Best Engineering Colleges in West Bengal: জেনে নিন রাজ্যের সেরা ৫টি ইঞ্জিনিয়ারিং কলেজের নাম

Published On:

Best Engineering Colleges in West Bengal: সম্প্রতি উচ্চ মাধ্যমিক ২০২৪-পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আর এবার অনেক ছাত্রছাত্রীই ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য উৎসাহী হবেন। মেধার দিক থেকে প্রথম সারিতে রয়েছে পশ্চিমবঙ্গের স্থান। আর এই রাজ্যের শিক্ষাগত ঐতিহ্যের খ্যাতি সুবিদিত। এখানে প্রচুর ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে, যেখানে প্রতি বছর বহু ছাত্রছাত্রী ভর্তি হন। সেই সকল কলেজে কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল, সিভিল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং প্রভৃতি বিষয় পড়ানো হয়। বেশিরভাগ ইঞ্জিনিয়ারিং কলেজে রয়েছে নানান সুযোগ সুবিধা, যার মধ্যে রয়েছে উন্নত মানের ল্যাবরেটরি, অভিজ্ঞ শিক্ষক।

এনআইআরএফ-এর তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের ৫টি ইঞ্জিনিয়ারিং কলেজ

পড়ুয়ারা এখানে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি শেখেন ব্যবহারিক প্রয়োগ। রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে অ্যাকাডেমিক দক্ষতার পাশাপাশি সামগ্রিক উন্নয়নের উপরেও বিশেষ জোর দেওয়া হয়ে থাকে। শিক্ষার্থীদের সমস্যা সমাধানের দক্ষতা যাতে  বাড়ে, সেই উদ্দেশ্যে এখানে কর্মশালা, সেমিনারের আয়োজন করা হয়। ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ, এই ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে থেকে সেরা ৫টি কলেজ বেছে নিয়েছে। এই তালিকায় জায়গা দেওয়া হয়েছে সেই সব কলেজকে, যারা গবেষণা এবং উদ্ভাবনের উপর জোর দিয়ে ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষ অবদান রেখেছে। চলুন তবে দেখে নেওয়া যাক এনআইআরএফ-এর তালিকায় পশ্চিমবঙ্গের কোন ৫টি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থান পেয়েছে (Best Engineering Colleges in West Bengal)।

১) আইআইটি খড়গপুর:

পশ্চিমবঙ্গের সেরা পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় জায়গা করে নিয়েছে আইআইটি খড়গপুর। এনআইআরএফ-এর তালিকায় আইআইটি খড়গপুর রয়েছে গোটা দেশের মধ্যে তৃতীয় স্থানে।

২) আইআইইএসটি শিবপুর:

আইআইইএসটি শিবপুর কলেজ আসলে শিবপুর বিই কলেজ নামেই পরিচিত। এনআইআরএফ-এর তালিকায় আইআইইএসটি শিবপুর রয়েছে ২০-তম স্থানে।

৩) এনআইটি দুর্গাপুর:

এনআইটি দুর্গাপুর হলো ভারতের সবচেয়ে প্রাচীন ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে অন্যতম। ১৮৭ একর জমির উপর তৈরি ক্যাম্পাস। এনআইআরএফ-এর তালিকায় এনআইটি দুর্গাপুর রয়েছে ৩০-তম স্থানে।

৪) আইইএম কলকাতা:

রাজ্যের প্রাচীন বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলির সবার প্রথমে রয়েছে আইইএম কলকাতার নাম। এই বিশ্ববিদ্যালয় তৈরি হয় ১৯৮৯ সালে। এনআইআরএফ-এর তালিকায় ৭৯-তম স্থানে রয়েছে আইইএম কলকাতা।

৫) বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি:

বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি, রাজ্যের সেরা পাঁচটি ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় জায়গা করে নিয়েছে। এনআইআরএফ-এর তালিকায় গোটা দেশের মধ্যে ৯১-তম স্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad