WB GNM Nursing Preparation: নার্সিং পরীক্ষায় উত্তীর্ণ হতে চাইলে পড়ুন এইভাবে

Published On:

WB GNM Nursing Preparation: নার্স হওয়ার ইচ্ছা থাকে অনেক ছাত্রীরই। শুধুমাত্র ব্যাঙ্গালোরে গিয়ে বেসরকারি ক্ষেত্রে পড়াশোনা করা ছাড়াও পশ্চিমবঙ্গের সরকারি মেডিকেল কলেজগুলোতেও রয়েছে অনেক সুযোগ। আর এক্ষেত্রে প্রথমত প্রবেশিকা পরীক্ষা দিয়ে ভালো র‍্যাঙ্ক করলে তবেই সরকারি মেডিকেল কলেজে নার্সিং পড়া যায়। আসুন জেনে নেওয়া যাক ঠিক কীভাবে প্রস্তুতি নিলে কম সময়ে সিলেবাস শেষ করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব।

জিএনএম নার্সিং প্রস্তুতি

নার্সিং পরীক্ষায় (WB GNM Nursing Preparation) বসতে গেলে প্রথমে সম্পূর্ণ সিলেবাসের বিষয় জানতে হবে। সিলেবাসে থাকা অধ্যায় গুলির মধ্যে কোনটি বেশি গুরুত্বপূর্ণ আর কোনটি কম গুরুত্বপূর্ণ সেটি বিগত বছরের প্রশ্নপত্র দেখে ঠিক করতে হবে। বিগত বছরের প্রশ্নপত্রগুলি বারংবার চর্চা করতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নপত্রের সমাধানও করতে হবে যাতে পরীক্ষার সময় লিখতেভদেরই না হয়। এর পাশাপাশি প্রশ্নপত্রগুলি বিশ্লেষণ করে নিজের মত করে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলি পড়তে হবে। 

সঠিক স্টাডি প্লান তৈরি

পরীক্ষার উত্তীর্ণ হতে গেলে সঠিক স্টাডি প্ল্যান তৈরি করাটা খুব জরুরি। কোন বিষয় কতটা গুরুত্বপূর্ণ এবং তা কতটা পড়তে হবে তা স্টাডি প্ল্যান দেখেই ঠিক করা যাবে। বিগত বছরের প্রশ্নপত্র গুলি বিশ্লেষণ করলে বোঝা যায় যে, জীবন বিজ্ঞান বিষয়ে সর্বাধিক ৫০ নম্বর রয়েছে, তাই স্টাডি প্ল্যান তৈরি করার সময় জীবন বিজ্ঞানের জন্য সর্বাধিক সময় দিতে হবে। আর তারপর রয়েছে ভৌত বিজ্ঞান। এতে রয়েছে ২০ থেকে ৩০ নম্বর। তাই জীবন বিজ্ঞানের পরে ভৌত বিজ্ঞানের জন্য একটি নির্দিষ্ট সময় ঠিক করতে হবে স্টাডি প্ল্যান তৈরি করার সময়। এরপর রয়েছে ইংরেজি, অংক এবং সাধারণ জ্ঞান।  এই বিষয়গুলোর জন্য তুলনামূলকভাবে কম সময়ে বরাদ্দ করতে হবে।

বিভিন্ন টপিক অনুসারে শর্ট নোট বানিয়ে রাখা

যে স্টাডি প্লান তৈরি করা হবে সেই অনুযায়ী প্রত্যেকদিন নির্দিষ্ট কয়েকটি বিষয়ে নতুন নতুন টপিক অধ্যয়ন করতে হবে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি নোট ডাউন করে রাখতে হবে। পরের দিন পড়ার শুরুতে সেই পয়েন্টগুলি একবার ভালোভাবে রিভিশন দিতে হবে। এইভাবে প্রতিদিন প্রত্যেকটি বিষয় অভ্যাস করলে প্রত্যেকটি বিষয়ের প্রশ্নপত্রগুলি দক্ষতার সাথে সহজে সমাধান করা যাবে।

প্রত্যেকদিন মক টেস্ট বা কুইজ অংশগ্রহণ করা

এই পরীক্ষায় (WB GNM Nursing Preparation) অংশগ্রহণের জন্য মক টেস্ট খুব গুরুত্বপূর্ণ। সিলেবাস শেষ করে প্রত্যেক দিন একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মক টেস্ট সম্পন্ন করা চেষ্টা করতে হবে। মক টেস্টে প্রাপ্ত নম্বরগুলিকে একটি খাতায় লিখে রাখতে হবে, এতে প্রত্যেকদিন মক টেস্টের ভিত্তিতে মোট কত নম্বর বাড়ছে বা কমছে সেটা পর্যবেক্ষণ করা যাবে, আর কোন কোন বিষয়গুলো আবার পড়তে হবে তা রিভিশন করে পুনরায় তৈরি করা যাবে।

কোন কোন বিষয়ের বই পড়তে হবে?

নবম দশম শ্রেণীর ভিত্তিতে WB ANM GNM পরীক্ষাটি হয়, তাই নবম দশম ক্লাসের পাঠ্য বই পড়লেই সেখান থেকে অনেক প্রশ্ন কমন পাওয়া যাবে। তবে ইংরেজি অংক বা সাধারণ জ্ঞানের জন্য বাজার চলতি কিছু বই সাজেশন হিসেবে নিতে পারো।

অফিসিয়াল ওয়েবসাইট : Visit

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad