SSC CHSL : জেনে নিন SSC CHSL যোগ্যতা,  বয়সসীমা ও শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য

Published On:

SSC CHSL : প্রার্থীর বয়স এবং শিক্ষাগত যোগ্যতা হলো SSC CHSL নিয়োগে আবেদনের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। SSC, CHSL পরীক্ষার মাধ্যমে লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্টস (JSA) এবং ডেটা এন্ট্রি অপারেটর (DEO) পদে প্রার্থীদের নিয়োগ করা হয়। স্টাফ সিলেকশন কমিশন (SSC) সরকারী বিজ্ঞপ্তিতে SSC CHSL যোগ্যতা ২০২৪ উল্লেখ করে। প্রার্থীদের বয়স সীমা, শিক্ষাগত যোগ্যতা, নাগরিকত্ব এবং শারীরিকভাবে অক্ষম প্রার্থীদের যোগ্যতা জেনে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিক পাস করা প্রার্থীরা CHSL পদের জন্য যেমন লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA), সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA), এবং ডেটা এন্ট্রি অপারেটরে আবেদন করতে পারবেন। আজকের প্রতিবেদনে রইলো এই বিষয়ক বিস্তারিত তথ্য।

পরীক্ষার নাম – SSC CHSL 2024

নিয়োগ সংস্থা – স্টাফ সিলেকশন কমিশন(SSC)

পদের নাম – লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA), সর্টিং অ্যাসিস্ট্যান্ট(JS), এবং ডেটা এন্ট্রি অপারেটর

অফিসিয়াল ওয়েবসাইট – ssc.nic.in

শিক্ষাগত যোগ্যতা

SSC CHSL পদে আবেদন করার জন্য প্রার্থীদের পদ অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আলোচনা করা হলো। চলুন দেখে নেওয়া যাক।

১) DEO কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (C&AG) – এই পদের জন্য প্রার্থীদের একটি স্বীকৃত বোর্ড বা সমতুল্য থেকে গণিত সহ বিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিক পাস হতে হবে, তবেই আবেদন করা যাবে।

২) LDC/JSA, DEO/DEO গ্রেড A – এই পদের জন্য প্রার্থীদের একটি স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে, তবেই আবেদন করা যাবে।

বয়স সীমা

SSC CHSL পদের জন্য আবেদন করতে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এখানে সংরক্ষিত বিভাগের প্রার্থীদের বয়সের ছাড় দেওয়া হয়েছে, যেমন SC/ ST প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর, OBC প্রার্থীদের ক্ষেত্রে  ৩ বছর, PwD ১০ বছর PwD + OBC ১৩ বছর, PwD + SC/ ST ১৫ বছর, প্রাক্তন সৈনিক ৩ বছর, কেন্দ্রীয় সরকারের বেসামরিক কর্মচারী ৪০ বছর বয়স পর্যন্ত, কেন্দ্রীয় সরকারের বেসামরিক কর্মচারী (SC/ST) ৪৫ বছর বয়স পর্যন্ত, প্রতিরক্ষা কর্মী (SC/ST) কোনো বিদেশী দেশের সাথে শত্রুতার সময় বা অশান্ত এলাকায় অপারেশনে অক্ষম হয় এবং এর ফলস্বরূপ যাদের ছেড়ে দেওয়া হয় তাদের ক্ষেত্রে ৮ বছর, প্রতিরক্ষা কর্মী কোনো বিদেশী দেশের সাথে শত্রুতার সময় বা অশান্ত এলাকায় অপারেশনে অক্ষম হয় এবং এর ফলস্বরূপ যাদের ছেড়ে দেওয়া হয় তাদের ক্ষেত্রে ৩ বছর, বিধবা / তালাকপ্রাপ্ত মহিলা / মহিলারা বিচারিকভাবে বিচ্ছিন্ন এবং যারা পুনরায় বিয়ে করেননি (SC/ST) প্রার্থী ৪০ বছর বয়স পর্যন্ত, বিধবা / তালাকপ্রাপ্ত মহিলা / মহিলারা বিচারিকভাবে বিচ্ছিন্ন এবং যারা পুনরায় বিয়ে করেননি তাদের ক্ষেত্রে ৩৫ বছর বয়স পর্যন্ত বয়সের সীমা রয়েছে।

SSC CHSL যোগ্যতা

উক্ত পদগুলোতে আবেদন করার ক্ষেত্রে প্রার্থীদের ভারতের একজন নাগরিক হতে হবে। এছাড়াও, নেপালের বা ভুটানের বা ভারতীয় বংশোদ্ভূত কোনো ব্যক্তি যিনি পাকিস্তান, বার্মা, শ্রীলঙ্কা, পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া, উগান্ডা, ইউনাইটেড রিপাবলিক অফ তানজানিয়া (পূর্বে টাঙ্গানিকা এবং জানজিবার), জাম্বিয়া, মালাউই, জায়ার, ইথিওপিয়া, ভিয়েতনাম থেকে এসেছেন, তাকে স্থায়ীভাবে ভারতে বসতি স্থাপন করতে হবে, তবেই এখানে আবেদন করা যাবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad