Kanyashree ID Transfer process : এবার সম্পূর্ণ অনলাইনে সেরে ফেলুন কন্যাশ্রী আইডি ট্রান্সফার! জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

Published On:

Kanyashree ID Transfer process : আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগে ২০১৩ সাল থেকে গোটা রাজ্য জুড়ে ১৩ থেকে ১৮ বছর বয়সী ছাত্রীরা কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে ৭০০ টাকা ভাতা হিসেবে পান এবং এককালীন ২৫০০০ টাকা পান। স্কুলে পাঠরত সকল দশম শ্রেণীর ছাত্রীরা যখন একাদশ শ্রেণীতে অন্য স্কুলে ভর্তি হতে চায় তখন তাদের আইডি ট্র্যান্সফার করাতে হয়, আবার দ্বাদশ শ্রেণী পাস করে যখন ছাত্রীরা কলেজে অ্যাডমিশন নিতে যায়, তখনও তাদের স্কুল থেকে কলেজে আইডি ট্রান্সফার করতে হয়। তবে প্রশ্ন হলো কীভাবে এই আইডি ট্রান্সফার করা হয়? ট্রান্সফার করার নির্দিষ্ট সময় কত?  আজকের প্রতিবেদনে আমরা এই বিষয়গুলি নিয়ে আলোচনা করতে চলেছি। চলুন দেখে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গের কন্যাশ্রী আইডি ট্রান্সফার

কন্যাশ্রী আইডি একসেপ্ট কিংবা ট্রান্সফার এই গোটা বিষয়টাই সরকারি দপ্তর মারফত পরিচালিত হয়। কন্যাশ্রী পোর্টালে গিয়ে নির্দিষ্ট স্কুলে বা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আইডি ও পাসওয়ার্ড এবং রেজিস্টার্ড ফোন নম্বর দিয়ে লগইন করতে হবে। এরপর সামনে ড্যাশবোর্ড খুলে যাবে এবং এখানে রিনিউয়াল ও আপগ্রেডেশনের বিকল্পটি দেখা যাবে। জানিয়ে রাখি, আবেদন করা কন্যাশ্রীটি যদি K1 এর আওতায় হয়, তবে সেক্ষেত্রে শিক্ষার্থীকে রিনিউয়াল ফর্ম ফিলাপ করতে হবে, তবে যদি কন্যাশ্রী আইডিটি K2 এর আওতায় হয়, সেখত্রে আপগ্রেডেশনের জন্য ফর্ম ফিলাপ করতে হয় শিক্ষার্থীকে (Kanyashree ID Transfer process)।

কীভাবে কন্যাশ্রী আইডি ট্রান্সফার করবে?

কন্যাশ্রী আইডি ট্রান্সফারের ইচ্ছুক হলে রেনুয়াল বা আপগ্রেডেশন করা যাবে না, কারণ রিনিউয়াল বা আপগ্রেডেশন করে কেবল ক্লাস পরিবর্তন সম্ভব। তাই আইডি ট্রান্সফারের জন্য আবেদন করতে হলে নিজস্ব শিক্ষার প্রতিষ্ঠানকে জানিয়ে রাখতে হবে শিক্ষার্থীকে। এরপর সেই শিক্ষা প্রতিষ্ঠান, ওই ছাত্রীর ট্রান্সফারের জন্য অনলাইনে আবেদনের সময় ট্রান্সফার অপশনে ক্লিক করলে আরো একটি প্রশ্ন সামনে আসবে যে, “are you want to transfer this candidate?” এরপর সেখানে yes বিকল্পটি বাছাই করলেই আইডিটি ট্রান্সফার আউট হয়ে যাবে। আর তারপর যে স্কুলে বা কলেজে শিক্ষার্থী ট্রান্সফার নিতে চাইছে, সেই স্কুলে নিজের আইডিটি জমা করলেই সেখানকার কন্যাশ্রী পোর্টালে ওই শিক্ষার্থীর নাম নথিভুক্ত হয়ে যাবে।

কখন কন্যাশ্রী আইডি ট্রান্সফার করবে?

এক স্কুল থেকে অন্য স্কুলে বা কলেজে ভর্তি হলে নিজের আইডিটি ট্রান্সফার করে ফেলতে হবে। চলতি বছরের এপ্রিল মাস থেকে ট্রান্সফার পদ্ধতি শুরু হয়েছে এবং রিনিউয়াল শেষ না হওয়া পর্যন্ত ট্রান্সফার পদ্ধতিটি চলবে। তাই চাইলে এখনই নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করে আইডি ট্রান্সফার করে নেওয়া যেতে পারে (Kanyashree ID Transfer process)।

কন্যাশ্রী প্রকল্প অফিসিয়াল ওয়েবসাইট : https://www.wbkanyashree.gov.in/

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad