Most Educated State in India: সাক্ষরতার হার অনুসারে ভারতের ১০টি শীর্ষ রাজ্য সম্পর্কে জানুন বিস্তারিত

Published On:

Most Educated State in India: একটি জাতি গঠনের জন্য প্রথমে জনগণকে শিক্ষিত করা খুবই প্রয়োজনীয়, কারণ শিক্ষাই হলো যেকোনো জাতির অগ্রগতি ও উন্নয়নের স্তম্ভ। শিক্ষাকেই যেকোনো দেশের অগ্রগতি ও সমৃদ্ধির মূল ভিত্তি বলে মনে করা হয়। একজন শিক্ষিত ব্যক্তি সমাজকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম। কোনো দেশের উন্নয়নও সেই দেশের শিক্ষার হারের সঙ্গে জড়িত, যা সামগ্রিকভাবে সমাজ এবং সংস্কৃতি এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। আর এর জন্য প্রয়োজন দেশের প্রতিটি মানুষের শিক্ষিত হওয়া। আসলে দেশের সার্বিক বিকাশের জন্য প্রত্যেক দেশবাসীরই শিক্ষিত হওয়া প্রয়োজন (Most Educated State in India)।

বর্তমানে ভারতে সাক্ষরতার হার ৭৪ শতাংশ

গত দশ বছরে ভারতে যে হারে শিক্ষার মান উন্নত হয়েছে, সেই ভাবেই দেশটির অগ্রগতি লক্ষ্য করা গেছে। বর্তমানে, ভারতে সাক্ষরতার হার ৭৪ শতাংশ। ১৯৪৭ সালে এর হার ছিল ১২ শতাংশ। মানুষ তখন শিক্ষার মূল্য উপলব্ধি করতে পারেননি, কিন্তু আজ সবাই চান নিজের শিক্ষাকে আরও এগিয়ে নিয়ে যেতে, যা জাতির অগ্রগতিতে বিশেষ অবদান রাখে। শিক্ষা একটি উল্লেখযোগ্য সামাজিক সূচক, যা কোনো দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের উপর প্রভাব ফেলে। শিক্ষা ও সংস্কৃতির অগ্রগতি একটি জাতির বৃদ্ধিতে তথা মানব উন্নয়নে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ আমরা ভারতের সর্বাধিক শিক্ষিত ১০টি শীর্ষ রাজ্যের সম্পর্কে আলোচনা করতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত তথ্য (Most Educated State in India)।

কেরালা

ভারতের সবচেয়ে শিক্ষিত রাজ্যের তালিকার প্রথমেই রয়েছে কেরালার নাম। দক্ষিণ ভারতের এই রাজ্যটিতে মোট শিক্ষার হার ৯৪ শতাংশ। এখানে পুরুষদের শিক্ষার হার  ৯৬.১১ শতাংশ এবং মহিলাদের শিখার হার  ৯২.০৭ শতাংশ।

লাক্ষাদ্বীপ

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লাক্ষাদ্বীপ। কেন্দ্র শাসিত রাজ্যটির শিক্ষার হার ৯১.৮৫ শতাংশ। এখানে পুরুষদের শিক্ষার হার  ৯৫.৫৬ শতাংশ এবং মহিলাদের শিখার হার  ৮৭.৯৫ শতাংশ।

মিজোরাম

শিক্ষার হারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মিজেরাম।  ৯১.৩৩ শতাংশ মানুষ শিক্ষিত। এখানে পুরুষদের শিক্ষার হার  ৯৩.৩৫ শতাংশ এবং মহিলাদের শিখার হার  ৮৯.২৭ শতাংশ। 

ত্রিপুরা

ত্রিপুরা রয়েছে শিক্ষার হার অনুযায়ী চতুর্থ স্থানে। মোট জনসংখ্যার মধ্যে শিক্ষিত মানুষ হলেন ৯৬.৮২ শতাংশ।

গোয়া

শিক্ষার হারে তালিকার পঞ্চম স্থানে রয়েছে গোয়া। আয়তনে ছোট হলেও এই রাজ্যের শিক্ষার মন্দ নয়। রাজ্যটির মোট শিক্ষার হার ৮৭.৪০ শতাংশ।

দমন ও দিউ

শিক্ষার হারে দমন ও দিউ ষষ্ঠ স্থানে রয়েছে। দমন ও দিউতে ৮৭.৭ শতাংশ মানুষ শিক্ষিত।

আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ

তালিকার সপ্তম স্থানে রয়েছে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ। মোট জনসংখ্যার ৮৬.৬৩ শতাংশ মানুষ আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে শিক্ষিত।

দিল্লি

শিক্ষার হার অনুযায়ী অষ্টম স্থানে রয়েছে দিল্লি। রাজধানী দিল্লিতে শিক্ষার হার ৮৬.৩৪ শতাংশ। কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লিতে পুরুষদের সাক্ষরতার হার মহিলাদের তুলনায় বেশি।

চন্ডীগড়

তালিকার নবম স্থানে রয়েছে চন্ডীগড়।  মোট শিক্ষার হার ৮৬.০৫ শতাংশ। এখানেও পুরুষদের সাক্ষরতার হার মহিলাদের তুলনায় বেশি।

পুদুচেরি

ভারতের শিক্ষার হার অনুযায়ী দশম স্থানে রয়েছে পুদুচেরি। কেন্দ্রশাসিত অঞ্চলটিতে মোট শিক্ষার হার ৮৫.৮৫ শতাংশ।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad