Top Arts Colleges in Kolkata 2024: জেনে নিন কলকাতার সেরা কিছু কলেজ সম্পর্কে বিস্তারিত

Published On:

Top Arts Colleges in Kolkata 2024: উচ্চমাধ্যমিক পাশ করার পর ছাত্র-ছাত্রীরা কোন কলেজে ভর্তি হবে সেই নিয়ে সবার মধ্যে চিন্তাভাবনা থাকে। উচ্চমাধ্যমিক স্তরে যারা আর্টস নিয়ে পড়েছে সেইসকল ছাত্র ছাত্রীদের অনেকরই ইচ্ছা থাকে কলকাতার দিকে সেরা কলেজগুলিতে ভর্তি হওয়ার। আজকের প্রতিবেদনে আমরা কলকাতার বিভিন্ন সেরা আর্টস কলেজগুলি (Top Arts Colleges in Kolkata 2024) সম্পর্কে আলোচনা করতে চকেছি। চলুন দেখে নেওয়া যাক।

কলকাতার সেরা কিছু আর্টস কলেজ (Top Arts Colleges in Kolkata 2024) :

সেন্ট জেভিয়ার্স কলেজ (St Xavier’s college)

সেন্ট জেভিয়ার্স কলেজ হলো কলকাতার সেরা কলেজগুলির মধ্যে অন্যতম। এটি NAAC A+ Grade এর কলেজ। আর এই কলেজে ভর্তি হওয়ার জন্য ছাত্র ছাত্রীদের উচ্চমাধ্যমিক স্তরে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। উল্লেখ্য, এই কলেজে Cut Off Marks অত্যন্ত বেশি হওয়ার কারণে অনেক ছাত্র- ছাত্রী শেষপর্যন্ত পড়াশোনা করার সুযোগ পায় না এই কলেজে। Political Science, English, Journalism প্রভৃতি বিষয়ে স্নাতক স্তরে ভর্তি হতে পারে ছাত্র ছাত্রীরা।

বেথুন কলেজ (Bethune college)

বেথুন কলেজ হলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত অন্যতম একটি কলেজ, যেখানে পড়াশোনা করার জন্য শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক স্তরে ৫৫ থেকে ৬০ শতাংশ থাকতে হবে। এই কলেজে English, Bengali, Sociology, Psychology, Sanskrit প্রভৃতি বিষয় নিয়ে তোমরা স্নাতক স্তরে ভর্তি হতে পারে ছাত্র ছাত্রীরা। উল্লেখ্য, এই কলেজেও Cut Off Marks অত্যন্ত বেশি। এই কলেজে English নিয়ে পড়াশোনা করতে গেলে শিক্ষার্থীদের সব বিষয় মিলিয়ে গড়ে ৭৫ শতাংশ নম্বর পেতে হবে এবং English এ নূন্যতম ৮৫ শতাংশ নম্বর পেতে হবে।

লেডি ব্রেবোর্ন কলেজ (Lady Brabourne College)

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত NAAC A Grade এর একটি কলেজ হলো লেডি ব্রেবোর্ন কলেজ। উচ্চ মাধ্যমিক স্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলে এই কলেজে ভর্তি হওয়া যায়। এই কলেজে Philosophy, Persian, English, Urdu, Sanskrit, History, Political Science প্রভৃতি বিষয়ে স্নাতক স্তরে পড়াশোনার জন্য ভর্তি হওয়া যেতে পারে।

স্কটিশ চার্চ কলেজ (Scottish Church College)

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত NAAC A Grade এর আরো একটি সেরা কলেজ হলো স্কটিশ চার্চ কলেজ। এই কলেজে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিক স্তরে নূন্যতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এই কলেজেপ্রসঙ্গত উল্লেখ্য অন্যান্য কলেজ Cut Off Marks বিষয় অনুযায়ী আলাদা আলাদা হয়। বিশেষত English Hons এর জন্য এই কলেজে অত্যন্ত বেশি Cut Off Marks যায়। এই কলেজ থেকে বিভিন্ন বিষয়ে Hons এবং General উভয় কোর্সই করতে পারে শিক্ষার্থীরা।

শ্রী শিক্ষায়তন কলেজ (Shri Shikshayatan College)

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত শ্রী শিক্ষায়তন কলেজ হলো NAAC A+ Grade এর কলেজ, যেখানে  ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিক স্তরে নূন্যতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে, তবে এই কলেজটিতেও Cut Off Marks অত্যন্ত বেশি।

আশুতোষ কলেজ (Asutosh College)

আশুতোষ কলেজ হলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত NAAC A Grade এর আরো একটি সেরা কলেজ। এই কলেজ থেকে তোমরা Hons এবং General উভয় কোর্সই করতে পারে শিক্ষার্থীরা।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad