DELED Admission Open 2024: DELED কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া হয়েছে শুরু, রইলো কলেজের তালিকা

Published On:

DELED Admission Open 2024: রাজ্যের সকল চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুন একটি সুখবর। সম্প্রতি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা সংসদ  ২০২৪ থেকে ২৬ শিক্ষাবর্ষের জন্য DELED কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। চলুন জেনে নেওয়া যাক কারা আবেদন করতে পারবেন, আবেদন প্রক্রিয়া, যোগ্যতা সহ ডিএলএড এর গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে বিস্তারিত।

ডিএলএড কী?

ডিএলএড হলো যে সমস্ত ব্যক্তি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করতে চান, তাদের জন্য যোগ্যতা নির্ণায়ক ডিগ্রি।  পশ্চিমবঙ্গ সরকারের নিয়ম অনুযায়ী, প্রাইমারি পরীক্ষায় বসার জন্য এই ডিএলএড কোর্স করা বাধ্যতামূলক। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন, প্রত্যেক বছর ডিএলএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এই কোর্সটি মূলত দুই বছরের। এই কোর্স করা থাকলে প্রাথমিকে শিক্ষকতার সুযোগ পাওয়া যায়। রাজ্যের বিভিন্ন কলেজ গুলিতে ডিএলএড কোর্সে পড়ার জন্য হাজার হাজার প্রার্থী আবেদন করে থাকেন। শিক্ষার্থীদের কোর্স শেষে ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (NCTE ) দ্বারা স্বীকৃত সার্টিফিকেট প্রদান করা হয়।

যোগ্যতা

এই কোর্সে ভর্তির জন্য আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। প্রার্থীদের উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে পাস করতে হবে। আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হতে হবে, তবে সংরক্ষিত প্রার্থীদের জন্য বয়স এবং নম্বরের ক্ষেত্রে ছাড় দেওয়া হয় (DELED Admission Open 2024)।

আবেদন পদ্ধতি

এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে প্রথমে প্রার্থীকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট https://www.wbbprimaryeducation.org/ গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এরপর আবেদন পত্রটি সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ আবেদন সম্পন্ন করতে হবে (DELED Admission Open 2024)। 

আবেদন ফি

এই কোর্সে ভর্তির জন্য জেনারেল তথা অসংরক্ষিত প্রার্থীদের জন্য আবেদন ফি বাবদ ১০০০ টাকা, ওবিসি প্রার্থীদের আবেদন ফি বাবদ ৭৫০ টাকা এবং সংরক্ষিত তথা এসটি/এসসি এবং প্রতিবন্ধী প্রার্থীদের জন্য আবেদন ফি বাবদ ৫০০ টাকা জমা করতে হবে। নেট ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং ইউপিআই এর মাধ্যমে এই টাকাটা জমা করা যাবে।

নির্বাচন প্রক্রিয়া

এই কোর্সে ভর্তির জন্য প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে প্রথমে সকল প্রার্থীদের আবেদনের ভিত্তিতে একটি শর্ট লিস্ট তৈরি করা হবে। তারপর উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শুরু হবে প্রার্থী বাছাই প্রক্রিয়া। আর এই নির্বাচনের ক্ষেত্রে সেরা পাঁচটি বিষয়ের নম্বরকে গুরুত্ব দেওয়া হবে। এক্ষেত্রে প্রথম এবং দ্বিতীয় ভাষার নম্বরকে গণ্য করা হলেও পরিবেশ বিজ্ঞানের নম্বরকে গণ্য করা হবে না। এরপর অরিজিনাল ডকুমেন্টসের ভেরিফিকেশন করা হবে। নম্বরের মেধা তালিকা অনুযায়ী নির্বাচিত প্রার্থীদের অরজিনাল মার্কশিট ,সার্টিফিকেট এবং পরিচয়পত্রসহ যাচাইয়ের জন্য ডাকা হবে। এই ডকুমেন্ট ভেরিফিকেশনের ভিত্তিতেই ডিএলএড কোর্সে ভর্তির চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত করা হবে। চূড়ান্ত মেধা তালিকায় থাকা প্রার্থীরা এই কোর্সটি করার সুযোগ পাবেন (DELED Admission Open 2024)।

আবেদনের শেষ তারিখ

ইতিমধ্যে ২০২৪ থেকে ২০২৬ শিক্ষাবর্ষের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে, যা চলবে আগামী ৩১শে মে ২০২৪ পর্যন্ত।

বাছাই পর্ব কখন শুরু হবে এবং কতদিন পর্যন্ত চলবে

আবেদন প্রক্রিয়া শেষ হলে শুরু হবে আবেদনকারীদের বাছাইপর্ব। গোটা জুন মাস জুড়ে চলবে বাছাই পর্ব। আর এই বাছাই পর্ব শেষ হলে নির্বাচিত প্রার্থীদের নিয়ে কোর্সের জন্য জুলাই মাসের ৮ তারিখ থেকে নির্দিষ্ট ক্লাস শুরু হবে।

পশ্চিমবঙ্গের ডিএলএড কলেজ তালিকা : Click Here & Download Now

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad