LPG Cylinder Price : এবার স্বস্তি মিললো মধ্যবিত্তের হেঁশেলে! সস্তা হলো রান্নার গ্যাস সিলিন্ডারের দাম, জানুন বিস্তারিত

Published On:

LPG Cylinder Price : এবার এক ধাক্কায় কমলো রান্নার গ্যাস সিলিন্ডারের মূল্য। মধ্যবিত্তের হেঁশেলে এবার স্বস্তির ছোঁয়া। মাসের শুরুতেই এমন সুখবর পেয়ে গ্রাহকদের মুখে ফুটেছে হাসি। চলতি বছরের ১লা মে তে অনেকটাই কমে গেল রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। অয়েল কোম্পানীগুলো প্রত্যেক মাসেই আমদানি ও রপ্তানির ওপর নির্ভর করে প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেল এর মূল্য হ্রাস-বৃদ্ধি করে থাকে এবং প্রতি মাসের শুরুতেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বিচার করে দেশীয় বাজারে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য নির্ধারণ করে থাকে। পরিস্থিতি অনুযায়ী সেই দাম অপরিবর্তিতও থাকে কখনো কখনো। তবে এবার মে মাসের শুরুতেই একধাক্কায় ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমলো ২০ টাকা। চলুন তবে জেনে নেওয়া যাক এলপিজি সিলিন্ডারের দাম সম্পর্কিত বিস্তারিত তথ্য।

কমলো ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম

Indane Oil সূত্রে জানা গেছে যে, কলকাতায় ১৯ কেজির রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১৮৭৯ থেকে নেমে হয়েছে ১৮৫৯ টাকা। যদিও ৫ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দামে কোনোরকম পরিবর্তন ঘটেনি। কলকাতায় গত মাসে ৫ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল তিনশো আট টাকা পঞ্চাশ পয়সা, আর এইমাসেও সেই এক দামই রয়েছে। এর পাশাপাশি ১৪.২ কেজি গৃহস্থ গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেও দামের কোনো পরিবর্তন হয়নি। অপরদিকে সাড়ে সাতচল্লিশ কেজি কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের দাম কমেছে ৪৯ টাকা। এখন এই প্রকার গ্যাস সিলিন্ডার ৪,৬৪৪ টাকায় বিক্রি হচ্ছে। তবে, কলকাতার তুলনায় অন্যান্য মেট্রো সিটিগুলোতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম তুলনামূলক কম (LPG Cylinder Price)।

কোন শহরে কত দাম ?

কলকাতায় গৃহস্থ এলপিজি সিলিন্ডারের দাম ৮২৯ টাকা এবং ১৯ কেজির সিলিন্ডারের দাম ১৮৫৯ টাকা। সিলিকন সিটি বেঙ্গালুরুতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৮০৫ টাকা ৫ পয়সা। মায়ানগরী মুম্বইতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৮০২ টাকা ৫০ পয়সা এবং ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১৬৯৮ টাকা ৫০ পয়সা। চেন্নাইতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৮১৮ টাকা ৫০ পয়সা এবং ১৯ কেজির সিলিন্ডারের দাম ১৯১১ টাকা, রাজধানী দিল্লীতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৮০৩ টাকা এবং ১৯ কেজির সিলিন্ডারের দাম ১৭৪৫ টাকা ৫০ পয়সা।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad