New Rules January 2024: এবার সিম থেকে আধার, UPI পেমেন্টে ঘটছে বদল! না জানলে পড়তে পারেন বিপদে! জানুন বিস্তারিত

Published On:

News Desk : নতুন বছরে অনেক বড় পরিবর্তন ঘটতে চলেছে। এই বছর সিম কার্ড থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন সম্পর্কিত নিয়মগুলিতে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে। এই নিয়মগুলি যদি আপনি না জানেন তাহলে আপনাকে বিপদে পড়তে হতে পারে। সামগ্রিকভাবে, আজ থেকে ৫টি জিনিসের পরিবর্তন হচ্ছে। এর মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে যানবাহনের দাম সবই অন্তর্ভুক্ত। এমন পরিস্থিতিতে নতুন বছরের শুরুতেই কী কী বিষয়ে বড় ধরনের পরিবর্তন এল, চলুন দেখে নেওয়া যাক।

সিমের জন্য KYC আবশ্যক

বর্তমানে, সিম কার্ড ক্রয় এবং বিক্রয়ের প্রক্রিয়াও ১লা জানুয়ারী থেকে পরিবর্তিত হচ্ছে। আগে অবিলম্বে কেওয়াইসি করার প্রয়োজন ছিল না, কিন্তু নতুন বছরে এই নিয়ম পাল্টেছে। অনলাইন জালিয়াতি ঠেকাতে সরকার সিমকার্ড বিক্রি ও ক্রয় নিয়ন্ত্রণে কঠোর নিয়ম আরোপ করছে। এখন সিম কার্ড পেতে ডিজিটাল নো ইওর কাস্টমার (KYC) প্রক্রিয়া বাধ্যতামূলক। অর্থাৎ, আর আধার কার্ডের জেরক্স জমা দিয়ে সিম মিলবে না। সিম কিনতে অনলাইনে নথি আপলোড করতে হবে। এই পরিবর্তনের ফলে সিম কার্ডের জালিয়াতি অনেকাংশে কমে যাবে বলে আশা করা হচ্ছে।

আধার আপডেট ফি দিতে হবে

যদি আপনার আধার কার্ডে আপনার নাম বা ঠিকানা ভুল লেখা থাকে এবং আপনি তা সংশোধন করতে চান, তাহলে এখন থেকে আপনাকে এর জন্য একটি ফি দিতে হবে। আপনি যদি আধার কার্ডে কোনও পরিবর্তন করতে চান তবে আপনাকে ৫০ টাকা দিতে হবে। এই নিয়ম প্রযোজ্য হয়ে হহে নতুন বছর অর্থাৎ ২০২৪ সালের ১লা জানুয়ারি থেকে। 

ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মে পরিবর্তন

নতুন বছরে, ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মিও এসেছে বদল। আরবিআইয়ের নিয়ম অনুযায়ী, যে সকল ব্যক্তিদের ব্যাঙ্কে লকার রয়েছে, অথচ তারা নতুন বছরের আগেই সংশোধিত ব্যাঙ্ক লকার চুক্তিতে স্বাক্ষর না করে থাকেন, তবে তারা এই লকারগুলি আজ থেকে অর্থাৎ ১লা জানুয়ারি থেকে আর ব্যবহার করতে পারবেন না। তাদের লকার পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে।

ইউপিআইতে জারি হওয়া নতুন নিয়ম

যদি কোনো ইউপিআই (UPI) ব্যবহারকারী তার ইউপিআই আইডি থেকে এক বছরের জন্য কোনো লেনদেন না করেন, তবে তার ইউপিআই আইডি বন্ধ হয়ে যাবে। 

আয়কর রিটার্ন ফাইল করা

২০২৩ সালের ৩১শে ডিসেম্বর আয়কর রিটার্নের বর্ধিত সময়সীমা শেষ হয়েছে। আজ অর্থাৎ ২০২৪ সালের ১লা জানুয়ারি থেকে আইটিআর ফাইল করার জন্যও জরিমানা দিতে হতে পারে। এই জরিমানার পরিমান ৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ডিম্যাট অ্যাকাউন্টের জন্য নমিনি প্রয়োজন

নতুন বছরে ডিম্যাট অ্যাকাউন্ট সংক্রান্ত নিয়মও বদল হয়েছে। এখন ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। ৩১শে ডিসেম্বর পর্যন্ত ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করার সুযোগ দেওয়া হয়েছিল।

গাড়ির দাম বৃদ্ধি

কেন্দ্রীয় সরকার কর বাড়ানোয় নতুন বছরের শুরুতে বেড়ে যাচ্ছে গাড়ি কেনার খরচ। বাড়ছে পার্সেল পাঠানোর খরচও। এই পরিবর্তনের ফলে গাড়ি কেনা এবং পার্সেল পাঠানোর খরচ বাড়বে বলে আশা করা হচ্ছে।

এলপিজি সিলিন্ডারের নতুন দাম

নতুন বছরের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের নতুন দাম প্রকাশ করা হয়েছে। আজ বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম দেড় টাকা কম হয়েছে। তবে, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারে কোনো পরিবর্তন করা হয়নি।রাজস্থান, মধ্যপ্রদেশের মতো রাজ্যে গ্যাসের দাম কমানোর কথা আগেই ঘোষণা হয়েছে। তবে, অন্যান্য রাজ্যে গ্যাসের দাম বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad