General Course : BA, BSC ও BCom কোর্স করতে কি জেনারেল লাইনে পড়া উচিত? জানুন বিস্তারিত

Published On:

General Course : যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করে কলেজে ভর্তি হতে চলেছে তাদের জন্য পড়াশোনার ক্ষেত্রে বিরাট পরিবর্তন আসতে চলেছে। আসলে ছাত্রছাত্রীরা স্কুলের গন্ডী পেরিয়ে নতুন দুনিয়ায় পা ফেলতে চলছে, আর এই সময় সকল ছাত্রছাত্রীদের মনে নানান প্রশ্ন উঁকিঝুঁকি দেয়। আর তাই আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করবো, যেমন BA, Bsc., BCom কোন কোর্সটি কাদের জন্য? বর্তমানে জেনারেল লাইনে পড়াশোনার কি কোন মূল্য রয়েছে? এই সকল বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

জেনারেল কোর্স

জেনারেল কলেজে মূলত তিন ধরনের কোর্স হয়ে থাকে। BA, Bsc., BCom প্রভৃতি। জানিয়ে রাখি যে, উচ্চমাধ্যমিকের আর্টস, সাইন্স ও কমার্সের মতোই এই BA, Bsc, BCom কোর্স। যদি ছাত্রছাত্রীদের টার্গেট হয়  সরকারি চাকরি পাওয়ার, সেক্ষেত্রে গ্রাজুয়েশনের প্রথম বছরে ভর্তির সঙ্গে সঙ্গে সেট টার্গেট পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে ছাত্রছাত্রীরা। তাই তাদের জন্য জেনারেল কোর্সে  (General Course) ভর্তি হওয়া বেস্ট। এবার চলুন কোর্সগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

BA কোর্স

BA কথাটির সম্পূর্ণ অর্থ হলো Bachelor of Arts। উচ্চমাধ্যমিক পরীক্ষা আর্টস বিভাগ থেকে যেসকল পড়ুয়া  উত্তীর্ণ হয়ে কলেজে ভর্তি হবে, তারা BA কোর্স করতে পারেবে। BA কোর্সের কতকগুলি জনপ্রিয় বিষয় হলো ইতিহাস, ভূগোল ও দর্শন।

B.Sc কোর্স

BSc কোর্সের সম্পূর্ণ অর্থ হলো Bachelor of Science। যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক স্তরে সায়েন্স বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে, তারা কলেজে গিয়ে BSc কোর্সে ভর্তি হতে পারবে। BSc কোর্সের জনপ্রিয় বিষয় হলো Math., Physics, Chemistry, Zoology, Botany প্রভৃতি।

B.Com কোর্স

BCom কোর্সের সম্পূর্ণ অর্থ হলো Bachelor of Commerce। যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক স্তরে কমার্স বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে তারা BCom কোর্সে ভর্তি হতে পারবে। ইকোনমিক্স, একাউন্টান্সি হলো BCom কোর্সের কতকগুলি জনপ্রিয় বিষয়।

কীভাবে চাকরি পাবে?

পাস হোক কিংবা অনার্স, অনেক ছাত্রছাত্রী জেনারেল কোর্সে (General Course) ভর্তি হবে, কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে চাকরি পাওয়া বড়ো চ্যালেঞ্জ। আর যদি কম সময়ের মধ্যে পড়াশোনা করে চাকরি পেতে হয়, তবে অবশ্যই কোনো প্রফেশনাল কোর্স করতে হবে। তাহলে চার বছর পর একটা চাকরির সুযোগ পাওয়া যাবে। কোনো ট্রেনিং করতে হবে। এই যেমন টিচিং এর জন্য B.Ed করতে হবে কিংবা পরবর্তী ক্ষেত্রে মাস্টার ডিগ্রী করতে হবে, তবেই সেই বিষয়ে ভালো জ্ঞান লাভ করা যাবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad