়ো বড়ো অপরাধমূলক মামলার তদন্ত করা, যেমন অপহরণ, ডাকাতি, খুন, ধর্ষন ইত্যাদি। সিআইডি অফিসারের গুপ্তভাবে বিভিন্ন অপরাধমূলক কাজের তদন্ত করে অপরাধীদের খোঁজ চালায়।

সিআইডি অফিসারের বিভিন্ন পদ

সিআইডি অফিসারের বিভিন্ন পদ থাকে, যেমন Sub Inspector (SI), Constable, Superintendent, Inspector of Police (IGP), Deputy Inspector General (DIG), Superintendent of Police (SP), Inspector, Additional Director General of Police (ADGP), Deputy Superintendent of Police (DSP) 

যোগ্যতা

সিআইডি অফিসার হওয়ার জন্য প্রার্থীকে উচ্চ মাধ্যমিক পাস হতে হয়। আবার কেউ যদি  সিআইডি এর ভালো কোন পদে চাকরি করতে চান , তবে সেক্ষেত্রে তাকে গ্র্যাজুয়েশন পাশ করতে হবে। পুরুষ এবং মহিলা সকলেই সিআইডি এর বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারেন, তবে আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে, তবেই আবেদন করা যাবে। 

বয়সসীমা

সিআইডি অফিসার হওয়ার জন্য জেনারেল ক্যাটিগরির প্রার্থীদের বয়স ২০ থেকে ২৭ বছরের মধ্যে হতে হয়। SC এবং ST ক্যাটিগরির প্রার্থীরা পাঁচ বছরের বয়সের ছাড় পেয়ে থাকেন, অর্থাৎ SC এবং ST ক্যাটিগরির প্রার্থীদের বয়স ২০ থেকে ৩২ বছরের মধ্যে হতে হয়। OBC ক্যাটিগরির প্রার্থীরা তিন বছরের বয়সের ছাড় পেয়ে থাকেন, অর্থাৎ OBC ক্যাটিগরির প্রার্থীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হয়।

বেতন

একজন সিআইডি অফিসারের মাসিক বেতন ৯০,০০০ থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এমনকি DA, TA, Housing Allowance বাবদ অতিরিক্ত টাকা দেওয়া হয়ে থাকে। আর তাছাড়া কাজের অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে মাসিক বেতন বৃদ্ধি পেতে থাকে। 

শারীরিক দক্ষতা

সিআইডি অফিসার হওয়ার জন্য পুরুষদের উচ্চতা হতে হয় ১৬৫ সেন্টিমিটার এবং মহিলাদের উচ্চতা হতে হয় ১৫০ সেন্টিমিটার। প্রার্থীর বুকের মাপ থাকতে হয় ১৭৬ সেন্টিমিটার, তবে মেয়েদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। সিআইডি অফিসার হতে গেলে দৃষ্টি শক্তি ৬/৬ হওয়া প্রয়োজন। তাছাড়া কাছের দৃষ্টি শক্তি একটি চোখের ক্ষেত্রে ০.৬ এবং অন্য চোখের ক্ষেত্রে ০.৮ থাকতে হয়।

সিআইডি অফিসার চাকরি পরীক্ষা কতবার দেওয়া যায় ?

জেনারেল বা UR ক্যাটিগরির চাকরিপ্রার্থীরা ৪ বার, OBC শ্রেণির প্রার্থীরা ৭ বার সিআইডি হওয়ার পরীক্ষা দিতে পারেন। তবে,  ST এবং SC শ্রেণীর চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে সিআইডি পরীক্ষা দেওয়ার কোনো সময়সীমা নেই।

নিয়োগ প্রক্রিয়া

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর মাধ্যমে আয়োজিত পরীক্ষার মাধ্যমে সিআইডি নিয়োগ করা হয়, এছাড়া পুলিশ ফোর্স জয়েন করে পরবর্তীকালে প্রমোশনের মাধ্যমেও সিআইডি অফিসার হওয়া যায়। পরীক্ষায় পাশ করে সরাসরি সিআইডি অফিসার হতে গেলে প্রার্থীকে ইউপিএসসি পরীক্ষার বিভিন্ন ধাপ গুলি পাশ করতে হয়। সেই ধাপ গুলি হলো লিখিত পরীক্ষা (Written exam), শারীরিক পরীক্ষা (Physical test), ইন্টারভিউ (Interview)।

পরীক্ষার পদ্ধতি

সিআইডি অফিসার নিয়োগ প্রক্রিয়া তিনটে ধাপে হয়।

(1) Tier 1 Exam – এই ধাপেমোট ২০০ নম্বরের পরীক্ষা হয়। সময় সীমা থাকে ২ ঘণ্টা। প্রশ্ন হয় MCQ ধর্মী। একটি প্রশ্নের ভুল উত্তর দিলে ০.২৫ নম্বর কাটা হয়। 

(২) Tier 2 Exam – এই ধাপে মোট ৪০০ নম্বরের পরীক্ষা হয়। সময় সীমা থাকে ৪ ঘণ্টা। একটি প্রশ্নের ভুল উত্তর দিলে ০.৫০ নম্বর কাটা হয়। 

(3) Tier 3 – Tier 1 এবং Tier 2 পরীক্ষায় পাস করার পর ইন্টারভিউ নেওয়া হয়। এই ধাপে মোট ১০০ নম্বরের ইন্টারভিউ হয়ে থাকে। ইন্টারভিউতে পাস করলে, তবেই প্রার্থীকে সিআইডির পদের জন্য নিয়োগ প্রদান করা হয়। 

পরীক্ষার সিলেবাস

Tier 1 পরীক্ষার সিলেবাস- General awareness, General Intelligence, Quantitative Aptitude, English Comprehension

Tier 2 পরীক্ষার সিলেবাস- Quantitative ability, English language and Comprehension

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad