Jan Dhan Yojana 2024 : এই জন জননোজনায় মিলবে ১০,০০০ যোগদান যোগদান ১ তারিখ ৩০ হাজার, জানুন বিস্তারিত

Published On:

Jan Dhan Yojana 2024: কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার দেশের সকল দুস্থ মানুষদের সহযোগিতা করার জন্য নানান রকম প্রকল্প সময় সময় নিয়ে আসে। এবার দেশের সকল দুস্থদের বিভিন্ন প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য সরকার কিছু সময়ের জন্য ডিবিটি সুবিধা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। স্বচ্ছ পদ্ধতিতে অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করার জন্য প্রধানমন্ত্রী জন ধন যোজনা শুরু করা হয়েছিল, আর তারপরেই শুরু করা হয়েছে জন ধন খাতা, যাতে দেশের প্রতিটি মানুষের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে এবং সমস্ত সরকারী সাহায্য সরাসরি সকলের ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া যায় সেই লক্ষ্যে। প্রধানমন্ত্রী জন ধন খাতার কারণে ব্যাঙ্কিং সুবিধা ছাড়াও আবেদনকারীদের পেনশন এবং বীমার মতো পরিষেবাগুলি সম্পর্কেও সচেতন করা হচ্ছে। এর ফলে দেশের সকল নাগরিকরা খুব সহজেই পেয়ে যাবেন আর্থিক পরিষেবা। আসুন জেনে নেওয়া যাক জন ধন যোজনা সম্পর্কে বিস্তারিত তথ্য।

জন ধন খাতা ২০২৪ এর সুবিধা কী?

গোটা দেশের সকল নাগরিক যাতে জিরো ব্যালেন্স ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন এবং ব্যাঙ্কিং সুবিধা পেতে পারেন সেই উদ্দেশ্যে জন ধন খাতা শুরু করা হয়েছে। এতে মিলবে ১০ হাজার টাকার দুর্ঘটনা জনিত বীমা কভারেজ। এমনকি দুর্ভাগ্যজনক মৃত্যুর ক্ষেত্রে এখানে ৩৯ হাজার টাকার জীবন বীমা দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় ১০ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফটের সুবিধাও উপলব্ধ করা হবে। প্রধানমন্ত্রী জন ধন যোজনার আওতায় ক্রেডিট কার্ড, বীমা, পেনশন, সেভিংস অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিটের মতো বিভিন্ন সুবিধার নিতে পারবেন সকল সাধারণ নাগরিক। যদি আবেদনকারীর কাছে সকল বৈধ নথি না থাকে, তাসত্ত্বেও তিনি জিরো ব্যালেন্সে একটি জন ধন অ্যাকাউন্ট খুলতে পারবেন সহজেই।

কারা পাবেন প্রধানমন্ত্রী জন ধন যোজনার সুবিধা ?

প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে গেলে আবেদনকারীকে অতি অবশ্যই ভারতের নাগরিক হতে হবে। অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ এবং সর্বোচ্চ ৬৫ বছর হতে হবে। যদি আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হয়, তবে আবেদনকারী তার অভিভাবকের সঙ্গে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন (Jan Dhan Yojana 2024)।

প্রয়োজনীয় নথি

প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে গেলে আবেদনকারীর কে সকল প্রয়োজনীয় নথি থাকতে হবে তা হলো, আধার কার্ড, আয়ের শংসাপত্র, কর্মসংস্থান সার্টিফিকেট প্রভৃতি।

জন ধন ব্যাংক অ্যাকাউন্ট খোলার পদ্ধতি

প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে প্রথমেই আবেদনকারীকে তার নিকটস্থ কোনো ব্যাঙ্ক এর শাখায় গিয়ে।প্রধানমন্ত্রী জন ধন খাতা খোলার জন্য আবেদনপত্র নিয়ে সঠিকভাবে তা পূরণ করটে হবে। এরপর ওই পূরণ করা আবেদনপত্রের সঙ্গে সকল প্রয়োজনীয় নথি জেরক্স করে তা সংযুক্ত করতে হবে। আর তারপর আবেদন ফর্মটি ওই ব্যাঙ্কের কর্মকর্তার কাছে জমা দিতে হবে। আর ওই ফর্ম জমা দেওয়ার সময় আবেদনকারীকে অবশ্যই কেওয়াইসি নথি আপডেট করার প্রক্রিয়াও সম্পূর্ণ করতে হবে। এরপর  আবেদনকারী কোনও ঝামেলা ছাড়াই জিরো ব্যালেন্স এই জন ধন অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন এবং সরকার কর্তৃক পেয়ে যাবেন ১০ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা (Jan Dhan Yojana 2024)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad