LPG Cylinder: আপনি কি জানেন আপনার রান্নার গ্যাস সিলিন্ডারের এক্সপায়ারি ডেট কত? না জানলে জেনে নিন

Published On:

LPG Cylinder: বর্তমানে আমাদের নিত্যদিনের জীবনযাত্রার মান যথেষ্ট উন্নত হয়েছে। উনান থেকে কেরোসিনের স্টোভ অতিক্রম করে এখন সেই জায়গা নিয়েছে গ্যাস সিলিন্ডার (LPG Cylinder)। এখন প্রতিটা ঘরে ঘরে রয়েছে সিঙ্গেল বা ডবল গ্যাস সিলিন্ডার। আর এই গ্যাস সিলিন্ডার ব্যবহারের যেমন রয়েছে সুবিধা, ঠিক তেমনই রয়েছে এর থেকে  বিপদের আশঙ্কা। আমরা প্রত্যেকেই গ্যাস সিলিন্ডার ব্যবহার করি, কিন্তু আপনি কি জানেন যে, গ্যাস সিলিন্ডার এবং পাইপের এক্সপায়ারি ডেট রয়েছে। আর এই ডেট যদি অতিক্রম করে যায়, তাহলে হতে পারে বড়ো বিপদ। আজকাল গোটা দেশ জুড়ে প্রায় শোনা যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের খবর। এই বিস্ফোরণ যেকোনো সময় ঘটতে  পারে, তাই সেই বিপদের হাত থেকে রক্ষা পেতে এখন থেকে আগাম সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আজকের প্রতিবেদনে রইলো গ্যাস সিলিন্ডার সম্পর্কিত সকল তথ্য।

গ্যাস সিলিন্ডারের এক্সপায়ারি ডেট কীভাবে জানবেন? 

আপনি ঘরোয়া পদ্ধতিতে সহজেই সিলিন্ডার এবং পাইপের এক্সপায়ারি ডেট জানতে পারেন। এর জন্য আপনি সিলিন্ডারের গায়ে কিছু সংখ্যা এবং অক্ষর লেখা রয়েছে দেখতে পাবেন। সিলিন্ডারের গায়ে C26 লেখা থাকলে বুঝবেন যে, সিলিন্ডারের এক্সপায়ারি ডেট ২০২৬ সালে। যদি সিলিন্ডারের গায়ে A লেখা থাকে, তাহলে বুঝবেন, সিলিন্ডারটি জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ঠিকঠাক ভাবে চলবে। B লেখা থাকলে বুঝবেন যে, সিলিন্ডারটি এপ্রিল থেকে জুন পর্যন্ত ঠিকঠাক ভাবে চলবে এবং C লেখা থাকলে বুঝবেন যে, সিলিন্ডারটি জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে। 

গ্যাস সিলিন্ডারের পাইপের এক্সপায়ারি ডেট কীভাবে জানবেন? 

এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) দাম এখন কিছুটা কমেছে। এখন ৮২০ টাকাতেই আপনি পেয়ে যাবেন গ্যাস সিলিন্ডার। দাম কম হওয়ায় মধ্যবিত্ত পরিবারের মানুষরা খানিক স্বস্তি পেয়েছেন আর পকেটে চাপ কমেছে।
গ্যাস সিলিন্ডারের মতো গ্যাস সিলিন্ডারের পাইপেরও এক্সপায়ারি রয়েছে। আর এই পাইপ ১৮ থেকে ২৪ মাস পর চেঞ্জ করা উচিত। তাহলে সহজেই আপনি আপনার বাড়িতে নিত্য ব্যবহার্য গ্যাস সিলিন্ডার এবং পাইপের এক্সপায়ারি ডেট দেখে তা ব্যবহার করুন। আপনি সাবধানতা অবলম্বন করলে থাকবে না কোনোরকম বড়ো বিপদের ঝুঁকি।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad