WB School Digital Attendence : স্কুল ছুটের দিন শেষ! এবার রাজ্যের স্কুলে চালু হবে ডিজিটাল উপস্থিতি, জানুন বিস্তারিত

Published On:

WB School Digital Attendence : বর্তমান যুগে প্রতিটি বাবা-মা তার সন্তানকে ভালো মানের স্কুলে ভর্তি করতে চান এবং ভালো মানের শিক্ষা দিতে চান। তবে আপনি কি জানেন যে, প্রত্যেকদিন আপনার সন্তানকে আপনি যে স্কুলে পাঠাচ্ছেন, সে কি আদৌ প্রত্যেকদিন স্কুলে যাচ্ছে? এই কথার বলার কারণ হলো, এখন স্কুলের সময় শহরে বা গ্রামেও অনেক ছাত্রছাত্রীকে স্কুল ইউনিফর্ম পড়ে এদিক ওদিকে ঘুরতে দেখা যায়, কখনো বা তাদের সিনেমা দেখতে কিংবা কখনো স্কুল থেকে অনেকটা দূরে ঘুরতে যেতে দেখা যায়। আর এদিকে অভিভাবকরা ভাবেন তাদের ছেলে মেয়ে মন দিয়ে স্কুলে পড়াশোনা করছে। তবে এবার পশ্চিমবঙ্গ সরকার এই সমস্যার সমাধান আনতে চলেছে। চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত।

নতুন পদ্ধতিতে উপস্থিতি

এবার রাজ্যের স্কুলগুলিতে চালু হবে ডিজিটাল অ্যাটেন্ডেন্স সিস্টেম। প্রত্যেক ছাত্রছাত্রীদের ডিজিটাল অ্যাটেনডেন্স নেওয়ার জন্য বিভিন্ন সরকারি স্কুলগুলিতে QR Code Attendance পদ্ধতিতে অ্যাটেনডেন্স নেওয়া হবে, যারফলে ছাত্র-ছাত্রীরা প্রতিদিন ক্লাসে উপস্থিত থাকছে কিনা সেই বিষয়ে অভিভাবকেরা জানতে পারবেন। নয়া ডিজিটাল অ্যাটেনডেন্স সিস্টেমের মাধ্যমে ছাত্রছাত্রীর স্কুলে প্রবেশ করলে বা স্কুল থেকে বেরোলে তাদের অভিভাবকেরা এসএমএসের মাধ্যমে আপডেট পেয়ে যাবেন। রাজ্যের বিভিন্ন সরকার এবং সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলগুলি খুব শীঘ্রই এমন ব্যবস্থা শুরু করতে চলেছে। ডিজিটাল এটেনডেন্স স্কুল এর কাছে রেকর্ড থাকবে এবং প্রথম পিরিয়ডে টিচারকে আর স্টুডেন্টদের অ্যাটেন্ডেন্স প্রেজেন্ট করতে হবে না এই ব্যবস্থার ফলে (WB School Digital Attendence)।

কোন কোন স্কুলে এবং কবে থেকে শুরু হচ্ছে এই নয়া ব্যবস্থা?

ইতিমধ্যেই নদিয়া জেলা, দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন, হাওড়ার বিভিন্ন স্কুলে, দক্ষিণ কলকাতার সরকারি বিদ্যালয়, যাদবপুর বিদ্যাপীঠে ডিজিটাল অ্যাটেনডেন্স সিস্টেম চালু হয়ে গেছে। বর্তমানে ১৭০০ জন পরীক্ষার্থী রয়েছে এই স্কুলে।

কীভাবে কাজ করবে এই ডিজিটাল উপস্থিতি?

ছাত্র ও ছাত্রীদের আইকার্ডের পিছনে একটি কিউআর কোড রয়েছে। একটি নির্দিষ্ট মেশিনের সামনে তা তুলে ধরলেই সেই ছাত্র বা ছাত্রীর অ্যাটেন্ডেন্স স্কুলের পাশাপাশি অভিভাবকদের মোবাইলে নোটিফিকেশনের মাধ্যমে জমা হবে। এমনকি ছুটির পরেও ঠিক একইরকম ভাবে অভিভাবকেরা নোটিফিকেশন পেয়ে যাবেন। এখন প্রশ্ন হলো জেলার অন্যান্য স্কুলগুলিতে এই ব্যবস্থা কবে থেকে চালু হবে? এর কারণ হলো, আগেই শিক্ষা দপ্তরের তরফ থেকে সকল স্কুলগুলিতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবার কথা বলা হয়েছিল, যা এখনো সম্পন্ন হয়নি। সেই কাজ সম্পন্ন হলেই শিক্ষাদপ্তর ধীরে ধীরে এই ব্যবস্থা প্রতিটি স্কুলে চালু করবে বলেই মনে করা হচ্ছে (WB School Digital Attendence)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad