Tata Capital Pankh Scholarship 2024 : সুখবর! এবার প্রতিটি পড়ুয়া পাবেন ১২০০০ টাকা টাটা স্কলারশিপে, জানুন আবেদন পদ্ধতি

Published On:

Tata Capital Pankh Scholarship 2024 : এবার সকল স্কুল ও কলেজ ছাত্রছাত্রীদের জন্য আমরা দারুন একটি খবর দিতে চলেছি। যেসকল পড়ুয়ারা অর্থের অভাবে অনেকসময় পড়াশোনা থেকে পিছিয়ে আছেন তাদের জন্য সরকার বিভিন্ন সময় নানান স্কলারশিপ দিয়ে থাকে। পড়ুয়াদের সাহায্যার্থে দেশের অন্যতম সবচেয়ে বড় এবং বিশ্বস্ত টাটা গ্রুপের তরফ থেকে প্রতিবছর দেওয়া হয় টাটা স্কলারশিপ। আর এবারও টাটা ২০২৪ থেকে ২০২৫ শিক্ষাবর্ষের জন্য স্কলারশিপ (TATA Scholarship 2024) দিচ্ছে। শুরু হয়েছে এর আবেদন প্রক্রিয়া। আজকের প্রতিবেদনে রইলো এই স্কলারশিপ সম্পর্কিত যাবতীয় তথ্য।

টাটা স্কলারশিপ (Tata Scholarship) কী ?

টাটা স্কলারশিপ অর্থাৎ টাটা ক্যাপিটাল পান্থ স্কলারশিপ (Tata Capital Pankh Scholarship) প্রোগ্রাম হলো টাটা গ্রুপ অর্থাৎ টাটা ক্যাপিটাল লিমিটেডের একটি উদ্যোগ। এই স্কলারশিপের মাধ্যমে দেশের সকল পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের আর্থিক সাহায্যের মাধ্যমে পড়াশোনায় উদ্যোগী করে তোলার উদ্দেশ্যে এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপের প্রধান উদ্দেশ্য হলো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ এবং আন্ডারগ্রাজুয়েট জেনারেল কলেজ স্টুডেন্টদের আর্থিকভাবে সহযোগিতা করা, যাতে তারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে এবং তারা তাদের স্বপ্ন পূরণ করতে পারে। টাটা ক্যাপিটাল পান্থ স্কলারশিপের মাধ্যমে ছাত্র ছাত্রীদের ১০ হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত দেওয়া হয়।

যোগ্যতা

টাটা স্কলারশিপে আবেদন করার জন্য শিক্ষার্থীকে এবং তার পরিবারকে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।  ছাত্রছাত্রীর পরিবারের বার্ষিক আয় হতে হবে ২.৫ লাখ টাকার কম। অবশ্যই পূর্ববর্তী পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেতে হবে ছাত্র ছাত্রীদেরকে। এছাড়াও আবেদনকারী ছাত্রছাত্রীকে কোনো গভর্মেন্ট বা প্রাইভেট স্কুল, কলেজ বা সরকার স্বীকৃত কোনো প্রতিষ্ঠানে পড়াশোনা চালিয়ে যেতে হবে, তবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

কারা আবেদন করতে পারবে?

মাধ্যমিক পাশ করে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীরা এবং General আন্ডার গ্রাজুয়েট কোর্স যথাক্রমে বিএ, বিএসসি, বিকম এবং ডিপ্লোমা প্রভৃতি কোর্স গুলির মধ্যে যেকোনো একটি কোর্সে ভর্তি হতে হবে এবং তার পড়াশোনা চালিয়ে যেতে হবে। সেইসকল ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ মিলবে।

টাটা স্কলারশিপ পরিমাণ এবং সুবিধা

টাটা স্কলারশিপে নির্বাচিত ছাত্রছাত্রীরা ৮০ শতাংশ টাকা তাদের টিউশন ফি বা কলেজের ফি এর জন্য পাবে। আবার যাদের কলেজের ফি বেশি, তারা ১০০০০ থেকে ১২০০০ টাকা পর্যন্ত অনুদান পাবে এই স্কলারশিপের মাধ্যমে। মাধ্যমিক পাশ করার পর একাদশ এবং দ্বাদশ শ্রেণীর জন্য পড়ুয়ারা ১০০০০ টাকা, সাধারণ কলেজ পড়ুয়া ও ডিপ্লোমা ছাত্র ছাত্রীরা ১২০০০ টাকা পাবে এবং এর পাশাপাশি পড়াশোনা এবং ক্যারিয়ার মেন্টরশিপ-এর জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা পাবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট

এই স্কলারশিপের জন্য আবেদন করতে পড়ুয়াদের পূর্বের পরীক্ষার মার্কশীট বা কলেজের ক্ষেত্রে গ্রেড কার্ড, টিউশন ফি পেমেন্ট রশিদ বা কোনো অ্যাকাডেমিক সার্টিফিকেট, স্কুল বা কলেজের আইডি কার্ড, কোনো সরকারি ফটো আইডি প্রুফ যেমন, আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড, বাৎসরিক আয়ের সংস্থাপত্র, ছাত্র ছাত্রীর নিজস্ব ব্যাঙ্ক পাসবুক, রঙিন পাসপোর্ট সাইজ ফটো, জাতিগত শংসাপত্র এবং প্রতিবন্ধী সার্টিফিকেট প্রভৃতি লাগবে।

আবেদন পদ্ধতি

অনলাইনে Buddy4Study পোর্টালের মাধ্যমে টাটা ক্যাপিটাল স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। এর জন্য প্রথমে buddy4study প্ল্যাটফর্মের নিজের প্রোফাইল বানাতে হবে অর্থাৎ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে প্রার্থীকে কোর্স অনুযায়ী নিজের বৃত্তি ক্যাটাগরি নির্বাচন করতে হবে, যেমন পড়ুয়া ক্লাস ১১-১২, জেনারেল কোর্স, কোন ক্যাটাগরিতে স্কলারশিপ নিতে চান সেই ক্যাটাগরি সিলেক্ট করার পর “Apply Now” বাটনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে নিজের যাবতীয় অ্যাকাডেমিক ডিটেলস, নাম, ঠিকানা, স্কুল- কলেজের নাম রোল নম্বর সেগুলো পূরণ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুকমেন্টগুলি PDF ফরম্যাটে আপলোড করে ফর্মটি ফাইনাল জমা করতে হবে। আবেদনপত্রটি জমা হয়ে গেলে প্রার্থীর ইমেইল আইডিতে একটি অ্যাপ্লিকেশন আইডি নম্বর আসবে, যেটি পরবর্তীতে স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে প্রয়োজন হবে, তাই সেটিকে সযত্নে রাখতে হবে।

আবেদনের শেষ তারিখ

এই স্কলারশিপে আবেদনের জন্য শেষ তারিখ হলো ১৫ই সেপ্টেম্বর, ২০২৪

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad