How to Become Loco Pilot : কীভাবে রেলের লোকো পাইলট হওয়া যায় ? বেতন, যোগ্যতা, নিয়োগ পদ্ধতি সম্পর্কে জানুন

Published On:

How to Become Loco Pilot : বর্তমান সময়ে প্রায় সকলের ই সরকারি চাকরি করার আকাঙ্ক্ষা থাকে। কেউ হতে চান ডাক্তার, কেউ বা ইঞ্জিনিয়ার, কেউ আবার WBCS অফিসার, কেউ বা শিক্ষক। আবার অনেকে এমন আছেন, যারা ইন্ডিয়ান রেলের চাকরি করতে আগ্রহী।  অনেকরই প্রশ্ন থাকে কীভাবে ইন্ডিয়ান রেলের লোকো পাইলট হওয়া যায় (How to Become Loco Pilot), শিক্ষাগত যোগ্যতা, মাসিক বেতন,নিয়োগ প্রক্রিয়া এবং পরীক্ষা পদ্ধতি সম্পর্কে। তাই আজকে আমরা সেই সম্পর্কে আলোচনা করতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক।

লোকো পাইলট কী?

ভারতীয় রেল (Indian Rail) এর অধীনে চলমান ট্রেনের ড্রাইভারকে বলে লোকো পাইলট (Loco Pilot)। একজন লোকো পাইলটের প্রধান দায়িত্ব হলো ট্রেনটিকে সাবধানতার সাথে চালিয়ে যাত্রীদের নিরাপদে নির্দিষ্ট গন্তব্যে পৌছে দেওয়া। লোকো পাইলট এর চাকরি যেমন সম্মানের, তেমনই এতে পাওয়া যায় নানান সুযোগ-সুবিধা (How to Become Loco Pilot)।

লোকো পাইলটের বিভিন্ন প্রকার

লোকো পাইলটের তিনটি পর্যায় রয়েছে। অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (Assistant Loco Pilot), সিনিয়র লোকো পাইলট (Senior Loco Pilot), লোকো পাইলট (Loco Pilot)। লোকো পাইলটের চাকরি করতে হলে প্রথমে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (Assistant Loco Pilot) হিসেবে যোগ দিতে হয়। এরপর এই পদে কয়েক বছর চাকরি করার পর সিনিয়র লোকো পাইলট (Senior Loco Pilot) হিসেবে প্রমোশন হয়। সিনিয়র লোকো পাইলট হিসেবে কয়েক বছর করে অভিজ্ঞতা প্রাপ্ত হলে তারপর লোকো পাইলট (Loco Pilot) হওয়া যায়।

বেতন

একজন অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের মাসিক বেতন ৫২০০ থেকে ২০,০০০ টাকা এবং এর পাশাপাশি ১৯০০ টাকার গ্রেড পে দেওয়া হয়। সব মিলিয়ে ৩০,০০০ থেকে ৩৫,০০০ টাকা মতো বেতন হয়। অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট থেকে সিনিয়র লোকো পাইলট এর প্রমোশন হলে বেতন হয় মাসিক ৫৫,০০০ থেকে ৬০,০০০ টাকা। এরপর লোকো পাইলট হলে মাসিক বেতন হয় ৯০,০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা।

বয়সসীমা

লোকো পাইলট হওয়ার জন্য প্রার্থীর বয়স হয়ে হয় ১৮ থেকে ২৮ বছর। ST, SC শ্রেনির প্রার্থীরা ৫ বছরের, OBC শ্রেনির প্রার্থীরা ৩ বছরের এবং অন্যান্য সংরক্ষিত শ্রেনিরাও সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পেয়ে থাকেন।

কীভাবে গুগলে চাকরি পাওয়া যায়?

শিক্ষাগত যোগ্যতা

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েশন সহ উচ্চতর যোগ্যতা থাকলে লোকো পাইলট চাকরির জন্য আবেদন করা যায়।তবে, লোকো পাইলট হওয়ার জন্য প্রার্থীর সর্বনিম্ন যোগ্যতা হতে হয় মাধ্যমিক পাশ। ন্যুনতম মাধ্যমিক পাশের সাথে প্রার্থীকে যেকোনো টেকনিক্যাল কোর্স যেমন ইঞ্জিনিয়ার বা ITI ট্রেড পাশ হতে হয়। এক্ষেত্রে ITI এর কিছু ট্রেডের সার্টিফিকেট থাকলে লোকো পাইলট এর চাকরির জন্য আবেদন করা যায়, যেমন টার্নার, ইলেকট্রনিক্স মেকানিক, ফিটার, ইলেকট্রিশিয়ান, হিট ইঞ্জিন, ইন্সট্রুমেন্ট মেকানিক, মেশিনিস্ট, মেকানিক ডিজেল, মেকানিক মোটর ভিহাইকিল, মেকানিক রেডিও অ্যান্ড টিভি, মিলরাইট মেন্টেন্যান্স মেকানিক, ওয়ারম্যান, রেফ্রিজারেটর অ্যান্ড এয়ার কন্ডিশনিং মেকানিক ইত্যাদি। 

নিয়োগ পদ্ধতি

পাঁচটি ধাপের পরীক্ষার মাধ্যমে রেলের লোকো পাইলট পদে নিয়োগ প্রদান করা হয়। 

(১) কম্পিউটার বেসড পরীক্ষা-১ (CBT-1) – এই ধাপে ৭৫টি MCQ ধর্মী প্রশ্ন থাকে, সময় থাকে ১ ঘন্টা।

(২) কম্পিউটার বেসড পরীক্ষা-২ (CBT-2) – এই ধাপে দুটি পার্টে MCQ ধর্মী প্রশ্নের মাধ্যমে পরীক্ষা হয়। পার্ট-১ পরীক্ষার প্রশ্ন সংখ্যা থাকে ১০০টি এবং সময়সীমা থাকে ১ ঘণ্টা ৩০ মিনিট। অপরদিকে পার্ট ২ পরীক্ষার প্রশ্ন সংখ্যা থাকে ৭৫টি এবং সময়সীমা থাকে ১ ঘণ্টা।

(৩) কম্পিউটার বেসড অ্যাপ্লিকেশন টেস্ট (CBAT) – CBAT পরীক্ষাতে সাইকোলজিকাল কিছু প্রশ্ন করা হয়, যার মাধ্যমে উপস্থিত বুদ্ধি যাচাই করা হয়। 

(৪) নথিপত্র যাচাইকরণ (Document Verification) 

(5) মেডিক্যাল টেস্ট (Medical Test) – মেডিক্যাল টেস্টে ভালো করে চোখের দৃষ্টি শক্তি যাচাই করা হয়। প্রার্থীর সঠিক রঙ চেনার ক্ষমতা আছে কিনা তা পরীক্ষা করা হয়। শারীরিক ফিটনেস দেখা হয়। এই মেডিক্যাল টেস্টে পাশ করলে লোকো পাইলট হিসেবে প্রার্থীকে নির্বাচন করা হয় এবং ট্রেনিং পিরিয়ড শুরু হয় ওই প্রার্থীর। 

আবেদন পদ্ধতি

লোকো পাইলট হওয়ার জন্য যেহেতু প্রথমে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট হওয়ার চাকরির পরীক্ষা দিতে হয়, তাই এর জন্য ভারতীয় রেলওয়ে রিক্রূটমেন্ট বোর্ড (RRB) এর তরফ থেকে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (RRB APL) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং অনলাইনে আবেদন করতে হয়। https://indianrailways.gov.in/ এই ওয়েবসাইট থেকে আবেদন করতে হয়। আবেদন করার জন্য অনলাইন রেজিস্ট্রেশন করতে হয়। এরপর লগ ইন করে অনলাইন আবেদনপত্র পূরণ করে দরকারি ডকুমেন্ট স্ক্যান করে অনলাইনে আপলোড করে আবেদন ফি জমা করে আবেদন সম্পন্ন করতে হয়।

আবেদন ফি

জেনারেল বা UR শ্রেণির আবেদনকারীদের আবেদন ফি বাবদ লাগে ৫০০ টাকা। ST, SC, OBC এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে আবেদন ফি বাবদ লাগে ২৫০ টাকা।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad