BCA Course : কীভাবে সফটওয়্যার ডেভলপার হওয়া যায়? জানুন বিস্তারিত

Published On:

BCA Course : বেশিরভাগ ছাত্রছাত্রীরা মাধ্যমিক পাস করে উচ্চমাধ্যমিক স্তরে কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়টি নিয়ে থাকেন। এমনকি। ভবিষ্যতে যাদের কম্পিউটার নিয়ে কাজ করার ইচ্ছে বা কম্পিউটার বিষয়টি নিয়েই এগিয়ে যেতে চান, তাদের জন্যও বিসিএ (BCA) বিশেষ গুরুত্বপূর্ণ। কীভাবে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে পড়াশোনা করবেন, খরচ কেমন, কী ধরণের চাকরি পাবেন, বেতন কত এই সব বিষয় নিয়েই মূলত আজকের প্রতিবেদন। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

BCA কী?

BCA হলো কম্পিউটার অ্যাপ্লিকেশনে গ্রাজুয়েশন ডিগ্রি। এর সম্পূর্ণ কথাটি হলো ব্যাচেলর ইন কম্পিউটার অ্যাপ্লিকেশন। উচ্চ মাধ্যমিকের পর যে সকল ছাত্রছাত্রীরা কম্পিউটার নিয়ে পড়াশোনা করতে আগ্রহী, তারা অবশ্যই এই কোর্সটি করতে পারেন। এই কোর্সটি হলো তিন বছরের একটি ডিগ্রী কোর্স। কম্পিউটারের ডেটা বেস, প্রোগ্রামিং, সফটওয়্যার অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে যারা ইচ্ছুক, তারা এই কোর্সের জন্য বিশেষ উপযুক্ত বলে বিবেচিত।

কারা BCA নিয়ে পড়াশোনা করতে পারবেন?

শিক্ষার্থীদের BCA নিয়ে পড়াশোনা করতে গেলে অবশ্যই  উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। সাইন্স ছাড়াও অন্য কোনো ব্যাকগ্রাউন্ড থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশনে গ্রাজুয়েশন ডিগ্রি করতে পারবেন।

BCA পড়ার জন্য খরচ কত?

BCA কোর্স করতে শিক্ষার্থীরা প্রায় ৭০ হাজার থেকে আড়াই লক্ষ টাকা কোর্স পিছু খরচ হতে পারে। সংশ্লিষ্ট ইউনিভার্সিটি ইনফ্রাস্ট্রাকচার, জব প্লেসমেন্ট ইত্যাদির ওপর নির্ভর করে এই টাকার পরিমান ভিন্ন।

কেমন চাকরি মিলবে?

BCA কোর্স সম্পূর্ণ করার পর প্রার্থী একজন প্রফেশনাল সার্টিফাইড কম্পিউটার এপ্লিকেন্ট হয়ে যাবেন। এই কোর্সটি করার পর ৯০ শতাংশ সম্ভাবনা থাকবে ইনফরমেশন টেকনোলজি অর্থাৎ IT Department এ কাজ করার। এমনকি বিভিন্ন business এর জন্য ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল তৈরির কাজ করা যেতে পারে। আর তাছাড়া  Banking, Advertising agency, Media sector, Government agency/Department প্রভৃতি জায়গায় কাজ পাওয়া যাবে।

বেতন কত হবে?

BCA কোর্স সম্পূর্ণ করার পর চাকরিতে নিয়োগ হলে বার্ষিক ২ লাখ থেকে ৭ লাখ পর্যন্ত বেতন মিলবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad