WBP Warder Jail Police : জেনে নিন জেল পুলিশের কাজ, মাসিক বেতন, ছুটির পরিমান, ট্রেনিং সম্পর্কে বিস্তারিত

Published On:

WBP Warder Jail Police : যে সকল চাকরিপ্রার্থীরামাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গ পুলিশের চাকরি করতে আগ্রহী, তাদের জন্য জেল পুলিশের (WBP Warder Jail Police) চাকরিটি হলো সঠিক। রাজ্যের অনেক চাকরিপ্রার্থীরাই জেল পুলিশের কাজ কী, কতক্ষণ ডিউটি করতে হয়, ট্রেনিং কতদিন এবং কোথায় কোথায় ট্রেনিং হয় ইত্যাদি বিষয়গুলি জানেন না। আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জেল পুলিশের কাজ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে বলতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক।

জেল পুলিশের কাজ বা ডিউটি

একজন জেল পুলিশের বেশ কিছু কাজ থাকে, যেমন জেলের আসামিদের উপর নজরদারি চালানো, জেল থেকে আসামিকে কোর্টে নিয়ে যাওয়া, আসামির মেডিকেল করানো, জেলের মধ্যে কোনো আসামী যেন বিশৃংখলা সৃষ্টি করতে না পারে তা দেখা, জেলের মধ্যে কোন আসামী অসুস্থ হয়ে পড়লে তাকে ডাক্তার দেখানোর ব্যবস্থা করা বা হাসপাতালে নিয়ে যাওয়া প্রভৃতি।

শিক্ষাগত যোগ্যতা

জেল পুলিশ পদে নিয়োগ পেতে প্রার্থীকে রাজ্য বা কেন্দ্র সরকারের যেকোনো স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে মাধ্যমিক পাশ থাকতে হয়, তবেই এই পদের জন্য আবেদন করা যায়।

মাসিক বেতন

একজন জেল পুলিশের মাসিক বেতন ২২,৭০০ টাকা। এর সাথে হোম রেন্ট অ্যালাউন্স, মেডিকেল অ্যালাউন্স, রেশন এলাউন্স ইত্যাদি পাওয়া যায়, তবে জেল পুলিশের ক্ষেত্রে WBP কনস্টেবল এর মতো অতিরিক্ত দুই মাসের বেতন দেওয়া হয় না।

ডিউটির সময়সীমা

জেল পুলিশে তিনটে শিফটে ডিউটি হয়ে থাকে। মর্নিং শিফট হয় সকাল ৬টা থেকে দুপুর ২টো পর্যন্ত, ইভিনিং শিফট হয় দুপুর ২টো থেকে রাত্রি ১০টা পর্যন্ত এবং নাইট শিফট হয় রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত। একজন জেল পুলিশকে দিনে ৮ ঘন্টা ডিউটি করতে হয়।

কীভাবে আইপিএস অফিসার হওয়া যায় ? বেতন, কাজ, যোগ্যতা সম্পর্কে জানুন

জেল পুলিশের ছুটি

৮ ঘন্টা ডিউটির পর একজন জেল পুলিশকে আর কোনো ডিউটি করতে হয় না, খুব প্রয়োজন ছাড়া। ৫ দিন একটানা ডিউটি করার পর একজন জেল পুলিশ ১ দিন ছুটি পায়।

জেল পুলিশের ট্রেনিং

এক থেকে দু মাসের ট্রেনিং এর পর জেল পুলিশদের পশ্চিমবঙ্গের যেকোনো জেলার জেলের নির্দিষ্ট সেকশনে নিয়োগ করা হয়।

জেল পুলিশের ট্রেনিংয়ের স্থান

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় জেল পুলিশের ট্রেনিং হয়, যেমন বারুইপুর, নর্থ দমদম, ব্যারাকপুর ইত্যাদি।

জেল পুলিশের পোস্টিং

জেল পুলিশদের ট্রেনিং এর শেষে প্রথমে অন্য কোনো জেলায় পোস্টিং দেওয়া হয়। পাঁচ থেকে ছয় বছর সেখানে সার্ভিস করার পর ওই জেল পুলিশ তার নিজের জেলাতে পোস্টিং নিতে পারেন।

জেল পুলিশের প্রমোশন

WBP কনস্টেবল এর চাকরির মতোই জেল পুলিশের প্রমোশনের নিয়ম। পাঁচ বছর চাকরি করার পর এখানে প্রমোশনের জন্য আবেদন করা যায়।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad