Bank ATM Problem : দীর্ঘদিন ধরেই প্রতিটি গ্রাহকদের সুবিধার্থে ব্যাংকিং পরিষেবায় না হয়েছে নানা ধরনের আধুনিকীকরণ যার মধ্যে এটিএম পরিষেবা হলো অন্যতম। আগে তাজার প্রয়োজন হলে ব্যাংক থেকে টাকা তুলতে গেলে ব্যাংকের নির্দিষ্ট সময় অনুযায়ী অনেক্ষন লাইনে দাঁড়িয়ে থেকে টাকা তুলতে হতো, তবে এই এটিএম পরিষেবা চালু হওয়ার পর গ্রাহকরা দিনের যেকোনো সময় নিজের সুবিধা মতো ATM মেশিন থেকে টাকা তুলতে পারেন খুব সহজেই। এমনকি এই ATM মেশিনের সাহায্যে অনায়াসেই অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যায়, মিনি স্টেটমেন্ট দেখা যায়।
এটিএম পরিষেবার ক্ষেত্রে রয়েছে অসুবিধা
এটিএম পরিষেবার যেমন সুবিধা রয়েছে, অপরদিকে তেমনই রয়েছে এর অসুবিধাও। আসলে গ্রাহককে এই পরিষেবা গ্রহণ করার ক্ষেত্রে মাঝে মাঝেই কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। এই যেমন টাকা তোলার জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করার পরেও সেই টাকা যখন হাতে পাওয়া যায় না, অথচ ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার মেসেজ গ্রাহকের মোবাইল ফোনে চলে আসে। এহেন অবস্থায় স্বাভাবিক ভাবেই মাথায় হাত পড়ে গ্রাহকের। ব্যাংক থেকে কেটে নেওয়া টাকা পুনরায় কীভাবে ফিরত পাবেন তা ভেবে চিন্তিত হয়ে পড়েন গ্রাহকেরা।
কীভাবে টাকাটা পাওয়া যাবে
বহু গ্রাহকের সঙ্গেই এমন ঘটনা ঘটে থাকে, যেখানে টাকা কেটে নেওয়ার পরেও এটিএম মেশিন থেকে টাকা বের হয়না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া তথ্য অনুসারে, যদি এই ধরনের ঘটনা ঘটে, তবে গ্রাহকদের চিন্তার কোনো কারণ নেই। আর তাছাড়া গ্রাহকের কোনোরকম লোকসান হওয়ারও সম্ভাবনা নেই এক্ষেত্রে, কারণ যে টাকাটা কেটে নেওয়া হয়েছে, তা খুব সহজেই গ্রাহকরা ফেরত পেতে পাবেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া নির্দেশ অনুসারে, যদি অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পরেও এটিএম মেশিন থেকে টাকা না বের হয়, তবে গ্রাহককে পরবর্তী ৭ দিনের মধ্যে সেই টাকা ফেরত দেওয়া হয়। ৭ দিনের মধ্যে যদি গ্রাহকের অ্যাকাউন্টে সেই টাকা ফিরে না আসে, তবে সংশ্লিষ্ট ব্যাংকের তরফ থেকে গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়া হয়ে থাকে।
৭ দিনের মধ্যে সেই টাকা ফেরত দেওয়া হয়
অ্যাকাউন্ট থেকে টাকা কাটার পরেও এটিএম মেশিন থেকে টাকা না বের হলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সেই টাকা পুনরায় জমা হয়ে যায় অ্যাকাউন্টে। আর এই টাকা ফিরত পেতে গ্রাহককে একদিন অপেক্ষা করতে হয়। ওই একদিনের মধ্যে টাকা না এলে সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করা প্রয়োজন। আপনি চাইলে ব্যাংকের কাস্টমার কেয়ারে নিজের সমস্যার কথা জানাতে পারেন। গ্রাহকদের জন্য ২৪ ঘন্টাই খোলা থাকে ব্যাংকের কাস্টমার কেয়ার ব্যাংকের। যদিও সাধারণত টাকা কেটে নেওয়ার পরবর্তী সাত দিনের মধ্যেই অভিযোগকারীর অ্যাকাউন্টে সেই টাকা ট্রান্সফার করে দেওয়া হয়। টাকা না পাওয়ার বিষয় যদি কোনো গ্রাহক ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করে অভিযোগ জানান, তবে ব্যাংকের কাস্টমার কেয়ারের তরফ থেকে সেই অভিযোগের ভিত্তিতে একটি রেফারেন্স নম্বর এবং একটি ট্রাকিং নম্বর দেওয়া হয়। ওই ট্রাকিং নম্বরের ভিত্তিতে গ্রাহক বুঝতে পারবেন যে, ব্যাংক তার অভিযোগের ভিত্তিতে ঠিক কি কি পদক্ষেপ নিচ্ছে।