Canceled 5 Lakh OBC Certificate: কলকাতা হাইকোর্ট বাতিল করলো ৫ লাখ OBC সার্টিফিকেট! কারণ জানুন

Published On:

Canceled 5 Lakh OBC Certificate: ২০১১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত আবেদন করা সকল ওবিসি সার্টিফিকেট বাতিল করলো হাইকোর্ট। তবে আপনি কি জানেন যে, ঠিক কী কারণে এহেন সিদ্ধান্ত নেওয়া হলো? আজকের প্রতিবেদনে রইলো এই বিষয়ে বিস্তারিত তথ্য। চলুন তবে জেনে নেওয়া যাক।

বাতিল হলো ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট

এতদিন যে সার্টিফিকেটগুলো করা হয়েছে তার সবগুলো সঠিক নয় বলেই জানিয়েছেন হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী এবং রাজশেখর মন্থা। প্রচুর সংখ্যক জাল সার্টিফিকেট রয়েছে, যেই সার্টিফিকেটগুলিওবিসি হিসেবে গণ্য করলে চলবে না। তাই বাতিল করা হয়েছে ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট (Canceled 5 Lakh OBC Certificate)। সকলকে নতুন করে ফের ওবিসি তালিকাভুক্ত করতে হবে বলেই জানানো হয়েছে হাইকোর্টের তরফ থেকে। সত্যি কারা ওবিসি, তা এবার নির্ধারণ করবে ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার কমিশন। এরপর সেই তালিকা বিধানসভায় পাঠানো হবে এবং বিধানসভা যে সার্টিফিকেটগুলিকে গণ্য করবে সেগুলি সত্যিকারের ওবিসি সার্টিফিকেট বলে বিবেচিত হবে।

বাতিল সার্টিফিকেট বিষয়ে হাইকোর্ট আরো কি কি তথ্য জানিয়েছে ?

১৯৯৩ সালের নিয়ম অনুযায়ী নতুন করে ফের ওবিসি সার্টিফিকেট তৈরি করতে হবে। ২০১১ থেকে ২০২৪ সালের মধ্যে যত সার্টিফিকেট তৈরি হয়েছে, তা বাতিল করা হয়েছে (Canceled 5 Lakh OBC Certificate)। তবে, ২০১০ সালের আগে তৈরি হওয়া ওবিসি সার্টিফিকেট মান্যতা পাবে বলে জানানো হয়েছে হাইকোর্টের তরফ থেকে।

ওবিসি সার্টিফিকেটের দ্বারা বর্তমানে যারা চাকরিরতদের কী হবে?

ওবিসি সার্টিফিকেটের দ্বারা যারা নতুন করে কোনো চাকরির জন্য আবেদন করবেন তাদের এই ওবিসি সার্টিফিকেটটি গণ্য করা হবে না। তবে এই সার্টিফিকেটের মাধ্যমে যারা ২০১১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে চাকরিতে নিয়োগ হয়েছেন তাদের চাকরি বহাল থাকবে যথারীতি, তাদের চাকরি থেকে ছাঁটাই করা হবে না। এমনকি, বর্তমানে ওবিসি সার্টিফিকেট দেখিয়ে যদি কেউ চাকরিতে নিয়োগ হতে চলেছেন, তাদেরও কোনো সমস্যা হবে না।

ওবিসি সার্টিফিকেট সংক্রান্ত নয়া আপডেট কবে আসবে ?

লোকসভা নির্বাচনের পরেই আশা করা হচ্ছে ওবিসি সার্টিফিকেট সংক্রান্ত নয়া আপডেট আসবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad