Cyclone Remal Update: ঘূর্ণিঝড় ‘Remal’ এর জেরে চলবে দিনভর বৃষ্টি, কবে হবে আবহাওয়ার উন্নতি? জানুন বিস্তারিত

Published On:

Cyclone Remal Update: ক্রমশ শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় ‘Remal’। আবহাওয়া দফতরের তরফ থেকে জানা গেছে, সোমবার সকালে প্রতি ঘণ্টায় এর গতিবেগ  ১০০ কিলোমিটার। সকাল সাড়ে ১১টার মধ্যে প্রতি ঘণ্টায় গতিবেগ থাকবে ৭০ কিলোমিটার। সোমবার বিকেলের মধ্যেই প্রতি ঘণ্টা এর গতিবেগ থাকবে ৫৫ কিলোমিটার। সোমবার রাতে প্রতি ঘণ্টায় এর গতিবেগ হবে ৪০ কিলোমিটার। হাওয়া অফিসের তরফ থেকে দক্ষিণবঙ্গে সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।


দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

নদিয়া ও মুর্শিদাবাদে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার, কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান ও বীরভূম জেলায় ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হবে বলে জানা গেছে। আর দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। নদিয়া এবং মুর্শিদাবাদে প্রতি ঘণ্টায় ৬০ থেকে সর্বোচ্চ ৮০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম এবং পূর্ব বর্ধমানে প্রতি ঘণ্টায় ৫০ থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার দমকা হাওয়া বইতে পারে। আর দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিবেগে হাওয়া বইতে পারে। সোমবার বিকেল থেকে কলকাতা-সহ উপকূল সংলগ্ন এবং পশ্চিমের জেলাগুলিতে আবহাওয়ার খানিক উন্নতি হবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরে তরফ থেকে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি হবে (Cyclone Remal Update)।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

উত্তরবঙ্গের মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতেও ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরে সোমবার ৫৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও এদিন দমকা ঝোড়ো বাতাস বইবে। মঙ্গলবার উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায় ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায় বুধবারেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে (Cyclone Remal Update)।

কলকাতার তাপমাত্রা

কলকাতায় সোমবার সারাদিন মেঘলা আকাশ থাকবে, হালকা ঝোড়ো বাতাস বইবে, আর এর সঙ্গে হবে বৃষ্টি। গত ২৪ ঘণ্টায় ১৪৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ, সোমবার দুপুর পর্যন্ত ঘণ্টায় ২০ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস কম। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩.৯ ডিগ্রি সেলসিয়াস কম৷ আর বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৮ শতাংশ। ঘূর্ণিঝড়টি ক্রমশ উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে এবং বাংলাদেশের ময়মনসিংহের পাশ দিয়ে এটি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে পৌঁছবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad